আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
143 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (15 points)
edited by
১.স্বামী স্ত্রীকে আঘাত করলে কি উট সদকা করতে হয়?

২.কেউ যদি মাঝে মাঝে আল্লাহর হারাম বিধানকে ঘুরায়ে ফিরায়ে হালাল করতে চায় যেমন সিগারেট হারাম না।সরাসরি সিগারেট হারাম এটা কোথাও নাই।। এভাবে করলে কি সে শিরকি করবে?

৩.অনলাইনে বা অনেকে পশুর মত অঙ্গ ভঙ্গি করে, বিকৃত আচরণ করে ভেংচি দেয়।
সে ব্যক্তি অনেক হারাম কাজ ও করে।এমন ব্যক্তির এহেন কাজের জন্য একজন মুমিন ব্যক্তি তাকে "বানরের জমজ বোন", "বান্দর একটা", " কুত্তার মত লাগতেছে " কিংবা পাশাপাশি বানর ও মানুষের ছবি রেখে জমজ বোন/ ভাই এইসব লিখে অন্য ভাই বোনেদের সাথে হাসি ঠাট্টা করতে পারে?
সে অঙ্গভঙ্গি খারাপ করলেই কি কুকুর বিড়ালের সাথে মিলিয়ে ব্যঙ্গ করতে পারে হাসিতামাশার জন্য?

৪.মহিলাদের জন্য আলাদা শার্ট যেটা পুরুষদের মতন হয় না। গলায় ডিজাইন থাকে কিংবা শার্ট গুলো লং বা স্কার্ট এ পড়ার মত প্লেইন শর্ট হয় অনেকটা টপসের মত বা মেয়েদের ফতুয়ার মত।এটা পড়া কি জায়েজ হবে যেখানে ছেলেদের শার্ট ও মেয়েদের শার্ট এ বিশাল ডিফারেন্স + মেয়েদের শার্ট গুলো ছেলেরা পড়েনা মেয়েলি ডিজাইনে বানানোর জন্য?

৫. হাজবেন্ড এর সামনে লেডিস শার্ট( উপরের শার্ট) পড়া যাবে?

৬. বাসায় একাকী কিংবা মাহরামের সামনে গেঞ্জি কাপড়ের ফতুয়া বা মহিলাদের গেঞ্জি পড়া যাবে শালীনতা বজায় রেখে? অথবা বাসায় কেউ নেই কাজের সময় বা ঘুমানোর সময় পড়া যাবে?

৭.জন্ম দিন বা দিবস পালন করা মূখ্য নয়,কেবল মাত্র প্রিয়জনের জীবনের ছোট বিষয় গুলো ভুলে যাইনা এটা অনুভব  করানোর জন্য উপহার দিলে বা ভালোমন্দ খেলে কি গুনাহ হবে.?

৮. আমি ও আমার দুই বান্ধুবী একসাথে কেনাকাটা করতেছি।আমার একাউন্ট থেকে প্রথমবার কেনাকাটা করায় আমাকে কিছু ছাড় দিয়েছে।এখন আমি বান্ধুবীকে কেবল পণ্যের দাম বলে সেই ছাড় একাকী ভোগ করতে পারব?

মূল দাম থেকে পণ্যের দাম ডিসকাউন্ট দিলে আমি তার কাছে পূর্বের দাম রেখে ডিসকাউন্ট নিজে উপভোগ করতে পারব?

1 Answer

0 votes
by (682,160 points)
edited by
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-


(০১)
এ ধরনের বিধা কুরআন এর কোথাও নেই।
এটি ভিত্তিহীন।

(০২)
এতে শিরক হবেনা।

(০৩)
এতে মুসলিমকে গালি দেয়া হয়।
যাহা জায়েজ নয়।

(০৪)
বেশ ধারণ করার অন্যতম মাধ্যম হল পোষাক। অতএব নারীর জন্য পুরুষের পোষাক পরিধান করা আর পুরুষের জন্য নারীর পোষাক পরিধান করা হারাম ও কবীরা গুনাহ।

আবদুল্লাহ ইবনে আব্বাস রা. বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম নারীর বেশধারণকারী পুরুষের উপর আর পুরুষের বেশধারণকারিনী নারীর উপর লানত করেছেন।-বুখারী, হাদীস :  ৩৮৮৫

আবু হুরায়রা রা. থেকে বর্ণিত অন্য হাদীসে বলা হয়েছে, নারীর পোষাক পরিধানকারী পুরুষকে এবং পুরুষের পোষাক পরিধানকারী নারীকে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম লানত করেছেন।-আবু দাউদ, হাদীস : ৪০৯২

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
উল্লেখিত পোশাক মহিলাদের জন্য ব্যবহার জায়েজ নয়।

(০৫)
শুধুমাত্র স্বামীর সামনে তার সন্তুষ্টি অর্জনের লক্ষ্যে এটিকে কিছু ইসলামী স্কলারগন বৈধতা দিয়েছেন।

(০৬)
হ্যাঁ যাবে।

(০৭)
হ্যাঁ গুনাহ হবে।       

(০৮)
হ্যাঁ পারবেন। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 147 views
...