আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
118 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (30 points)
আমার বাবা-মা সামর্থ্য নেই আমাকে বিদেশে কোনো ভালো ভার্সিটিতে পড়ানো। কিন্তু আমার ইচ্ছা ভালো ইউনিভার্সিটি পড়া সে ক্ষেত্রে কি স্কলারশিপের টাকা নেওয়া হালাল হবে? আমার বাবা মা শিক্ষক-শিক্ষিকা। স্কলার্শিপ যদি কোন সুদী ব্যাংক দেয় সে ক্ষেত্রে বিধান কি। পড়াশোনায় শেষ করে ভালো চাকরি পেলে সে টাকা দিয়ে পড়াশোনার খরচ গরিব-দুঃখীদের মাঝে দান করে দিলে সদকা করে দিলে কি এটা থেকে বাঁচা যাবে?

1 Answer

0 votes
by (676,160 points)
জবাব
বিসমিল্লাহির রহমানির রহিম   


প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,
এখানে দেখার বিষয় হলো ঐ টাকা কে দিচ্ছে?
হালাল টাকা দেওয়া হলে তাহা ধনী গরিব সকলেই গ্রহন করতে পারবে।
,
কোনো ব্যাংকের মাধ্যমে দেওয়া হলে তো তাহা স্পষ্ট সূদেরই টাকা।  
যাহা শুধু গরিব গ্রহন করতে পারবে।
ধনী কেহ তাহা গ্রহন করতে পারবেনা।
আপনি গরিব (যাকাত প্রাপ্তির উপযুক্ত)   না হয়ে থাকেন,তথা আপনার উপর যদি যাকাত ফরজ হয়ে থাকে,নেসাব পরিমান সম্পদ  (সাড়ে ৫২ ভড়ি রুপার সমপরিমাণ টাকা) যদি আপনার মালিকানায় থাকে,তাহলে সেই টাকা গ্রহন জায়েজ হবেনা। 
,
★★আর যদি আপনি যাকাত প্রাপ্তির উপযুক্ত হয়ে থাকেন,তথা আপনার উপর যদি যাকাত ফরজ না হয়ে থাকে,নেসাব পরিমান সম্পদ যদি আপনার মালিকানায় না থাকে,তাহলে নির্দিধায় আপনি উক্ত স্কলারশিপ এর টাকা নিতে পারবেন।

আল্লাহ সুবহানাহু ওয়া তা'আলা বলেন,
إِنَّمَا الصَّدَقَاتُ لِلْفُقَرَاء وَالْمَسَاكِينِ وَالْعَامِلِينَ عَلَيْهَا وَالْمُؤَلَّفَةِ قُلُوبُهُمْ وَفِي الرِّقَابِ وَالْغَارِمِينَ وَفِي سَبِيلِ اللّهِ وَابْنِ السَّبِيلِ فَرِيضَةً مِّنَ اللّهِ وَاللّهُ عَلِيمٌ حَكِيمٌ

যাকাত হল কেবল (১)ফকির, (২)মিসকীন, (৩)যাকাত উসূলকারী ও (৪)যাদের চিত্ত আকর্ষণ প্রয়োজন তাদের হক (৫)এবং তা দাস-মুক্তির জন্যে ও (৬)ঋণগ্রস্তদের জন্য, (৭)আল্লাহর পথে জেহাদকারীদের জন্যে এবং(৮) মুসাফিরদের জন্যে, এই হল আল্লাহর নির্ধারিত বিধান। আল্লাহ সর্বজ্ঞ, প্রজ্ঞাময়।(সূরা আত-তাওবাহ-৬০)

বিস্তারিত জানুনঃ  


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (30 points)
আমার বাবা-মা ঋণগ্রস্ত। আমার বাবা-মা অনেকভাবে তারা ব্যাংক থেকে লোন নিয়েছে। তাদের পক্ষে তো আমাকে সাধারণভাবে পড়ানোয় অনেক কঠিন। এমত অবস্থায় স্কলারশিপের টাকা গ্রহণ করা কি জায়েজ হবে? তাদেরসহ সম্পত্তি আমার কাছে পরিশুদ্ধ মনে না হোয়ায় আমি এক ধরনের নিয়তি করেছি যে আমি প্রতিষ্ঠিত হতে পারলেই তাদের কোনো সম্পত্তি টাকা পয়সা ইত্যাদি গ্রহণ করব না।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...