আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
191 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (2 points)
Assalamualaikum,we got married 1.5 months ago.only akadh programme is held..walima is not performed yet.that means i still didn't went to my in laws house and i reside with my parents.my husband lives in chittagong for job purpose.suddenly i found that i am pregnant.we both are feeling very embarrassed for this as our wedding programme is not completed yet.now my husband wants to abort it because we think we are really not ready for it yet and my pregnancy is creating  a socially embarrassing condition.my health is not well too.i am sufferng from moderate grade anemia and i am very weak.it will be difficult for me to continue my pregnancy.though we know it is such a blessing from allah..we are afraid of allah's rule too..now regarding our condition,is it permissible to islam to do abortion??it should be noted that duration of my pregnancy is less than 1 month.

1 Answer

0 votes
by (62,960 points)
edited by



بسم الله الرحمن الرحيم

জবাব,

আল্লাহ তায়ালা বলেন-

وَلَا تَقْتُلُوا أَوْلَادَكُم مِّنْ إِمْلَاقٍ ۖ نَّحْنُ نَرْزُقُكُمْ وَإِيَّاهُمْ ۖ وَلَا تَقْرَبُوا الْفَوَاحِشَ مَا ظَهَرَ مِنْهَا وَمَا بَطَنَ ۖ وَلَا تَقْتُلُوا النَّفْسَ الَّتِي حَرَّمَ اللَّهُ إِلَّا بِالْحَقِّ ۚ ذَٰلِكُمْ وَصَّاكُم بِهِ لَعَلَّكُمْ تَعْقِلُونَ

স্বীয় সন্তানদেরকে দারিদ্রের কারণে হত্যা করো নাআমি তোমাদেরকে ও তাদেরকে আহার দেইনির্লজ্জতার কাছেও যেয়ো নাপ্রকাশ্য হোক কিংবা অপ্রকাশ্যযাকে হত্যা করা আল্লাহ হারাম করেছেনতাকে হত্যা করো নাকিন্তু ন্যায়ভাবে। তোমাদেরকে এ নির্দেশ দিয়েছেনযেন তোমরা বুঝ। (সূরা আনআমআয়াত ১৫১)

 মূলত গর্ভপাত ঘটানো হত্যাতুল্য অপরাধ। আল কোরআনে আরো ঘোষণা করা হয়েছে :

وَلَا تَقْتُلُوا أَوْلَادَكُمْ خَشْيَةَ إِمْلَاقٍ ۖ نَّحْنُ نَرْزُقُهُمْ وَإِيَّاكُمْ ۚ إِنَّ قَتْلَهُمْ كَانَ خِطْئًا كَبِيرًا

দারিদ্রের ভয়ে তোমাদের সন্তানদেরকে হত্যা করো না। তাদেরকে এবং তোমাদেরকে আমিই জীবনোপকরণ দিয়ে থাকি। নিশ্চয় তাদেরকে হত্যা করা মারাত্নক অপরাধ। (সূরা বনী ইসরাঈল : আয়াত ৩১) এই আয়াতে গর্ভপাতকে মহাপাপ বলে আখ্যায়িত করা হয়েছে।

 ইসলাম ও আধুনিক চিকিৎসা কিতাবে রয়েছে-

ভ্রুণের বয়স ৪ মাসের কম হওয়া এবং কোনো অঙ্গ সৃষ্টি না হওয়া। এমতাবস্থায় গর্ভপাত করা মাকরূহ তানযিহী। তবে শরয়ী কোন উযর থাকলে মাকরুহ নয়। আদ্দুরুল মুখতার কিতাবে আছে-

و يكره أن تسقي لإسقاط حملها و جاز لعذر حيث لا يتصور

মর্মার্থগর্ভপাতের জন্য কোন কিছু পান করা মাকরুহ হবে তবে কোন অঙ্গ প্রকাশ না পেলে উযরবশত মাকরুহ নয় (আদ্দুরুল মুখতার৯/৬১৫)

 সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী বোন!


১. ওয়ালিমা অনুষ্ঠান না হওয়া ও মানুষ কি বলবে এই ভয়ে গর্ভপাত ঘটানো জায়েজ নয়।

২. প্রশ্নোক্ত ক্ষেত্রে যেহেতু গর্ভাবস্থার সময়কাল ১ মাসের কম। তাই এখনো বাচ্চার অঙ্গ প্রকাশ পায়নি। সুতরাং এখন গর্ভপাত ঘটানো মাকরুহ। তবে যদি কোনো অভিজ্ঞ দ্বীনদার ডাক্তার আপনার সাস্থ্য ও হিমোগ্লোবিন দেখে বলে যেআপনার জন্য এখন বাচ্চা নেওয়া ঠিক হবে না। তাহলে মাকরুহও হবে না।



(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী মুজিবুর রহমান
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 69 views
0 votes
1 answer 186 views
...