আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
57 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (24 points)
কেউ আমার থেকে কিছু নগদ টাকা ধার নিলো, এরপর সে বিকাশে তা পরিশোধ করার ইচ্ছা করলো।


এখন, বিকাশ থেকে টাকা উঠাতে হাজারে ১৮.৫০ টাকা ফি দিতে হয়। কিন্তু কিছু বিশেষ কৌশলে ক্যাশ আউট করলে ফি এর পরিমান কমানো বা একদম শূন্য করে ফেলা সম্ভব।
যেমন, যে agent থেকে টাকা উঠাবো তাকে যদি প্রিয় এজেন্ট করে নিই তবে হাজারে ১৪.৯০ টাকা চার্জ কাটবে, কিন্তু এখানে শর্ত হলো আমি কেবলমাত্র একজনকে প্রিয় এজেন্ট রাখতে পারবো, এবং কাউকে প্রিয় এজেন্ট করলে ঐ মাসে (১ থেকে ৩১ তারিখের ভেতর) তাকে বাদ দিয়ে নতুন কাউকে প্রিয় এজেন্ট করতে পারবো না।

আবার, অনলাইনে কেনাকাটা করে যদি বিকাশের মাধ্যমে বিল পে করি তবে বিকাশ বিকাশ কোনো চার্জ কাটে না।

আবার, আমার মাসে ১০০-২০০ টাকার মতো মোবাইল রিচার্জ দরকার হয়। এখন টাকাগুলো যদি আমি মোবাইল রিচার্জের জন্য ধীরে ধীরে ব্যবহার করি তবে আমার টাকা বের করার জন্য কোনো ফি দিতে জচ্ছে না।


এখন, সে এক হাজার নগদ টাকা ধার নিয়ে আমাকে বিকাশে এক হাজার আঠেরো টাকা পঞ্চাশ পয়সা শোধ করলে আমি যদি উপরোক্ত উপায়ে টাকাগুলো ব্যবহার করি তবে বেঁচে যাওয়া টাকা কি আমার জন্য হারাম হবে?

1 Answer

0 votes
by (62,960 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।

বিসমিল্লাহির রহমানির রহিম।

জবাব,

 https://ifatwa.info/58872/  নং ফাতওয়াতে উল্লেখ করা হয়েছে যে, শরীয়তের বিধান হলো কাহারো সম্পদ তার সন্তুষ্টি ব্যাতিত ব্যবহার করা জায়েজ হবেনা।  মহান আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ

یٰۤاَیُّہَا الَّذِیۡنَ اٰمَنُوۡا لَا تَاۡکُلُوۡۤا اَمۡوَالَکُمۡ بَیۡنَکُمۡ بِالۡبَاطِلِ اِلَّاۤ اَنۡ تَکُوۡنَ تِجَارَۃً عَنۡ تَرَاضٍ مِّنۡکُمۡ ۟ وَ لَا تَقۡتُلُوۡۤا اَنۡفُسَکُمۡ ؕ اِنَّ اللّٰہَ کَانَ بِکُمۡ رَحِیۡمًا ﴿۲۹

হে মুমিনগণ! তোমরা একে অপরের সম্পত্তি অন্যায়ভাবে গ্রাস করো না; কিন্তু তোমরা পরস্পর রাযী হয়ে ব্যবসা করা বৈধ এবং নিজেদেরকে হত্যা করো না; নিশ্চয় আল্লাহ তোমাদের প্রতি পরম দয়ালু। (সুরা নিসা ২৯)

হাদীস শরীফে এসেছেঃ

عَنْ أَبِىْ حُرَّةَ الرَّقَّاشِىِّ عَنْ عَمِّه قَالَ : قَالَ رَسُوْلُ اللّٰهِ ﷺ : «أَلَا لَا تَظْلِمُوا أَلَا لَا يَحِلُّ مَالُ امْ رِئٍ إِلَّا بِطِيبِ نَفْسٍ مِنْهُ». رَوَاهُ الْبَيْهَقِىُّ فِىْ شُعَبِ الْإِيْمَانِ وَالدَّارَقُطْنِىِّ فِى الْمُجْتَبٰى

আবূ হুররাহ্ আর্ রক্কাশী (রহঃ) তাঁর চাচা হতে বর্ণনা করেন। তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ সাবধান! কারো ওপর জুলুম করবে না। সাবধান! কারো মাল তার মনোতুষ্টি ছাড়া কারো জন্য হালাল নয়। (আহমাদ ২০৬৯৫, শু‘আবুল ঈমান ৫১০৫, ইরওয়া ১৪৫৯, সহীহ আল জামি‘ ৭৬৬২)

প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!

আপনি যত টাকা ধার দিয়েছেন ঠিক ঐ পরিমাণ টাকা হাতে বুঝে পেতে চার্জ বাবদ যেই টাকা কাটবে তা আপনার জন্য গ্রহণ করা জায়েয আছে। যেমন বিকাশে সাধারণ নিয়মে ক্যাশ আউট চার্জ ১৮.৫০ টাকা এবং প্রিয় এজেন্ট থেকে ১৪.৯০ টাকা চার্জ বাবদ যা প্রযোজ্য তা আপনার জন্য গ্রহণ করা জায়েয। তবে প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনি যদি রিচার্জ করেন বা পেমেন্ট করেন তাহলে অতিরিক্ত ২০ টাকা আপনার জন্য ব্যবহার করা জায়েজ নেই। এটি সেই ব্যক্তিকে ফিরিয়ে দিতে হবে বা তার অনুমতি সাপেক্ষে গ্রহণ করা জায়েয আছে। নতুবা ছওয়াবের নিয়ত ছাড়া ফকির মিসকিনকে দিয়ে দিবেন। আরো বিস্তারিত জানুন: https://ifatwa.info/23591/


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী মুজিবুর রহমান
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...