আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
147 views
in সালাত(Prayer) by (24 points)
ফজরের ওয়াক্তে ঘুম থেকে উঠতে পারিনি, তাই উঠে ওজু করে কাজা নামাজ পড়ার ইচ্ছা করি। কিন্তু নামাজের শুরুতে সুন্নতের নিয়ত করেছিলাম, কিছুক্ষন পর (রুকুর আগে) যখন মনে পড়লো কাজা নামাজ পড়ছি আর ওয়াক্তের পর সুন্নত পড়া যায় না তাই নিয়ত পরিবর্তন করি। নামাজ শেষে আবার সতর্কতাবসত দুই রাকাত সালাত আদায় করি, তখন নিয়ত করেছিলাম, "আল্লাহ, যদি আগের দুই রাকাত শুদ্ধ না হয় তবে এই দুই রাকাত ফরজ হিসেবে আদায় করলাম।" এখন আমার কিছু প্রশ্ন -

১। এভাবে নামাজ শুরুর পর নিয়ত পরিবর্তন করা যাবে কি? যদি যায় তবে কতক্ষণ পর্যন্ত যবে?

২। দ্বিতীয় ক্ষেত্রের এই নিয়ত, "আল্লাহ, যদি আগের দুই রাকাত শুদ্ধ না হয় তবে এই দুই রাকাত ফরজ হিসেবে আদায় করলাম", এভাবে নিয়ত কি ঠিক আছে? যদি প্রথমবারেরটা ফরজ আদায় না হয় তবে এই নিয়তে কি ফরজ আদায় হয়ে গিয়েছে?

৩। জানা আছে সকল কাজা নামাজের সবকিছু মনে মনে পড়তে হয়। কিন্থ কাজা নামাজ জামাতে আদায় করার ক্ষেত্রে তাকবীর (ও অন্যান্য যেগুলো জোড়ে পড়ে) কি জোরে দিতে হবে? রাতের নামাজ (মাগরিব, ইশা, ফজর) যদি দিনে জামাতে কাজা করা হয় তবে ইমাম সূরা কি উচ্চস্বরে তিলাওয়াত করবেন? দিনের নামাজ রাতে জামাতে কাজা করা হলে তবে?

1 Answer

0 votes
by (676,560 points)
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-


হাদীস শরীফে এসেছেঃ- 
حَدَّثَنَا قُتَيْبَةُ، وَهَنَّادٌ، وَمَحْمُودُ بْنُ غَيْلاَنَ، قَالُوا حَدَّثَنَا وَكِيعٌ، عَنْ سُفْيَانَ، ح وَحَدَّثَنَا مُحَمَّدُ بْنُ بَشَّارٍ، حَدَّثَنَا عَبْدُ الرَّحْمَنِ بْنُ مَهْدِيٍّ، حَدَّثَنَا سُفْيَانُ، عَنْ عَبْدِ اللَّهِ بْنِ مُحَمَّدِ بْنِ عَقِيلٍ، عَنْ مُحَمَّدِ ابْنِ الْحَنَفِيَّةِ، عَنْ عَلِيٍّ، عَنِ النَّبِيِّ صلى الله عليه وسلم قَالَ " مِفْتَاحُ الصَّلاَةِ الطُّهُورُ وَتَحْرِيمُهَا التَّكْبِيرُ وَتَحْلِيلُهَا التَّسْلِيمُ

আলী (রাঃ) হতে বর্ণিত আছে, নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেনঃ পবিত্রতা নামাযের চাবি; তাকবীর তার (নামাযের বাইরের সকল হালাল কাজ) হারামকারী এবং সালাম তার (নামাযের বাইরের সকল হালাল কাজ) হালালকারী। 
(হাসান সহীহ। ইবনু মাজাহ– (২৭৫) তিরমিজি ০৩)

★নামাজের মধ্যে নিয়ত পরিবর্তন করার দ্বারা নিয়ত পরিবর্তন হয়না।
অবশ্য যদি ২য় নিয়ত করে তাকবিরে তাহরিমাও বলে ফেলে,তাহলে সেক্ষেত্রে প্রথম নিয়ত শেষ হয়ে যাবে,এবং ২য় নিয়ত অনুযায়ী নামাজ শুরু হয়ে যাবে।

সুতরাং যদি শুধু নিয়ত পরিবর্তন করে,এবং ২য় নিয়ত অনুযায়ী তাকবিরে তাহরিমা না বলে,তাহলে প্রথমে যেই নামাজের নিয়িতে শুরু করেছিলো,সেটিই আদায় হয়ে যাবে।

الدر المختار وحاشية ابن عابدين (رد المحتار) (1/ 441):
"(قوله: ولاتبطل بنية القطع) وكذا بنية الانتقال إلى غيرها ط (قوله: ما لم يكبر بنية مغايرة) بأن يكبر ناوياً النفل بعد شروع الفرض وعكسه، أو الفائتة بعد الوقتية وعكسه، أو الاقتداء بعد الانفراد وعكسه. وأما إذا كبر بنية موافقة كأن نوى الظهر بعد ركعة الظهر من غير تلفظ بالنية فإن النية الأولى لاتبطل ويبني عليها. ولو بنى على الثانية فسدت الصلاة ط (قوله: الصوم) ونحوه الاعتكاف، ولكن الأولى عدم الاشتغال بغير ما هو فيه ط،
সারমর্মঃ-
যতক্ষন পর্যন্ত পরিবর্তন এর নিয়ত না করে,এই পদ্ধতিতে যে ফরজ শুরু করার পর নফলের নিয়ত করা তাকবিরে তাহরিমা বলা অবস্থায়,,,।

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,
(০১)
এভাবে নামাজ শুরুর পর নিয়ত পরিবর্তন করা যাবেনা।
তবে নিয়ত পরিবর্তন এর পাশাপাশি নতুন করে তাকবিরে তাহরিমা বললে নামাজ পরিবর্তন হয়ে যাবে,এক্ষেত্রে নতুন করে নামাজ শুরু হয়েছে বলে ধরা হবে।
আগের রাকাত গুলি বাতিল বলে গন্য হবে।

এটি নামাজ চলাকালীন যেকোনো রাকাতে যেকোনো রুকন অবস্থায় করতে পারে।

(০২)
এভাবে নিয়ত করা ঠিক নয়।
এক্ষেত্রে প্রথমবারের ফরজআ আদায় হয়নি, এই নিয়তে পরবর্তীতেও ফরজ আদায় হবেনা।

(০৩)
কাজা নামাজ জামাতে আদায় করার ক্ষেত্রে তাকবীর জোরে দিতে হবে।

(ইমাম এবং সকল মুক্তাদির নামাজ একই হতে হবে। ইমামের জোহর হলে সকল মুক্তাদীরও জোহর,ইমামের মাগরিব হলে সকল মুক্তাদীরও মাগরিব,এমন হতে হবে।)

রাতের নামাজ (মাগরিব, ইশা, ফজর) যদি দিনে জামাতে কাজা করা হয় তবে ইমাম সূরা উচ্চস্বরে তিলাওয়াত করবেন। দিনের নামাজ রাতে জামাতে কাজা করা হলে তবে ইমাম সাহেব নিম্নস্বরে তিলাওয়াত করবেন।

ومتی قضی الفوائت إن قضاھا بجماعة فإن کانت صلاة یجھر فیھا یجھر فیھا الإمام بالقراء ة (عالم گیری: ۱/۱۳۴، بیروت)
সারমর্মঃ-
এবং যখন ছুটে যাওয়া নামাজের কাজা জামায়াতের সহিত আদায় করে,সেক্ষেত্রে জোড়ে কিরাআত বিশিষ্ট নামাজের জামায়াতে ইমাম সাহেব জোড়ে কিরাআত পাঠ করবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 60 views
0 votes
1 answer 133 views
...