আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
187 views
in সুন্নাহ-বিদ'আহ (Sunnah and Bid'ah) by (62 points)
এমদাদিয়া লাইব্রেরির কুরআন শরীফ আছে আমার কাছে। সেখানে কুরআন খতমের পর দুয়া লেখা আছে ও বলা আছে যে কুরআন খতমের পর দুয়া কবুল হয়। একবার কুরআন খতমের পর উক্ত দুয়া পড়েছিলাম ও কবুল হওয়ার আশায় দুয়া করেছিলাম। এরপর থেকে বিদআতের ব্যাপারে জানতে পেরে উক্ত দুয়া আর কখনো খতমের পরে পড়া হয়নি ও দুয়া কবুল হবে কিনা সন্দেহে ছিলাম। তাই খতমের পরে আর দুয়া করাও হয়নি।
কুরআন খতমের পর কোন স্পেশাল দুয়া করা নিয়ে ও দুয়া কবুল হওয়া সম্পর্কে কি কোন হাদীস আছে?

1 Answer

0 votes
by (712,400 points)


ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/4361 নং ফাতাওয়ায় আমরা বলেছিলাম যে,
কুরআনে কারীমকে তিনদিনের কম সময়ে খতম করা মাকরুহে তানযিহি(হালকা মাকরুহ)।এবং ৪০দিনের অতিরিক সময় কুরআন খতম ব্যতিত অতিবাহিত করা মাকরুহে তানযিহি।

কুরআন, খতমের পর আবার কুরআন পড়া শুরু করা মুস্তাহাব।তথা সুরা নাস পড়ার পর সূরা বাকার এক রুক পড়া মুস্তাহাব।এজন্য যে কুরঅান খতম করার পর এটা মনে না করা যে,খতম হয়ে গেছে,এখন কুরআন পড়া শেষ।বরং শেষ করার পর আবার প্রথম থেকে শুরু করা। এজন্য যে,কুরআন সর্বদাই মু'মিনের জন্য তেলাওয়াত করা উচিৎ।কেননা তেলাওয়াতে কুরআন পৃথক একটি ইবাদত।

কুরআন খতম করার পর শিরনি ইত্যাদিকে জরুরী মনে করা বিদআত।দু'আ বখশানোর জন্য কারো দ্বারস্থ হওয়া সুন্নত দ্বারা প্রমাণিত নয়।(শেষ)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
আংশিক বা পূর্ণ কুরআন তিলাওয়াত করার পর আল্লাহর কাছে দু'আ করা যাবে। তবে বিশেষ কোনো দু'আ কুরআন সুন্নাহ দ্বারা প্রমাণিত নয়।
বরং কুরআন তিলাওয়াত করে নিজ প্রয়োজন উল্লেখ করে আল্লাহর কাছে চাইতে হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...