আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
328 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (30 points)
আসসালামু ওলাইকুম। আমরা জানি সকল কাজের ফলাফল একমাত্র নিয়তের উপর নির্ভরশীল।কেউ যদি এমন নিয়ত করে আল্লাহ সুবহানু ওয়া তায়ালা যদি ১০০০ বছর সে আল্লাহর ইবাদত করবে।অথবা সে এমন নিয়ত করলো সে আল্লাহর রসূল সাঃ এর সময়কালে থাকলে সে আল্লাহর রসূল সাঃ এর প্রিয়  সাহাবী হত ইত্যাদি। উপরোক্ত কারনে কি ঐ ব্যক্তি কি সাহাবীর মর্যাযা পাবে?

1 Answer

0 votes
by (63,560 points)

ওয়া আলাইকুমুস সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।

বিসমিল্লাহির রাহমানির রাহিম।

জবাবঃ

হাদীস শরীফে এসেছেঃ 

عَنْ عُمَرَ بْنِ الْخَطَّابِ قَالَ قَالَ رَسُوْلُ اللهِ «إِنَّمَا الْأَعْمَالُ بِالنِّيَّاتِ وَإِنَّمَا لِامْرِئٍ مَا نَوٰى فَمَنْ كَانَتْ هِجْرَتُهٗ إِلَى اللهِ وَرَسُوْلِه فَهِجْرَتُهٗ إِلَى اللهِ وَرَسُولِه وَمَنْ كَانَتْ هِجْرَتُهٗ اِلٰى دُنْيَا يُصِيبُهَا أَوِ امْرَأَةٍ يَتَزَوَّجُهَا فَهِجْرَتُهٗ إِلٰى مَا هَاجَرَ إِلَيْهِ». مُتَّفَقٌ عَلَيْهِ

উমার ইবনুল খাত্ত্বাব (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ নিয়্যাতের উপরই কাজের ফলাফল নির্ভরশীল। মানুষ তার নিয়্যাত অনুযায়ী ফল পাবে। অতএব যে ব্যক্তি আল্লাহ ও তাঁর রসূলের সন্তুষ্টির জন্য হিজরত করবে, তার হিজরত আল্লাহ ও তাঁর রসূলের সন্তুষ্টির জন্যই গণ্য হবে। আর যে ব্যক্তি দুনিয়ার স্বার্থপ্রাপ্তির জন্য অথবা কোন মহিলাকে বিবাহের জন্য হিজরত করবে সে হিজরত তার নিয়্যাত অনুসারেই হবে যে নিয়্যাতে সে হিজরত করেছে। বুখারী ১, মুসলিম ১৯০৭, তিরমিযী ১৬৩৭, নাসায়ী ৭৫, আবূ দাঊদ ২২০১, ইবনু মাজাহ্ ৪২২৭, আহমাদ ১৬৯, ৩০২।

 

হাদীস শরীফে এসেছে-

عَنْ أَبِي هُرَيْرَةَ، قَالَ: قَالَ رَسُولُ اللهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: «لَا تَسُبُّوا أَصْحَابِي، لَا تَسُبُّوا أَصْحَابِي، فَوَالَّذِي نَفْسِي بِيَدِهِ لَوْ أَنَّ أَحَدَكُمْ أَنْفَقَ مِثْلَ أُحُدٍ ذَهَبًا، مَا أَدْرَكَ مُدَّ أَحَدِهِمْ، وَلَا نَصِيفَهُ»

আবূ হুরায়রা (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ তোমরা আমার সাহাবীগণের সমালোচনা করো না। তোমরা আমার সাহাবীগণের সমালোচনা করবে না। সেই সত্তার কসম, যার হাতে আমার জীবন, যদি তোমাদের মধ্যে কেউ উহুদ পাহাড় বরাবর স্বর্ণ ব্যয় করে তাহলেও তাঁদের কারোর এক মুদ অথবা অর্ধ মুদ্দের সমান হবে না। [সহীহ মুসলিম, হাদীস নং-২৫৪০] এ হাদীস পস্কিার প্রমান করে, সাহাবাগণ আল্লাহর কাছে কত মর্যাদাবান। কত শ্রেষ্ঠ। অন্যরা উহুদ পাহাড় পরিমাণ নেক কাজ করলেও সাহাবাগণের অর্ধেক মুদ পরিমাণ নেক কাজের মুকাবিলা করতে পারে না।

 

শবে কদরের ফজিলত সম্পর্কে জানুন- https://ifatwa.info/16799/?show=16799#q16799

শবে বরাতের ফজিলত সম্পর্কে জানুন- https://ifatwa.info/13221/?show=13221#q13221   

 

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!

 

১. সকল কাজের ফলাফল একমাত্র নিয়তের উপর নির্ভরশীল দ্বারা উদ্দেশ্য হলো আপনার নিয়ত যদি ভালো থাকে তাহলে তা আল্লাহ তায়ালা কবুল করবেন অন্যথায় নয়। যেমন, আপনি হজ্জ করতে গেলেন এবং নিয়ত করলেন যে, আল্লাহর সন্তুষ্টির জন্য। তাহলে তা কবুল করা হবে এবং হজ্জের পরিপূর্ণ সওয়াব দেওয়া হবে। আর যদি নিয়ত করেন যে, মানুষ জন হাজী বলবে তাই হ্জ্জ করতে যাচ্ছি তাহলে তা কবুল করা হবে না এবং এই হজ্জ করার বিনিময়ে কোনো সওয়াবও দেওয়া হবে না। তেমনী ভাবে আপনি অন্তর থেকে নিয়ত করলেন যে, কিছু দান করবেন কিন্তু কোনো কারণে পারলেন না। তাহলে ভালো নিয়ত করার কারণে আপনি সওয়াব পেয়ে যাবেন।

 

২. যেহেতু উম্মতে মুহাম্মদী গড় আয়ু কম। তাই আল্লাহ তায়ালা কিছু এমন রাত্রী দিয়েছেন যাতে ইবাদত করা হাজারোও মাসের থেকেও উত্তম।

৩. না, কোনো ভাবেই আমাদের জন্য সাহাবাদের সমান মর্যাদা পাওয়া সম্ভব না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী আব্দুল ওয়াহিদ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)
by (30 points)
edited by
কেউ যদি দুনিয়ার কিছু চাওয়ার জন্য নিয়ত করে আল্লাহর ইবাদত করে।যেমন কার বাড়ি দরকার সে আল্লাহর কাছেই চাচ্ছে কিন্তু আল্লাহর সন্তুষ্টি তার মুখ্য উদ্দেশ্যে নয়।এরকম করা কি সঠিক।
না এভাবে করতে হবে আল্লাহর সন্তুষ্টি মুখ্য বিষয়।তারপর আল্লাহর কাছে কিছু চাইব
যেমন দৈনিক ১২ রাকাত সুন্নতে মুয়াক্কাদা নামাজ পড়লে আল্লাহ সুবহানু ওয়া তায়ালা জান্নাতে ১টি বাড়ি দিবে।তাহলে নামাজ কি বাড়ির জন্য পড়ব না আল্লাহর সন্তুষ্টির জন্য।
জাজাকাল্লাহু খাইরান 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 63 views
...