আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
212 views
in সালাত(Prayer) by (7 points)
১।রাফউল ইয়াদাইন কি সুন্নত?

২।কাতার ফাকা ফাকা থাকলে কি গুনাহ হবে?

৩।পর্ণ ভিডিও দেখলে বেশি গুনাহ হয়, নাকি ভিডিও ছাড়া শুধু নগ্ন ছবি(nudes) দেখলে?খারাপ প্রশ্ন করার জন্য দুঃখিত।আমি শুধু জানার জন্য করেছি।
৪।আমাদের দেশে খারাপ দৃশ্য দেখা খুবই সহজ।এই ফিতনা থেকে বাচার উপায় বলুন।আর মোবাইল,ইন্টারনেট ছাড়াওতো থাকা যায়ন।

1 Answer

0 votes
by (696,320 points)
edited by


বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
https://www.ifatwa.info/2616 নং ফাতাওয়ায় বলেছি যে,
(হানাফি মাযহাব মতে)
আল্লাম হাসক্বাফী রাহ লিখের,
(ولا يسن) مؤكدا (رفع يديه إلا في) سبع مواطن كما ورد
সাত স্থান ব্যতীত অনো কোথাও রা'ফে ইয়াদাঈন করা সুন্নত নয়।
ইবনে আবেদীন শামী রাহ লিখেন,
والوارد هو قوله - صلى الله عليه وسلم - «لا ترفع الأيدي إلا في سبع مواطن: تكبيرة الافتتاح وتكبيرة القنوت، وتكبيرات العيدين» وذكر الأربع في الحج، كذا في الهداية، والأربع عند استلام الحجر وعند الصفا والمروة، وعند الموقفين، وعند الجمرتين الأولى والوسطى كذا في الكفاية. قال في فتح القدير: والحديث غريب بهذا اللفظ.
রাসূলুল্লাহ সাঃ বলেছেন,সাত স্থান ব্যতীত অন্যত্র রা'ফে ইয়াদাঈন করা যাবে না।(১)তাকবীরে তাহরিমা(২)তাকবীরে কুনুত(৩)ঈদের তাকবির(৪)হাজরে আসওয়াদে(৫)সা'ফা মারওয়ায় সাঈ এর সময়ে(৬)উকুফে আরাফা ও উকুফে মুযদালিফায়(৭)বড় ও মধ্যম জামারায়।(রদ্দুল মুহতার-১/৫০৬)

সু-প্রিয় পাঠকবর্গ!
হানাফি মাযহাব মতে রা'ফে ইয়াদাইন সুন্নত নয়।তবে কেউ করে নিলে নামায ফাসিদ হবে না।

(২)
https://www.ifatwa.info/983 নং ফাতাওয়ায় বলেছি যে,
আয়েশা রা. হতে বর্ণিত, তিনি বলেন,
ﻋَﻦْ ﻋَﺎﺋِﺸَﺔَ ﻗَﺎﻟَﺖْ ﻗَﺎﻝَ ﺭَﺳُﻮْﻝُ ﺍﻟﻠﻪِ ﺻَﻠّﻰ ﺍﻟﻠﻪُ ﻋَﻠَﻴْﻪِ ﻭَ ﺳَﻠَّﻢَ ﻣَﻦْ ﺳَﺪّ ﻓُﺮْﺟَﺔً ﻓِﻰ ﺻَﻒٍّ ﺭَﻓَﻌَﻪُ ﺍﻟﻠﻪُ ﺑِﻬَﺎ ﺩَﺭَﺟَﺔً ﻭَ ﺑَﻨٰﻰ ﻟَﻪُ ﺑَﻴْﺘًﺎ ﻓِﻲ ﺍﻟْﺠَﻨّﺔِ .
রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, যে ব্যক্তি কাতারের মধ্যকার ফাঁক বন্ধ করবে, এর বিনিময়ে আল্লাহ তার একটি মর্যাদা বৃদ্ধি করে দেবেন এবং জান্নাতে তার জন্য একটি ঘর নির্মাণ করে দিবেন।
(আলমু‘জামুল আওসাত, তবারানী, হাদীস ৫৭৯৫; মুসান্নাফে ইবনে আবী শাইবাহ, হাদীস ৩৮২৪)

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
জামাতের ফাঁক ফোড়ন করা অত্যান্ত সওয়াবের কাজ।তবে না করলে যে গোনাহ হবে, বিষয়টা এমন নয়।হ্যা, পুরণ করলে অনেক সওয়াব পাওয়া যাবে।

(৩)
উলঙ্গ ছবি এবং ভিডিও, উভয়টির একই বিধান।

(৪)
সামর্থ্য থাকলে দ্রুত বিয়ে করে নেয়া।আর সামর্থ্য না থাকলে, রোযা রাখা। এই পদ্ধতির অনুসরণের মাধ্যমে অবশ্যই ফল পাওয়া যাবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (696,320 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 172 views
0 votes
1 answer 124 views
...