আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
1,089 views
in সালাত(Prayer) by (3 points)
আসসালামু আলাইকুম ওস্তাজ।
ফজরের ওয়াক্তে অজু করার পর তাহিয়াতুল অজুর সালাত এবং ফজরের দুই রাকাত সুন্নত সালাত একত্রে নিয়ত করে একবারে পড়ার বিধান কি আছে?

যেমন সওম পালনের ক্ষেত্রে আমরা একের অধিক নিয়ত করতে পারি। যেমন আইয়ামে বিদের এর সওম, সোম ও বুধ বারের নফল সওম এবং শাওয়াল,জিলহজ্জ,মুহাররম অথবা অন্য কোনো ফজিলতপূর্ণ মাসের বিশেষ দিনের সওম আমরা একত্রে রাখতে পারি।

অথবা মসজিদে অজু করে যেয়ে তাহিয়াতুল অজু এবং তাহিয়াতুল মসজিদ এর সালাত কি একত্রে নিয়ত করে একবারে আদায় করা যাবে?

1 Answer

0 votes
by (62,960 points)

بسم الله الرحمن الرحيم

জবাব,

হাদীস শরীফে এসেছেঃ

الصحیح للبخاری(۲/۱): …… علقمۃ ابن وقاص اللیثی یقول سمعت عمر بن الخطاب رضی اللہ تعالیٰ عنہ علی المنبر یقول سمعت رسول اﷲ ﷺ یقول انما الاعمال بالنیات وانما لامریٔ مانوی۔

উমার ইবনুল খাত্ত্বাব (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ নিয়্যাতের উপরই কাজের ফলাফল নির্ভরশীল। মানুষ তার নিয়্যাত অনুযায়ী ফল পাবে।(বুখারী ১, মুসলিম ১৯০৭, তিরমিযী ১৬৩৭, নাসায়ী ৭৫, আবূ দাঊদ ২২০১, ইবনু মাজাহ্ ৪২২৭, আহমাদ ১৬৯, ৩০২।)

وفی حاشیۃ الطحطاوی علی مراقی الفلاح(صـ۲۱۶): ثم انہ ان جمع بین عبادات الوسائل فی النیۃ صح کمالو اغتسل لجنابۃ وعید وجمعۃ اجتمعت ونال ثواب الکل وکمالو توضا لنوم وبعد غیبۃ وأکل لحم جزور وکذا یصح لونوی نافلتین او اکثر کمالو نوی تحیۃ مسجد وسنۃ وضوء وضحی وکسوف۔

সারমর্মঃ কেহ যদি দুইটি নফল নামাজের নিয়ত করে,তার উভই নামাজ আদায় হয়ে যাবে।কেহ যদি তাহিয়্যাতুল মসজিদ,তাহিয়্যাতুল অযু,সুন্নাত,ইত্যাদি এক সাথে নিয়ত করে,তাহলে সবই আদায় হয়ে যাবে।

وفی الفقہ الاسلامی وادلتہ(۷۷۹/۱): وان کانت الصلاۃ نافلۃ: فیجب تعیینھا ان کانت معینۃ او موقتۃ بوقت کصلوۃ الکسوف والاستسقاء والتراویح والوتر والسنن الرواتب۔

নফল নামাজ নির্দিষ্ট করতে হবে,যদি তাহা নির্দিষ্ট হয়ে থাকে, বা নফল নামাজ কোনো সময়ের সাথে নির্দিষ্ট থাকে,,,,

قال في الحلیۃ: لو اشتغل داخل المسجد بالفریضۃ غیر ناو للتحیۃ قامت تلک الفریضۃ مقام تحیۃ المسجد لحصول تعظیم المسجد، کما في البدائع وغیرہ۔ (شامي ۲؍۴۵۹ زکریا)

যার সারমর্ম হলো কেহ যদি মসজিদের প্রবেশ করেই ফরজ নামাজ শুরু করে দেয়,তাহিয়্যাতুল মসজিদের নিয়ত নাও করে,তাহলেও  এই নামাজ তার তাহিয়্যাতুল মসজিদের জন্য যথেষ্ট হবে।

মসজিদে ঢুকেই কেহ যদি সুন্নাত নামাজ পড়ে,তাহলে তাহিয়্যাতুল মসজিদ এর নামাজও আদায় হয়ে যাবে।(নাজমুল ফাতওয়া ২/২৫৫)

 

সুন্নতের মধ্যেও তাহিয়্যাতুল অজুর নিয়ত করা যায়। এতে উভয় নামাজেরই সাওয়াব পাওয়া  যাবে। নফল নামাজে এক নামাজেই একাধিক নফল নামাজের নিয়ত করা যায়। (রদ্দুল মুহতার : ২/১৯, মানাজিলে সুলুক, পৃ : ৬৩, ফাতাওয়ায়ে ফকীহুল মিল্লাত : ৪/৫৩০)

এক নফল নামাজে একাধিক নফলের নিয়ত করা যায়তাহিয়্যাতুল অজু ও সালাতুত তাওবা এক নিয়তে পড়া যাবে। (রদ্দুল মুহতার : ১/৬৩১

★★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই /বোন!

নফল এবাদতে একাধিক নিয়ত করা বৈধ। বিধায় তাহিয়াতুল অজু ও ফজরের সুন্নাত এক নিয়তে পড়া যেমন জায়েয আছে। ঠিক তেমনিভাবে  তাহিয়াতুল অজু এবং তাহিয়াতুল মসজিদ এর সালাতও  একত্রে নিয়ত করে আদায় করা জায়েয আছে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী মুজিবুর রহমান
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)
by
ফযর এর সালাত এর ২রাকাত সুন্নত কি ফরজ এর পর পরা যাবে? যদি সময় না থাকে?

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...