আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
144 views
in পবিত্রতা (Purity) by (4 points)
আসসালামু আলাইকুম।

এক দম্পতির প্রায় তিন  বছর  আগে সহবাস  এবং খালওয়াতে সহীহার আগেই এক তালাক  বায়েন  পতিত  হয়ে  বিবাহ বিচ্ছেদ  হয়ে যায়।

 এই তিন  বছর দুইজনই নতুন  কারো সাথে  আর বৈবাহিক  বন্ধনে আবদ্ধ  হয় নাই।
এখন তারা পুনরায়  বিয়ের বন্ধনে আবদ্ধ  হতে চাচ্ছে।
তাদের  যখন পূর্বে এক তালাক  বায়েন  হয়েছিল সেটা ছিল  শর্তযুক্ত তালাক।

এখন  বিপত্তি  হলো,
তিন বছর  পরে এসে  তারা দুইজনের কেউই স্পষ্ট  মনে  করতে পারতেছে না,যে পূর্বে শর্তের সাথে স্বামী   যতবার- ততবার  উল্লেখ  করেছিল কিনা।  কিন্তু দুইজনেই অনেকটা নিশ্চিত  পূর্বের শর্তে যতবার - ততবার  উল্লেখ  ছিল  না,তাও মনে বারবার  সন্দেহ  আসতেছে।

এই অবস্থায় ইসলাম  কি নির্দেশ দেয়?

তাদের  কোনটাকে  সত্য  ধরে পরবর্তী  জীবনটা পরিচালনা  করা  উচিত?

তারা কি ধরে  নিবে  শর্তে যতবার- ততবার ছিল  না  এটাই সত্য  এবং  মনে যে সন্দেহ  আসতেছে  সেটা শয়তান  কর্তৃক আসা ওয়াসওয়াসা?

পুনরায়  বিয়ের পর স্ত্রী  কি সেই কাজ  নির্ভয়ে করতে পারবে??এবং সেই  কাজ  করলে তাদের  বৈবাহিক  সম্পর্ক  ইনশাআল্লাহ  সম্পূর্ণ  ঠিকই থাকবে?

1 Answer

0 votes
by (677,840 points)
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
প্রশ্নে উল্লেখিত ছুরতে শর্তযুক্ত তালাক প্রদানের ব্যাপাটি নিশ্চিত একটি বিষয়, কিন্তু তার সাথে যতবার ততবার শর্তযুক্ত করা হয়েছিলো কিনা,সেই ব্যাপারে মনে সন্দেহ আসছে,তবে নিশ্চিত নয়,তাই শুধুমাত্র সন্দেহের ভিত্তিতে এখানে বিধান আরোপ করা যাবেনা।
তাই আপনারা নিশ্চিন্তে পুনরায় বিবাহ করতে পারবেন।
কোনো সমস্যা হবেনা।             
এটিকে শয়তান  কর্তৃক আসা ওয়াসওয়াসা হিসেবে ধরতে পারেন।

রাসুলুল্লাহ ﷺ বলেছেন,
إِنَّ اللَّهَ عَزَّ وَجَلَّ تَجَاوَزَ لأُمَّتِي مَا وَسْوَسَتْ بِهِ وَحَدَّثَتْ بِهِ أَنْفُسَهَا مَا لَمْ تَعْمَلْ أَوْ تَتَكَلَّمْ بِهِ
‘নিশ্চয় আল্লাহ্ তাআলা আমার উম্মতের ওয়াসওয়াসা, মনে মনে কথা বলা ক্ষমা করে দিয়েছেন; যতক্ষণ না সে কর্ম করে কিংবা কথা বলে।’ (সহিহ বুখারী ৬৬৬৪ সহিহ মুসলিম ১২৭)

★পুনরায়  বিয়ের পর স্ত্রী  সেই কাজ  নির্ভয়ে করতে পারবে।
এবং সেই  কাজ  করলে তাদের  বৈবাহিক  সম্পর্ক সম্পূর্ণ  ঠিকই থাকবে, কোনো সমস্যা হবেনা। 

ولو شک أطلق واحدۃ أو أکثر بنی علی الأقل، وفي الشامیۃ: إلا أن یستیقن بالأکثر أو یکون أکبر ظنہ۔ (الدر المختار مع الشامي ۳؍۲۸۳ کراچی، ۴؍۵۰۸ زکریا)
সারমর্মঃ
কেহ যদি সন্দেহ করে যে এক তালাক দিয়েছে নাকি তিন তালাক দিয়েছে,তাহলে এক তালাককেই ধরে নিবে। 

وفي نوادر ابن سماعۃ عن محمد: إذا شک في أنہ طلق واحدۃ أو ثلاثا فہي واحدۃ حتی یستیقن، أو یکون الخبر ظنہ علی خلافہ۔ (الفتاویٰ الہندیۃ / مطلب إذا شک أنہ طلق واحدۃ ۱؍۳۶۳، الفتاویٰ التاتارخانیۃ ۴؍۳۸۷ رقم: ۷۰۰۲ زکریا)
সারমর্মঃ
কেহ যদি সন্দেহ করে যে এক তালাক দিয়েছে নাকি তিন তালাক দিয়েছে,তাহলে এক তালাককেই ধরে নিবে। 
হ্যাঁ যদি সে তিন তালাকের ব্যাপারে নিশ্চিত হবে,তাহলে তিন তালাক পতিত হবে।  


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...