আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
282 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (84 points)
আসসালামু আলাইকুম,
১- শুক্রবারে সূরা কাহফ তিলাওয়াত না করে,তিলাওয়াত ফোনে শুনলে কি সওয়াব, ফজিলত পাওয়া যাবে?
২- ওজু ছাড়া মোবাইল স্ক্রিনে কোরআন শরীফ, সূরা এসব পড়া যাবে?ওজু ছাড়া টাচ করা যাবে আয়াতে?নাকি কাপড় দিয়ে টাচ করতে হবে?
৩- সূরা মূলক এই সূরাটি নিয়মিত পাঠ করলে তো কবরের আযাব থেকে মাফ পাওয়া যায় আল্লহ চাইলে।
কেউ যদি অনেক গুনাহ করে, তাও কি নিয়মিত এই সূরা রাতে তিলাওয়াত করলে কবরের আজাব থেকে মাফ পাবে?
৪- সূরা ইয়াসীনের ফজিলত কি কি? কখন তিলাওয়াত করলে ভালো?

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১) রেকর্ড তিলাওয়াত শ্রবণ করাও ভালো এবং উত্তম কাজ। এর জন্য সওয়াবের আশাও রাখা যায়, তবে রেকর্ড তিলাওয়াত শ্রবণ দ্বারা তিলাওয়াত পড়ার মত বা তিলাওয়াত করার মত সওয়াব পাওয়া যাবে না। ফজিলত পাওয়া যাবে না। 

(২) https://www.ifatwa.info/145 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে, 
যে ক্যাসেট বা মেমোরি কার্ডে কুরআনে কারীম সংরক্ষিত রয়েছে,সেই ক্যাসেট বা মেমোরি কার্ড বিনা অজুতে স্পর্শ করা জায়েয।কেননা তাতে তো কুরআন দেখা যাচ্ছে না।(মুহাক্কাক্ব ও মুদাল্লাল জাদীদ মাসাঈল;১০৯-জামেয়া ইসলামিয়া এ'শাআ'তুল উলূম, -মহার্রাষ্ট,ভারত- কর্তৃক প্রকাশিত)

কুরআনে কারীম রেকর্ড/সংরক্ষিত রয়েছে এমন মুবাইলকে বিনা অজুতে স্পর্শ করা জায়েয।কেননা এটা যেমন মানুষের ব্রেইনের মত।তবে যদি কুরআনের কোনো আয়াত স্কীনে ভেসে উঠে তাহলে সে আয়াতকে বিনা অজুতে স্পর্শ করা জায়েয হবে না।(ইমদাদুল ফাতাওয়া ৪/২৪৫)

(৩) জ্বী, পাহাড় পরিমাণ গোনাহ করলেও খালিছ নিয়তে আল্লাহ-কে রাজি ও খুশি করার নিয়তে যদি কেউ সূরা মূলক নিয়মিত পড়ে, তাহলে তারও কবরের আযাব ক্ষমা হবে। 

(৪) https://www.ifatwa.info/1655 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে, 
সূরা ইয়াসিন সম্পর্কে একটি হাদীসে বর্ণিত রয়েছে যে,
মা'ক্বাল ইবনে ইয়াসার রাযি থেকে বর্ণিত,
وَعَنْ مَعْقِلِ بْنِ يَسَارٍ الْمُزَنِيِّ أَنَّ النَّبِيَّ - صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ - قَالَ: " «مَنْ قَرَأَ يس ابْتِغَاءَ وَجْهِ اللَّهِ - تَعَالَى - غُفِرَ لَهُ مَا تَقَدَّمَ مِنْ ذَنْبِهِ، فَاقْرَءُوهَا عِنْدَ مَوْتَاكُمْ» " رَوَاهُ الْبَيْهَقِيُّ فِي شُعَبِ الْإِيمَانِ.
রাসূলুল্লাহ সাঃ বলেন,যে ব্যক্তি আল্লাহর সন্তুষ্টির লক্ষ্যে সূরা ইয়াসিন পাঠ করবে,তার অতীতের সমস্ত গোনাহ মাফ করে দেয়া হবে।সুতরাং তোমরা মৃত/মুমূর্ষু ব্যক্তির সম্মুখে সূরা ইয়াসিন পাঠ করো।(মিশকাতুল মাসাবিহ-২১৭৮,সুনানু আবি-দাউদ-২/৪৪৫)

সূরায়ে ইয়াসিনকে ফজরের পর তিলাওয়াত করা উত্তম। হ্যা, দিন রাত যেকোনো সময়ই পড়া যায়। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...