আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
187 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (1 point)
reshown by
নেট: পূর্বে এই ফতুয়ার উত্তর মুফতি ওলী উল্লাহ সাহেব দিয়েছেন ।বলেছেন সহবাস হয় নি ।কেননা পুরুষের অগ্রভাগ যৌনির ভিতরে প্রবেশ হতে হবে ।
।জনাব ,মুফতি সাহেব আসসালামুআলাইকুম ।

আমি আমার স্ত্রী এর সাথে শারিরক মিলন করতে চাইলাম  ।কিন্তু যতবারই ভিতরে প্রবেশ করাতে গেছি ভিতরে প্রবেশ করাতে পারি নি  আমার স্ত্রী এর যৌনি এর ছিদ্র এর সাথে আমার পুরুষাঙ্গ স্পর্শ হইছে , স্পর্শ হওয়াতে যৌনির উপর বীর্যপাত পরছে কিন্তু যৌনির ভিতরে পুরুষাঙ্গ যতবার এই ভিতরে প্রবেশ করতে গেছি ভিতরে প্রবেশ করাতে পারি নি । বীর্যপাত যৌনির উপর পরাতে জন্মনিয়ন্ত্রক ঔষধ খাওয়াইছি ।এটা কি সহবাস হবে ?

নোট-যৌনির ভিতরে পুরুষাঙ্গ প্রবেশ করি নি ।

1 Answer

0 votes
by (63,400 points)
edited by

বিসমিল্লাহির রাহমানির রাহিম।

জবাবঃ

আমর ইবনু শুআইব (রহঃ) থেকে পর্যায়ক্রমে তার পিতা ও দাদার সূত্রে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ দু বিপরীত লিঙ্গ পরস্পর মিলিত হলে এবং পুরুষাঙ্গের অগ্রভাগ অদৃশ্য হয়ে গেলেই গোসল ওয়াজিব হয়। (সুনানে ইবনে মাজাহ)

عَنْ عَمْرِو بْنِ شُعَيْبٍ، عَنْ أَبِيهِ، عَنْ جَدِّهِ، قَالَ قَالَ رَسُولُ اللَّهِ ـ صلى الله عليه وسلم ـ " إِذَا الْتَقَى الْخِتَانَانِ وَتَوَارَتِ الْحَشَفَةُ فَقَدْ وَجَبَ الْغُسْلُ " .

 

খালওয়াতে সহীহাহ সংক্রান্ত হাদীস শরীফে এসেছেঃ

روى البيهقي في سننه عن سعيد بن المسيب أن عمر بن الخطاب رضى الله عنه (قضى في المرأة يتزوجها الرجل: أنه إذا أرخيت الستور فقد وجب الصداق) .

সারমর্মঃ

হযরত ওমর রাঃ এক মহিলা যাকে কোনো পুরুষ বিবাহ করেছিলো, ব্যাপারে ফায়সালা দিয়েছিলেন

যখন তুমি সতর ছেড়ে দিয়েছিলে (খুলেছিলে) তখনই মোহর ওয়াজিব হয়েছে।

وروى ابن المنذر في الأوسط (7273) عن الوليد بن أبي مالك قال: جمع عمر رضي الله عنه نفرا من أصحاب رسول الله صلى الله عليه وسلم فيهم معاذ بن جبل، فأجمع رأيهم: أنه إذا أغلق بابا، أو أرخى سترا، فقد وجب المهر.

সারমর্মঃ

যখন কেহ দরজা বন্ধ করে,সতর ছেড়ে দেয় (খুলে) তার জন্য মোহর ওয়াজিব হবে।

 

শরীয়তের দৃষ্টিতে পুরুষ মহিলার যোনিতে লিঙ্গ প্রবেশ করাকে সহবাস বলা হয়।

আবু যার রাযি. থেকে বর্ণিত এক হাদিসে এসেছে,

 

وَفِي بُضْعِ أَحَدِكُمْ صَدَقَةٌ . قَالُوا: يَا رَسُولَ اللَّهِ أَيَأْتِي أَحَدُنَا شَهْوَتَهُ وَيَكُونُ لَهُ فِيهَا أَجْرٌ؟ قَالَ : أَرَأَيْتُمْ لَوْ وَضَعَهَا فِي حَرَامٍ أَكَانَ عَلَيْهِ فِيهَا وِزْرٌ فَكَذَلِكَ إِذَا وَضَعَهَا فِي الْحَلاَلِ كَانَ لَهُ أَجْرٌ

স্ত্রী সহবাসও সদকা। তারা বললেন, ইয়া রাসুলাল্লাহ! কেউ যদিস্ত্রী সহবাস এতেও কি সে সাওয়াব পাবে? তিনি বললেন, তোমরা কি মনে কর যদি সে কামাচার করে হারাম পথে তাতে কি তার গুনাহ হবে না? অনুরূপভাবে যদি সে কামাচার করে হালাল পথে তবে সে সাওয়াব পাবে। (মুসলিম ২২০১)

 

এখানে بُضْعِ শব্দ ব্যবহার করা হয়েছে,যার অর্থ হলো মহিলার যোনি। 

সুতরাং যোনিতে লিঙ্গ প্রবেশ না করালে সেটি সহবাস হবেনা।

 

আর একথা স্পষ্ট যে যোনিতে লিঙ্গ প্রবেশ না করালে পুরুষের বীর্য মহিলার যোনিতে যাবেনা,তাই বাচ্চাও হবেনা।    

সুতরাং যোনিতে লিঙ্গ প্রবেশ না করালে সেটি সহবাস হবেনা।

 

প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই

 

লিঙ্গ প্রবেশ ব্যতীত অন্যান্য সকল কিছু সহবাসের অন্তর্ভূক্ত নয়। তবে খালওয়াতে সহীহাহ হয়ে যাবে। আবার প্রশ্নোক্ত ক্ষেত্রে বির্য বের হওয়ার কারণে গোসলও ফরজ হবে। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী আব্দুল ওয়াহিদ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)
by
দয়া করে বলেন ।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...