আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
63 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (38 points)
আসসালামু আলাইকুম শাইখ, আমার এক বন্ধু এ বছর প্রাইভেট মেডিকেলে এমবিবিএস ভর্তি হবে। এখানে সম্পূর্ণ পড়া শেষ করতে প্রায় ২০-২৫ লক্ষ টাকা খরচ হবে এবং এর বেশিরভাগই প্রায় ২২ লক্ষ টাকা এখনই পরিশোধ করতে হবে। তার বাবা একটি ইনসুরেন্স কোম্পানিতে কর্মরত আছে। যেহেতু সেই প্রতিষ্ঠান সুদি লেনদেনের সাথে জড়িত, তাই বন্ধুর ধারণা তার বাবার ইনকাম হালাল না। তবে তার বাবা তাকে পড়াশোনার জন্য যে খরচ দিচ্ছে এতে সেই ইনসুরেন্সের মাধ্যমে আসা অর্থের পরিমাণ ৫-৬ লাখ। বাকিটা জমি বিক্রয়, ও গহনা এবং বিনা সুদে নেয়া ঋণও আছে। এখন তার প্রশ্ন হলো,
১. সে তো সারাজীবন তার পিতার টাকায় পড়েছে, এটা সামনে তার জীবনে শরীয়াহর দিক থেকে কোনো সমস্যা হবে কি না। যে এই শিক্ষালব্ধ জ্ঞান থেকে ইনকাম করতে পারবে না এমন কিছু?

২. সে যদি এখন এই আংশিক হারাম অর্থ দিয়ে এমবিবিএস পড়তে ভর্তি হয় সেক্ষেত্রে সে চাকরীজীবনে একজন ডাক্তার হিসেবে আয় করলে সেই টাকা হালাল হবে কি না? কিংবা চিকিৎসক হিসেবে প্র্যাক্টিস করার ক্ষেত্রে শরীয়াহর দিক থেকে তার জন্য কোনো বাধা থাকবে কি না?

৩. সে এখনো তেমন উপার্জন না করায় খরচের জন্য বাবার উপর নির্ভর করে। কিন্তু হারাম অর্থের খাবার গ্রহণের ব্যাপারে তো শরীয়াহতে অনেক কঠোরতা আছে। এমতবস্থায় সে কী করতে পারে যেন তার আহারকৃত খাবার যেন হালাল হয়। এছাড়া তার পরিধানের পোশাক বা অন্যান্য আনুষঙ্গিক ব্যবহার্য বস্তুও কি হারাম হবে?

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
হারাম মূল দ্বারা যদি কেউ হালাল উপায়ে কিছু উপার্জন করে, যে উপার্জনের তার শ্রমও থাকবে, ফুকাহায়ে কেরামের মতে এখানে মূলধন হারাম থাকার কারণে ঐ ব্যক্তির উপার্জন হারাম হবে না। বরং হালালই থাকবে। কেননা এখানে তার হালাল শ্রম রয়েছে। এবং পদ্ধতিও হালাল ছিল। হ্যা, তার উপর ওয়াজিব,সে ঐ হারাম মূলধনকে তার মালিকের নিকট ফিরিয়ে দিবে বা সওয়াবের নিয়ত ব্যতীত সদকাহ করে দিবে। কারো সামর্থ্য থাকাবস্থায় হারাম মূলধন দ্বারা ব্যবসা করা কখনো জায়েয হবে না। এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/53560

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১) এই শিক্ষালব্ধ জ্ঞান থেকে ইনকাম হারাম হবে না। তবে যত হারাম টাকা শিক্ষা গ্রহণের ক্ষেত্রে ব্যয় হয়েছে। সেই সব টাকা সদকাহ করতে হবে। 
(২) ভবিষ্যত জীবনে ইনকামের টাকা হারাম হবে না।
(৩) সে সাধ্যানুযায়ী টুকটাক কাজ করে নিজের খাবার ও বস্র সংগ্রহ করবে। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...