আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
246 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (17 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারকাতুহু।

১. আমি এটা জানি যে, স্বত্ব সংরক্ষিত থাকলে লেখকের অনুমতি ছাড়া কোনো বইয়ের পিডিএফ, এপ ইত্যাদি থেকে অনলাইনে পড়া যাবে না।            
★ তাহলে প্লে স্টোর থেকে তাফসীর ইবনে কাসীর এর এপ ডাউনলোড করে পড়া যাবে? এটার ব্যাপারে তো আমি কিছু জানি না তাই।

২. আমি কোনো সূরা নতুন মুখস্থ করার পর, সেটা অনেক দিন ধরে নামাজের মধ্যে পড়ার চেষ্টা করি, যেন পড়াটা দৃঢ় হয়। তেমনি সূরা আলাকও নামাজে নিয়মিত পড়া শুরু করতে চাই ইন শা আল্লাহ।
★ সূরা আলাকের শেষ আয়াতে তিলাওয়াতে সিজদা আছে। কিন্তু তিলাওয়াতে সিজদা দিতে ভুলে যাবো, বা সঠিকভাবে দিতে পারবো না, নামাজে সমস্যা হবে ইত্যাদি এসব ভেবে, আমি সূরা আলাক পড়ার সময় শেষ আয়াতটা ছাড়া পুরোটা পড়ি। তো সবসময় যদি এভাবে কেবল নামাজের সময় শেষ আয়াত বাদ দিয়ে সূরা আলাক পড়ি, তাহলে কি আমার গুনাহ হবে? এভাবে পড়া কি উচিত?

৩. সূরা ফাতিহার আয়াত সংখ্যা আসলে কয়টি? সব জায়গায় শুনি সূরা ফাতিহার আয়াতসংখ্যা ৭টি। কিন্তু "বিসমিল্লাহির রহমানির রহিম" ছাড়া এই সূরার আয়াতগুলো গুণে দেখলে তো ৬ আয়াত পাওয়া যায়। তাহলে কি বিসমিল্লাহ সহ আয়াত হিসেবে ধরা হয়?
★আসলে সঠিক কোনটা? ফাতিহার আয়াতসংখ্যা কয়টি বলা উচিত?

জাযাকুমুল্লাহ খইরন শায়েখ

1 Answer

+1 vote
by (708,000 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহাম।
জবাবঃ-
(১)
প্লে স্টোরে রাখা ইবনে কাসির যদি পিডিএফ ফাইলের হয়, তাহলে এটা পড়া যাবে না।

(২)
নামাযের ভিতর তিলাওয়াতে সিজদার হুকুম শীতিলযোগ্য। যদি কেউ ভুলে তিলাওয়াতে সিজদা না দেয়, তাহলে নামাযের সিজদার সাথে এমনি এমনি আদায় হয়ে যাবে। সুতরাং আপনার জন্য উচিৎ যে, আপনি পূর্ণ সূরায়ে আলাক পড়বেন।এবং তিলাওয়াতে সিজদা দিয়ে দাড়িয়ে আকেরটি সূরা মিলিয়ে নিবেন।

(৩)
"বিসমিল্লাহি" সূরায়ে ফাতেহার অংশ নয়। সে হিসেবে বলা যায় যে, সূরায়ে ফাতেহার  অায়াত ৬ টি।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by
+1
★পিডিএফ ফাইল কিনা সেটা কিভাবে বুঝবো শায়েখ? প্লে স্টোরে সার্চ দিলে সবার প্রথমে যে এপটা আসে ইবনে কাসীরের, আমি ঐটার কথায় বলছিলাম। 

আসলে এখন কেনাও সম্ভব হচ্ছে না তাই। 

★সূরা আলাকের সাথে কি আরেকটা সূরা মিলাতেই হবে? আমি তো সূরা ফাতিহার পর সূরা আলাক পড়েই রুকু সিজদা করে ঐ রাকাত শেষ করে দিই। শুধু সূরা আলাক পড়লে হবে না?             
by (708,000 points)
+1
পিডিএফ ফাইল বলতে স্ক্যান করা বা ফটো তুলা পৃষ্টা। পিডিএফ ফাইল ব্যবহার করা জায়েয হবে না। 
সূরা আলাকের শেষে যেহেতু সিজদার আয়াত রয়েছে। সেজন্য বলা হয়ে থাকে যে, আরেকটি সূরা মিলাতে হবে। না মিলালেও নামায ফাসিদ হবে না। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...