আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
88 views
in সালাত(Prayer) by (23 points)
নামাজ পড়া অবস্থায়, নামাজ ভঙ্গ করার নিয়ত করলে কি নামাজ ভঙ্গ হয়ে যাবে?

আসসালামু'আলাইকুম, নামাজ পড়াকালীন সময়, প্রতিবার ওয়াসওয়াসা আসে নামাজ ভঙ্গ করার জন্য. এখন ওয়াসওয়াসা যদি নিয়তে পরিবর্তন হয়ে যাই, তখন কি নামাজ ভঙ্গ হয়ে যাবে?

1 Answer

0 votes
by (676,960 points)
edited by
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ- 


https://www.ifatwa.info/75725/ নং ফতোয়াতে উল্লেখ রয়েছে,

হাদীস শরীফে এসেছেঃ- 

حَدَّثَنَا قُتَيْبَةُ، وَهَنَّادٌ، وَمَحْمُودُ بْنُ غَيْلاَنَ، قَالُوا حَدَّثَنَا وَكِيعٌ، عَنْ سُفْيَانَ، ح وَحَدَّثَنَا مُحَمَّدُ بْنُ بَشَّارٍ، حَدَّثَنَا عَبْدُ الرَّحْمَنِ بْنُ مَهْدِيٍّ، حَدَّثَنَا سُفْيَانُ، عَنْ عَبْدِ اللَّهِ بْنِ مُحَمَّدِ بْنِ عَقِيلٍ، عَنْ مُحَمَّدِ ابْنِ الْحَنَفِيَّةِ، عَنْ عَلِيٍّ، عَنِ النَّبِيِّ صلى الله عليه وسلم قَالَ " مِفْتَاحُ الصَّلاَةِ الطُّهُورُ وَتَحْرِيمُهَا التَّكْبِيرُ وَتَحْلِيلُهَا التَّسْلِيمُ

আলী (রাঃ) হতে বর্ণিত আছে, নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেনঃ পবিত্রতা নামাযের চাবি; তাকবীর তার (নামাযের বাইরের সকল হালাল কাজ) হারামকারী এবং সালাম তার (নামাযের বাইরের সকল হালাল কাজ) হালালকারী। 
(হাসান সহীহ। ইবনু মাজাহ– (২৭৫) তিরমিজি ০৩)

★নামাজের মধ্যে নিয়ত পরিবর্তন করার দ্বারা নিয়ত পরিবর্তন হয়না।
অবশ্য যদি ২য় নিয়ত করে তাকবিরে তাহরিমাও বলে ফেলে,তাহলে সেক্ষেত্রে প্রথম নিয়ত শেষ হয়ে যাবে,এবং ২য় নিয়ত অনুযায়ী নামাজ শুরু হয়ে যাবে।

সুতরাং যদি শুধু নিয়ত পরিবর্তন করে,এবং ২য় নিয়ত অনুযায়ী তাকবিরে তাহরিমা না বলে,তাহলে প্রথমে যেই নামাজের নিয়িতে শুরু করেছিলো,সেটিই আদায় হয়ে যাবে।

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
নামাজ পড়া অবস্থায়, নামাজ ভঙ্গ করার নিয়ত করলেই নামাজ ভঙ্গ হয়ে যায়না।
বরং এক্ষেত্রে সালাম ফিরানো আমলে কাসীরের মতো কোনো কাজ করলে নামাজ ভঙ্গ হয়ে যাবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (23 points)
Jazak Allahu Khair

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 60 views
0 votes
1 answer 265 views
...