আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
115 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (22 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ মুহতারাম উস্তায।একটি মধুর অথচ বিড়ম্বনার বিষয়ে জানতে চাচ্ছিলাম!


আমার স্ত্রী নিজের বেশকিছু বদ-গুণ সমূহকে দূর করতে চায়,নিজেকে পরিশুদ্ধ করতে চায় প্রতিনিয়ত।আমি বিভিন্ন ইসলাহী-আত্মশুদ্ধিমূলক বই তাকে কিনে দিয়েছি।তন্মধ্যে পরিশুদ্ধির জন্য হাকীমুল উম্মত আশরাফ আলী থানভি রহ. , মুফতি শফি রহ. , ইবনে তাইমিয়্যা রহ. , মুফতি শফি রহ. , মুফতি তাকি উসমানি হাফিযাহুল্লাহ প্রমুখগণের বই উল্লেখযোগ্য।সে এসব পড়ে আলহামদুলিল্লাহ অনেকটা উন্নতি করেছে!কিন্তু প্রায়ই দেখা যায় দশদিন ভালো থেকে একদিন হয়তো নিজেকে কন্ট্রোল করতে পারেনি কোনো বিষয়ে।তখন ডিপ্রেসড এবং হতাশায় ভুগে!যদিও আমার উৎসাহ এবং প্ররোচনায় আবার শুরু করে।তার এই নিজেকে পরিশুদ্ধ করার পরিশ্রম এবং ফলাফল সত্যিই প্রশংসনীয়।এখন তার ধারণা হয়েছে যে,একজন দক্ষ লোকের সোহবত তার প্রয়োজন!তার মতে আমি তাকে শিক্ষা দিলে+বোঝালে+বললে সে বেশি উপকৃত হয়!সে আমার কাছে বাইআত হতে চায়।বাইআত নিয়ে আমার কাজ হবে,তাকে ইসলাহী বয়ান,খুতুবাত গুলো পড়ে তাকে নসীহা এবং পরামর্শ দেয়া।আমি যদিও অনেক বুঝিয়েছি যে আমি বেআমল,আমার ইলম অনেক ক্ষুদ্র।কিন্তু তার কথা হচ্ছে,আমার কিছু বিষয়ে তার চেয়ে ভালো কন্ট্রোল রয়েছে।সে এখন বাইআত হয়ে আমার কাছ থেকে সেগুলো আয়ত্তে আনবে(তার মতে,একসাথে ঘরসংসার করে সম্ভব হইতেসেনা!আমারে পীর বানাইতে পারলে তার কাজ হবে!!)।তার আরেকটি যুক্তি হচ্ছে,এতে করে আমার নিজের ও আরও পরিশুদ্ধ হওয়া সহজ হবে।তাকে পরিশুদ্ধ করতে গিয়ে আমিও পরিশুদ্ধ হবো।


উল্লেখ,আমার স্ত্রী দ্বীনদারিতায় আমার চেয়ে উঁচু দরজার মাশাআল্লাহ।আল্লাহ তার নেক মনোবাঞ্ছা গুলো পূরণ করে দিক।আমিন।


প্রশ্ন-১।আমি তাকে অন্য কী উপায়ে বুঝাবো যে আমি এর যোগ্য নয়?আমার দ্বারা ভুল হওয়ার সম্ভাবনা বেশি!

অথবা,

প্রশ্ন-২।আমি কি তার আবদার রাখতে রাজী হতে পারি?কিছু ভালো কাজের প্রতি নিষ্ঠাবান ও নিজেদের পরিশুদ্ধ করার চেষ্টার জন্য প্রতিজ্ঞাবদ্ধ(বাইআত) হতে পারি?আমার ওয়াজ-নসিহতে যদি আসলেই সে তার আশানুরূপ উন্নতি করে তাহলে বিষয়টা মন্দ ছিলোনা!আমি কি উল্লেখিত বইসমূহ পড়ে তাকে ইসলাহের ওয়াজ-নসীহত করতে পারবো?


প্রশ্নগুলো ফিকহি মাসআলার প্রশ্ন নয়।তাই দুঃখিত!তবুও আপনাদের ছাড়া অন্য কাউকে পাচ্ছিনা পরামর্শের জন্য।

1 Answer

0 votes
by (707,840 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
https://www.ifatwa.info/1037 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে,
রাসূলুল্লাহ সাঃ কে আল্লাহ তা'আলা ৪ টি বিশেষ দায়িত্ব দিয়ে প্রেরণ করেছেন।এ সম্পর্কে আল্লাহ বলেন,
هُوَ الَّذِي بَعَثَ فِي الْأُمِّيِّينَ رَسُولًا مِّنْهُمْ يَتْلُو عَلَيْهِمْ آيَاتِهِ وَيُزَكِّيهِمْ وَيُعَلِّمُهُمُ الْكِتَابَ وَالْحِكْمَةَ وَإِن كَانُوا مِن قَبْلُ لَفِي ضَلَالٍ مُّبِينٍ
তিনিই নিরক্ষরদের মধ্য থেকে একজন রসূল প্রেরণ করেছেন, যিনি তাদের কাছে পাঠ করেন তার আয়াতসমূহ, তাদেরকে পবিত্র করেন এবং শিক্ষা দেন কিতাব ও হিকমত। ইতিপূর্বে তারা ছিল ঘোর পথভ্রষ্টতায় লিপ্ত।(সূরা-জুমুআহ-২)

রাসূলুল্লাহ সাঃ এর ৪ টি দায়িত্বের একটি দায়িত্ব হল,আত্মসুদ্ধি।এই আত্মসুদ্ধির অপর নাম তাসাউফ।তাসাউফ সম্পর্কে জানতে ভিজিট করুন-https://www.ifatwa.info/1037

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
জ্বী, আপনি আপনার স্ত্রীর দায়িত্ব নেবেন।এবং সাথে সাথে আপনি নিজেও কোনো নেককার বুজুর্গের সাথে সম্পর্ক রাখবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...