আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
84 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (23 points)
১। ভালো কাজের কৃতিত্ব দেয়া-নেয়ার হুকুম কি? কিভাবে বলবো যে এটা একমাত্র আল্লাহর কৃতিত্ব? বস্তুত, আমাদের কোনকিছুই আমাদের নয়, আমাদের সবকিছুই আল্লাহর দান।

২। মন্দ কাজের দায় নেয়ার হুকুম কি? আল্লাহ প্রদত্ত নিয়ামত দ্বারাই শয়তান ও নফসের ধোঁকায় আমরা খারাপ কাজ করে ফেলি। এর দায় তো আমাদেরই কিন্তু কি বলে আমাদের মনকে এর যৌক্তিকতা বুঝাবো যে আমাদের নফস ও শয়তানের প্ররোচনায়ই আমরা খারাপ কাজ করে ফেলি?

1 Answer

0 votes
by (713,000 points)
edited by
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
সকল ভালো কাজের ইঙ্গিত আল্লাহ তা'আলার দিকেই করা উচিৎ।তবেই পরিপূর্ণ সওয়াবের আশা করা যায়।
হ্যা, যেহেতু বান্দা কর্তৃক আল্লাহর সাহায্যর নিমিত্তে কাজ সম্পাদন হয়েছে, তাই বান্দার দিকে উক্ত কাজকে নিসবতযুক্ত করলে কোনো ভুল কিছু হবে না।তবে এতে অহংকার আসার পূর্ণ সম্ভাবনা থেকেই যায়, যদ্দরুণ সম্পূর্ণ সওয়াব ধংস হয়ে যেতে পারে।কাজেই সতর্কতামূলক আল্লাহর দিকেই সম্পর্কযুক্ত করা ভালো।
যেমন, আল্লাহ তা'আলা বলেন,
قَالَ الَّذِي عِندَهُ عِلْمٌ مِّنَ الْكِتَابِ أَنَا آتِيكَ بِهِ قَبْلَ أَن يَرْتَدَّ إِلَيْكَ طَرْفُكَ ۚ فَلَمَّا رَآهُ مُسْتَقِرًّا عِندَهُ قَالَ هَـٰذَا مِن فَضْلِ رَبِّي لِيَبْلُوَنِي أَأَشْكُرُ أَمْ أَكْفُرُ ۖ وَمَن شَكَرَ فَإِنَّمَا يَشْكُرُ لِنَفْسِهِ ۖ وَمَن كَفَرَ فَإِنَّ رَبِّي غَنِيٌّ كَرِيمٌ,
কিতাবের জ্ঞান যার ছিল, সে বলল, আপনার দিকে আপনার চোখের পলক ফেলার পূর্বেই আমি তা আপনাকে এনে দেব। অতঃপর সুলায়মান যখন তা সামনে রক্ষিত দেখলেন, তখন বললেন এটা আমার পালনকর্তার অনুগ্রহ, যাতে তিনি আমাকে পরীক্ষা করেন যে, আমি কৃতজ্ঞতা প্রকাশ করি, না অকৃতজ্ঞতা প্রকাশ করি। যে কৃতজ্ঞতা প্রকাশ করে, সে নিজের উপকারের জন্যেই কৃতজ্ঞতা প্রকাশ করে এবং যে অকৃতজ্ঞতা প্রকাশ করে সে জানুক যে, আমার পালনকর্তা অভাবমুক্ত কৃপাশীল।(সূরা নামল-৪০)


(২)
জ্বী, মন্দ কাজ যা শয়তানের প্ররোচনায় হয়ে থাকে, সেই কাজের নিসবত নিজের দিকে করাই উচিৎ। যেমন আম্বিয়ায়ে কেরাম অতি সামান্য জিনিষকে গোনাহের কাতারে নিয়ে গিয়ে আল্লাহর কাছে দৈনিক অনেক বার এমনকি কেউ কেউ ৭০ বারও ইস্তেগফার করেছেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...