আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
144 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (95 points)
আসসালামু আলাইকুম।
আমার বিভিন্ন বিষয়ে কোর্স করার জন্য টাকা প্রয়োজন। কিন্তু আমার মা তাতে রাজি হচ্ছেন না। এখন আমি যদি আমার মা কে বলি, পড়ালেখার কোর্স করতে টাকা প্রয়োজন তাতে আমার মা রাজি হবেন। আমি মিথ্যাও বলছিনা, আমি কোর্স থেকে সত্যিই জ্ঞান অর্জন করবো, সুতরাং সেটা পড়াশোনার অন্তর্ভুক্ত হতে পারে।

আবার, কোর্স করার পাশাপাশি আমাকে বইও কিনতে হতে পারে। কিন্তু বইয়ের কথা,আমি আমার মাকে বলতে চাইনা। কোর্স করতে প্রয়োজন ৬০০০ টাকা, বই কিনতে ১৫০০। সুতরাং, আমি যদি এভাবে বলি, "আমি কোর্স করবো(১), আমার ৭৫০০ টাকা লাগবে(২)।"  এক্ষেত্রে আমি সত্যিই বলছি, কারণ (১) আমি সত্যিই কোর্স করছি এবং (২) আমার ৭৫০০ টাকাই লাগবে। আমি বিশেষভাবে ইঙ্গিত করিনি যে,"আমার কোর্স করার জন্যে ৭৫০০ টাকা লাগবে"। কিন্তু আমার মা মনে করবেন কোর্স করতেই টাকা প্রয়োজন।
মোট কথা আমি মিথ্যা বলছিনা তবে সত্য গোপন রাখছি। এভাবে টাকা নেওয়া জায়েজ হবে?

1 Answer

0 votes
by (63,560 points)
edited by
ওয়া আলাইকুমুস সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ
■ তিন অবস্থায় মিথ্যা বলা জায়েয। যেমনঃ হযরত আসমা বিনতে ইয়াযিদ রাঃ থেকে বর্ণিত,
 ﻋَﻦْ ﺃَﺳْﻤَﺎﺀَ ﺑِﻨْﺖِ ﻳَﺰِﻳﺪَ ﺭﺿﻲ ﺍﻟﻠﻪ ﻋﻨﻬﺎ ﻗَﺎﻟَﺖْ : ﻗَﺎﻝَ ﺭَﺳُﻮﻝُ ﺍﻟﻠَّﻪِ ﺻَﻠَّﻰ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻠَﻴْﻪِ ﻭَﺳَﻠَّﻢَ : ( ﻟَﺎ ﻳَﺤِﻞُّ ﺍﻟْﻜَﺬِﺏُ ﺇِﻟَّﺎ ﻓِﻲ ﺛَﻠَﺎﺙٍ : ﻳُﺤَﺪِّﺙُ ﺍﻟﺮَّﺟُﻞُ ﺍﻣْﺮَﺃَﺗَﻪُ ﻟِﻴُﺮْﺿِﻴَﻬَﺎ ، ﻭَﺍﻟْﻜَﺬِﺏُ ﻓِﻲ ﺍﻟْﺤَﺮْﺏِ ، ﻭَﺍﻟْﻜَﺬِﺏُ ﻟِﻴُﺼْﻠِﺢَ ﺑَﻴْﻦَ ﺍﻟﻨَّﺎﺱِ) 
তরজমাঃ নবীজী সাঃ বলেনঃ তিনস্থান ব্যতীত অন্য কোথাও মিথ্যা বলা জায়েয নয়, ১/স্ত্রীর সাথে ভালবাসার অভিব্যক্তি প্রকাশ করতে। ২/যুদ্ধের ময়দানে কাফিরের সাথে যুদ্ধ বিষয়ে। ৩/দু-ভাইয়ের মধ্যে সন্ধি স্থাপন করতে।(তিরমিযি-১৯৩৯,আবু-দাউদ-৪৯২১)

■ আল্লাহ তায়ালা বলেন-
فَنَظَرَ نَظْرَةً فِي النُّجُومِ
অতঃপর সে একবার তারকাদের প্রতি লক্ষ্য করল। ৮৮

فَقَالَ إِنِّي سَقِيمٌ
এবং বললঃ আমি পীড়িত। ৮৯

فَتَوَلَّوْا عَنْهُ مُدْبِرِينَ
অতঃপর তারা তার প্রতি পিঠ ফিরিয়ে চলে গেল। (সূরা সাফফাত, ৯০)

★ সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!

হাদীসের বর্ণিত তিন অবস্থা ছাড়া মিথ্যা বলা জায়েজ নেই৷ তবে তাওরিয়া করা জায়েজ আছে৷ তাওরিয়া বলা হয় যে, বক্তা এমন কথা বলবে যা বক্তা এক উদ্দেশ্য নিবেন আর শ্রোতা আরেকটি বুঝবেন৷ আর প্রশ্নোক্ত ক্ষেত্রে আপনার কথাটি তাওরিয়া হবে৷ তাই এভাবে টাকা নেওয়া জায়েজ হবে৷ তবে উক্ত টাকা অপচয় ও গুনাহের কাজে খরচ করা জায়েজ হবে না৷

(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী আব্দুল ওয়াহিদ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...