আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
192 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (19 points)
১ চোখের পিছনদিকে একটু ঝিলিক দিয়ে উঠে, তারপর চোখ থেকে পানি বের হয় সামান্য। এটা কি নাপাক? এর জন্য কি অযু ভাঙবে?

২ নিয়ত পরিবর্তন করা যায় কি? যেমন - আমার নিয়ত ছিল আমার উপার্জনের তিনভাগের একভাগ আল্লাহর রাস্তায় বা যে কারো সাহায্যের জন্য খরচ করা। এখন পর্যন্ত আল্লাহর তৌফিকে এটা মেইনটেইন করা হয়। কখনো যদি কোন সমস্যা হয় এটা নিয়ে, এই নিয়ত কি পরিবর্তন করা যাবে?
দ্বিতীয়ত, কখনো তাহাজ্জুদের সময় বিতর পড়ার নিয়ত করে ঘুমিয়ে পড়লে আর উঠতে পারতাম না, বিতর ক্বাজা হয়ে যেত কখনো। তখন নিয়ত করেছিলাম - বিতর না পড়ে কখনো ঘুমাবো না। যদি এই নিয়ত অনুসারে বিতর না পড়েই ঘুমাই, তাহলে কি গোনাহ হবে? এই নিয়ত করা কি জায়েয হয়েছে?

৩ মহিলাদের নামাযের ভিতর নিজের সতর নিজে নামায ভঙ্গ পরিমাণ সময় ধরে দেখে তাহলে নামাজ কি ভঙ্গ হবে? যেমন - ঘোমটা যদি থুতনির দিকে একটু ঢিলা থাকে, নামাজের ভিতর নিজের হাত নিজে দেখা যাওয়া সম্ভব, যদিও অন্য কেউ না দেখে। এমতাবস্থায় নামাজ কি হবে? নাকি তা সতর খোলা বলে গণ্য হবে?

1 Answer

0 votes
by (676,960 points)
বিসমিল্লাহির রহমানির রহিম
জবাবঃ-


(০১)
হাদীসে এসেছে-

يَا عَمَّارُ إِنَّمَا يُغْسَلُ الثَّوْبُ مِنْ خَمْسٍ: مِنَ الْغَائِطِ وَالْبَوْلِ وَالْقَيْءِ وَالدَّمِ وَالْمَنِيِّ

আম্মার বিন ইয়াসার রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেন-নিশ্চয় ৫টি কারণে কাপড় ধৌত করতে হয়, যথা-১-পায়খানা, ২-প্রশ্রাব, ৩-বমি, ৪-রক্ত, ৫-বীর্য। {সুনানে দারা কুতনী, হাদীস নং-৪৫৮}
,
★শরীয়তের বিধান অনুপাতে চোখের পানি নাপাক নয়।
তবে যদি চোখের ভিতর কোনো যখমের কারনে পানি বের হয়ে আসে,তাহলে সেটি নাপাক হবে।

★সুতরাং প্রশ্নে উল্লেখিত পানি নাপাক নয়।
,
ولا ینقض لو خرج من اذنہ) ونحو ھا کععینہ وثدیہ (قیح) ونحوہ‘ کصدید وما ء سترۃ وعین (لا بوجع وان خرج بہ ) ای بوجع (نقض) لانہ دلیل الجرح فدمع من بعینہ رمدا وعمش ناقض الخ (درمختار مع الشامی مطلب نواقض الوضوء مطلب فی مذب سراعاتی الخلاف اذالم یر تکب مکروہ مذھبہ‘ ج۱ ص۱۳۷) 
সারমর্মঃ
যদি কান থেকে,চোখ থেকে,স্তন থেকে পুজ,পানি বের হয়,তাহলে অযু ভেঙ্গে যাবেনা।   
তবে যদি ব্যাথার কারনে বের হয়,তাহলে অযু ভেঙ্গে যাবে।
কেননা এটি যখমের আলামত। 

(০২)
ক,
হ্যাঁ আপনি নিয়ত পরিবর্তন করতে পারবেন।

খ,
আপনার গুনাহ হবেনা।
তনে কাজা হয়ে গেলে গুনাহ হবে।
এমন নিয়ত করা জায়েজ আছে।
,
(০৩)
এটাকে সতর খোলা বলে গন্য করা হবেনা।
তবে বাহিরের দিক থেকে (বাহ্যিক ভাবে) যদি কাহারো সতর দেখা যায়,তাহলে সতর খোলা বলে গন্য হবে।    


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 133 views
...