আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
890 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (1 point)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লহি ওয়া বারকাতুহ
১।আমার এক ফ্রেন্ড ইসলামিক পেজ,গ্রুপ খুলেছে।

সেখানে প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে।

একটি বই নির্দিষ্ট করে বইটার ওপরে পরীক্ষা নেয়া হবে।

সেখানে ২০ টাকা রেজিস্ট্রেশন ফি রাখা হয়েছে।

প্রতিযোগিতার আর রেজিস্ট্রেশন ফি নেয়ার  উদ্দেশ্য ইসলামিক বই পড়ে অনেকে ইসলামের দিকে আসবে,ইসলাম সম্পর্কে জানবে,আগ্রহ তৈরি হবে,আবার যা টাকা উঠবে সেগুলো প্রতিযোগিদের পুরস্কার,কিছু টাকা সদকা করবে আর কিছু এডমিন নিজে রাখবে।

তো এই ফি সহ প্রতিযোগিতার আয়োজন কি জায়েজ?আর এই টাকা টা কি এডমিন নিজের জন্য ব্যবহার করতে পারবে?

২।আবার এমন ফি সহ যে প্রতিযোগিতা করা হয় সেখানে অংশগ্রহণ করা কি জায়েজ হবে?যদি ৩য় পক্ষ সপন্সর করে?

1 Answer

0 votes
by (715,680 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/9640 নং ফাতাওয়ায় আমরা উল্লেখ করেছি যে,
শরীয়তে  মূলনীতি হল,প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য যদি ফিস না থাকে,তাহলে উক্ত প্রতিযোগিতায় অংশগ্রহণ জায়েয হবে।তবে শর্ত হল, তাতে শরীয়ত বিরোধী কোনো কর্মকান্ড তাতে না থাকতে পারবে না। আর যদি তাতে ফিস থাকে তবে জায়েয হবে না। কেননা তখন এটা জুয়া হয়ে যাবে, যা পরিস্কার হারাম।

আল্লাহ তা'আলা বলেন,
يَا أَيُّهَا الَّذِينَ آمَنُواْ إِنَّمَا الْخَمْرُ وَالْمَيْسِرُ وَالأَنصَابُ وَالأَزْلاَمُ رِجْسٌ مِّنْ عَمَلِ الشَّيْطَانِ فَاجْتَنِبُوهُ لَعَلَّكُمْ تُفْلِحُونَ
হে মুমিনগণ, এই যে মদ, জুয়া, প্রতিমা এবং ভাগ্য-নির্ধারক শরসমূহ এসব শয়তানের অপবিত্র কার্য বৈ তো নয়। অতএব, এগুলো থেকে বেঁচে থাক-যাতে তোমরা কল্যাণপ্রাপ্ত হও।(সূরা মায়েদা-৯০)

বিস্তারিত জানুন- https://www.ifatwa.info/434


সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১)
রেজিস্ট্রেশন এর জন্য ২০ টাকা করে নিয়ে এই টাকা দিয়ে শুধুমাত্র টপ কয়েকজনকে সামান্য পুরস্কার দিয়ে কোনো প্রতিযোগিতার আয়োজন করা কখনো জায়েয হবে না।।এটা জুয়ার অন্তর্ভূক্ত হয়ে হারাম হয়ে যাবে।

(২) তৃতীয়পক্ষ পুরুস্কার দিলে, এবং কারো কাছ থেকে কোনো প্রকার পুরুস্কার গ্রহণ না করলে, তা অবশ্যই জায়েয হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ...
এই প্রশ্নের সাথে সম্পর্কিত বিষয়টি জানার আগ্রহ ছিল। উত্তরটা না পাইলে দ্বিধায় পড়ে যাবো।

ফি দিয়ে প্রতিযোগিতা যদি না যায়েজ হয়,তবে পরীক্ষার জন্য আমরা জেনারেল লাইনসহ(একাডেমিক) বিভিন্ন চাকরি বা প্রাতিষ্ঠানিক পরীক্ষায় ফি প্রদান করে প্রতিযোগিতা মূলক পরীক্ষায় অংশগ্রহণ করি। সেক্ষেত্রে দেখা যায়, অধিকাংশ প্রতিষ্ঠানই ১ বা একাধিক জনকে পুরষ্কৃত করেন ( চাকরির পরীক্ষাতেও কিছু সংখ্যক পরীক্ষার্থী চাকরি পায়)। 
এমতাবস্থায় এখানে না যায়েজ হবে না কেন?

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...