আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
456 views
in পবিত্রতা (Purity) by (5 points)
অযু করার সময় কলের নিচে বালতি রাখলে দেখা যায় সেখানে কিছু পানি সরাসরি কল থেকে পড়ে আবার কিছু পানি অযুর সময় ব্যবহৃত হয়ে পড়ে।অযুর শেষে পা কি বালতির পানিগুলো দিয়ে ধোয়া যাবে?? এটা কি ব্যবহৃত পানির হুকুমে পড়বে??

1 Answer

0 votes
by (696,320 points)
বিসমিল্লাহির রাহমানির রাহীম
সমাধানঃ-
মা'য়ে মুস্তা'মাল তথা ব্যবহৃত পানি দ্বারা ওজু করা জায়েয হয় না।কেননা গ্রহণযোগ্য এবং পছন্দনীয় মতানুসারে মা'য়ে মুস্তা'মাল নিজে পবিত্র হলেও অন্য কাউকে পবিত্র বানাতে পারে না।

কলের নিচে বালতিতে পতিত ব্যবহৃত পানি যদি অব্যবহৃত পানির সমপরিমাণ হয়,বা অব্যবহৃত পানি থেকে পরিমাণে বেশী হয়,তাহলে এই পানি দ্বারা পা'কে ধৌত করা জায়েয হবে না,যথেষ্ট হবে না।আর যদি পরিমাণে কম হয়,তাহলে সেটা দ্বারা পা'কে ধৌত করা জায়েয হলেও সতর্কতামূলক ধৌত না করাই উত্তম।বরং এক্ষেত্রে নতুন পানি দ্বারাই ধৌত করা উত্তম।
বিস্তারিত জানুন-https://www.ifatwa info/807 আরো জানুন-https://www.ifatwa.info/725


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...