আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
683 views
in পবিত্রতা (Purity) by (7 points)
১।আমার(ছেলে) স্বপ্নদোষ হয়েছে যখন বীর্য বের হবে তার আগে আমি আরাম পাচ্ছিলাম এবং বুঝতে পেরেছি যে এখনই বীর্য বের হবে।তখন আমি নুনুর পেশি দ্বারা জোর করে বীর্য আটকে দিয়েছি(হাত লাগাইনি),এক ফোটা বীর্যও বের হয়নি। আমার উপর গোসল ফরজ হয়েছে?

২।ফজরের নামাজ আবার পড়তে হবে?

1 Answer

0 votes
by (62,960 points)
edited by

بسم الله الرحمن الرحيم

জবাব,

আমরা https://ifatwa.info/8298/ফাতওয়াতে উল্লেখ করেছি যে,স্বপ্নদোষের কারণে গোসল ফরয হবে।মনে থাকুক বা নাই থাকুক।যদি জাগ্রত হওয়া পর বীর্যের আছর পরিলক্ষিত হয়,তাহলেও এক্ষেত্রে গোসল ফরয হবে।

স্বপ্নদোষ হলে শুধুমাত্র নাভী থেকে পা পর্যন্ত ধৌত করলে হবে না বরং গোসল করা লাগবে এবং এক্ষেত্রে গোসল করা ফরয।শরীর অপবিত্র হয়ে যাবে।যে সমস্ত আ'মলের জন্য পবিত্রতা প্রয়োজন তা গোসল ফরয অবস্থায় করতে পারবেন না।যেহেতু ফজরের পূর্বে আর কোনো ফরয আ'মল নেই তাই ফজরের নামাযের পূর্বে গোসল না করলেও চলবে।তবে এক্ষেত্রে অজু করে ঘোমাতে হবে।যেমন এক হাদীসে নবীজী সাঃ বলেনঃ

হযরত আয়েশা রাযি থেকে বর্ণিত

ﻋﻦ ﻋﺎﺋﺸﺔ ﺃﻥ ﺭﺳﻮﻝ ﺍﻟﻠﻪ ﺻﻠﻰ ﺍﻟﻠﻪ ﻋﻠﻴﻪ ﻭﺳﻠﻢ ﻛﺎﻥ ﺇﺫﺍ ﺃﺭﺍﺩ ﺃﻥ ﻳﻨﺎﻡ ﻭﻫﻮ ﺟﻨﺐ ﺗﻮﺿﺄ ﻭﺿﻮﺀﻩ ﻟﻠﺼﻼﺓ ﻗﺒﻞ ﺃﻥ ﻳﻨﺎﻡ

যখন নবীজী সাঃ জুনুবী(ফরয গোসল)অবস্থায় ঘোমানোর ইচ্ছা করতেন।তখন তিনি নামাযের অজুর মত অজু করতেন।(সহীহ মুসলিম-৩০৫)

হযরত উম্মে সালমা রাযি থেকে বর্ণিত,

عَنْ أُمِّ سَلَمَةَ أُمِّ الْمُؤْمِنِينَ أَنَّهَا قَالَتْ جَاءَتْ أُمُّ سُلَيْمٍ امْرَأَةُ أَبِي طَلْحَةَ إِلَى رَسُولِ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ فَقَالَتْ يَا رَسُولَ اللَّهِ : ( إِنَّ اللَّهَ لَا يَسْتَحْيِي مِنْ الْحَقِّ هَلْ عَلَى الْمَرْأَةِ مِنْ غُسْلٍ إِذَا هِيَ احْتَلَمَتْ فَقَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ نَعَمْ إِذَا رَأَتْ الْمَاءَ )

তিনি বলেন,হযরত আবু তালহা রাযি এর স্ত্রী উম্মে সুলাইম রাযি রাসূলুল্লাহ সাঃ এর নিকট এসে বললেন,ইয়া রাসূলুল্লাহ সাঃ! নিশ্চয় আল্লাহ হককে প্রকাশ করতে লজ্জাবোধ করেন না,মহিলার উপর কি গোসল ফরয হবে, যখন মহিলার স্বপ্নদোষ হবে?

রাসূলুল্লাহ সাঃ বললেন,হ্যা মহিলার উপরও গোসল ফরয হবে,যখন মহিলা পানিকে দেখবে।(সহীহ বোখারী-৩৭৩,সহীহ মুসলিম-৪৭১)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!

যদি মনি নির্গত হওয়ার পূর্বে কেউ পু:পেশীতে চাপ দিয়ে মনি আটকে রাখে এবং তাত্ক্ষনিকভাবে মনি নির্গত না হলেও কিছুক্ষন পরে যদি পূর্বের উত্তেজনা থেকেই মনি নির্গত হয় তাহলে গোসল ফরজ হবে । তবে যদি একেবারেই মনি বের না হয় তাহলে গোসল ফরজ হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী মুজিবুর রহমান
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

+1 vote
1 answer 440 views
0 votes
1 answer 103 views
...