আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
136 views
in পবিত্রতা (Purity) by (96 points)
আসসালামু আলাইকুম।
আমি মসজিদে আসরের নামাজে সিজদাহ্ দেয়ার সময় হাত মাটিতে রাখার পর হাতে কালো দানা জাতীয় কিছুর স্পর্শ পাই। পরের রাকাতের সিজদায় যাওয়ার সময় হাত দিয়ে সেটা আমি আমার নামাজের স্থান থেকে সরিয়ে দিই। আমি জানিনা সেটা কি ছিল কিন্তু আমার প্রবল ধারণা এটা কোন পোকামাকড় বা ইদুরের মল ছিল। এক্ষেত্রে আমি সেটা সরিয়ে দিলেও সেটার অংশ মাটিতে লেগে থাকতে পারে। তবে আমি তাও বাকি নামাজ আদায় করে নিয়েছি ওই স্থানে।

(১) আমার নামাজ কি আদায় হয়েছে?  নাকি কাজা করতে হবে?
(২) সাধারণভাবে নামাজ আদায় করার সময় নামাজের স্থানে নাপাকি দেখতে পেলে কি করণীয়?
জাযাকাল্লাহু খাইরান।

1 Answer

0 votes
by (682,440 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-


নামাজের অন্যতম একটি শর্ত (ফরজ)হলো  জায়গা পাক থাকা।

حَدَّثَنَا أَبُو الْيَمَانِ، قَالَ أَخْبَرَنَا شُعَيْبٌ، عَنِ الزُّهْرِيِّ، قَالَ أَخْبَرَنِي عُبَيْدُ اللَّهِ بْنُ عَبْدِ اللَّهِ بْنِ عُتْبَةَ بْنِ مَسْعُودٍ، أَنَّ أَبَا هُرَيْرَةَ، قَالَ قَامَ أَعْرَابِيٌّ فَبَالَ فِي الْمَسْجِدِ فَتَنَاوَلَهُ النَّاسُ، فَقَالَ لَهُمُ النَّبِيُّ صلى الله عليه وسلم صلى الله عليه وسلم صلى الله عليه وسلم صلى الله عليه وسلم صلى الله عليه وسلم " دَعُوهُ وَهَرِيقُوا عَلَى بَوْلِهِ سَجْلاً مِنْ مَاءٍ، أَوْ ذَنُوبًا مِنْ مَاءٍ، فَإِنَّمَا بُعِثْتُمْ مُيَسِّرِينَ، وَلَمْ تُبْعَثُوا مُعَسِّرِينَ ".

আবূ হুরাইরাহ (রাযি.) হতে বর্ণিত। তিনি বলেনঃ একদা জনৈক বেদুঈন দাঁড়িয়ে মসজিদে পেশা করল। তখন লোকেরা তাকে বাধা দিতে গেলে নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তাদের বললেনঃ তোমরা তাকে ছেড়ে দাও এবং ওর পেশাবের উপর এক বালতি পানি ঢেলে দাও। কারণ তোমাদেরকে কোমল ও সুন্দর আচরণ করার জন্য পাঠানো হয়েছে, রূঢ় আচরণ করার জন্য পাঠানো হয়নি। (বুখারী ২২০.৬১২৮) (আধুনিক প্রকাশনীঃ ২১৪, ইসলামিক ফাউন্ডেশনঃ ২২০)

★এক্ষেত্রে জায়গা পাক দ্বারা তত জায়গা পাক হওয়া উদ্দেশ্য,নামাজ আদায় করতে যতটুকু  জায়গা শরীরের সরাসরি স্পর্শ হয়।
যেমন দাড়ানোর জায়গা,সেজদায় হাটু রাখার জায়গা,হাত, নাক,কপাল রাখার জায়গা। 
বৈঠকের সময় বসার জায়গা পাক হতে হবে।    

★সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনার নামাজের যেই জায়গা পাক হতে হয়,সেই পরিমান নামাজের জায়গায় লাগা উক্ত নাপাক পানির পরিমান যদি এক দিরহাম পরিমাণ হয়, আর হাত দিয়ে সরানোর পর যদি নাপাকি চলে না গিয়ে থাকে, তাহলে উক্ত স্থানে নামায পড়া জায়েজ হয়নি।
যেই নামাজ পড়া হয়েছে,তাহা আবার আদায় করতে হবে।     

কিন্তু যদি সেই নাপাকি এক দিরহাম থেকে কম হয়,অথবা হাত দিয়ে সড়ানোর দ্বারা যদি সেই নাপাকি দূর হয়ে যায়, তাহলে উক্ত স্থানে নামায আদায় হয়ে যাবে। 

★বিঃদ্রঃ উল্লেখিত বিধান তখনই হবে,যখন উক্ত বস্তুর নাপাক হওয়ার ব্যাপারে প্রবল ধারনা বা নিশ্চিত হবে।
শুধুমাত্র সন্দেহের ভিত্তিতে এমন বিধান নয়।     

(০২)
সাধারণভাবে নামাজ আদায় করার সময় নামাজের স্থানে নাপাকি দেখতে পেলে যদি তাহা সেজদাহ,বৈঠকের সময় বসার স্থানে হয় তাহলে এক হাত দিয়ে তিন তাসবিহ এর কম সময়ে সেটি দূরকরনের চেষ্টা করবে।
(শুকনো হলে দূর হয়ে যাবে,নতুবা দূর হবেনা,হলেও দূর হওয়ার পর উক্ত স্থান শুকিয়ে যাবেনা।) 

সর্বপরি দূর করা সম্ভব না হলে সেই স্থানে নামাজ পড়া ঠিক হবেনা।
হ্যাঁ যদি নাপাকির পরিমান একদিরহামের থেকে কম হয়,তাহলে সেটি মাফ হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 70 views
0 votes
1 answer 77 views
0 votes
1 answer 116 views
...