আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
230 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (3 points)
মৃত ব্যক্তিদের নামে দান করলে সেটা তাদের আমলনামায় যোগ হয়.. আমার প্রশ্ন হল, আমার দাদা দাদি কিংবা নানা উনাদের প্রত্যেকের নাম ধরে কি আলাদা আলাদাভাবে দান করতে হবে?? আমি যদি উনাদের সবার নাম নিয়ে একসাথে একবারে দান করি তাহলে সেটা তাদের প্রত্যেকের আমলনামায় কি যোগ হবে??

আমি বুঝাতে চাচ্ছি যে আমি যদি 50 টাকা একটা মসজিদ নির্মাণের ক্ষেত্রে দান করি উনাদের সবার পক্ষ থেকে, সে ক্ষেত্রে কি সবার আমলনামায় এটা যোগ হবে?? নাকি আমাকে একবার দাদুর নামে একবার নানুর নামে আলাদা আলাদাভাবে ৫০ টাকা করে দান করতে হবে??

1 Answer

+1 vote
by (63,560 points)
edited by

বিসমিল্লাহির রাহমানির রাহিম।

জবাবঃ

সদকা জীবিতদের মত মৃতদের জন্যও করা যায় এবং এর সওয়াব তাদের কাছে পৌঁছে। এ বহু হাদীস দ্বারা প্রমাণিত। এখানে কিছু হাদীস পেশ করা যেতে পারে।

 

১. ইবনে আব্বাস রা. থেকে বর্ণিতসাদ ইবনে উবাদা রা.-এর অনুপস্থিতিতে তার মা ইন্তেকাল করেন। তিনি রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে জিজ্ঞাসা করলেনআমার অনুপস্থিতিতে আমার মা মারা গেছেন। আমি যদি তার পক্ষ থেকে সদকা করিতবে কি তার কোনো উপকারে আসবেবললেনহাঁ। সাদ রা. বললেনআমি আপনাকে সাক্ষী রাখছি যেআমার ‘মিখরাফ’ নামক বাগানটি আমার মা’র জন্য সদকা। সহীহ বুখারীহাদীস ২৭৫৬

عن ابن عباس رضي الله عنهما: أن سعد بن عبادة رضي الله عنه توفيت أمه وهو غائب عنها، فقال: يا رسول الله! إن أمي توفيت وأنا غائب عنها، أينفعها شيء إن تصدقت به عنها؟ قال: نعم. قال: فإني أشهدك أن حائطي المخراف صدقة عليها.

 

২. আয়েশা রা. থেকে বর্ণিতএকলোক নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের কাছে এসে জিজ্ঞাসা করলআমার মা হঠাৎ মারা গেছেনকোনো অসিয়ত করে যেতে পারেননি। আমার মনে হয়তিনি যদি কথা বলতে পারতেনতাহলে সদকা করে যেতেন। আমি তার পক্ষ থেকে সদকা করলে কি তিনি এর সওয়াব পাবেন?  বললেনহাঁ। সহীহ মুসলিমহাদীস ১০০৪

عن عائشة أن رجلا أتى النبي صلى الله عليه وسلم فقال: يا رسول الله! إن أمي افتلتت نفسها ولم توص، وأظنها لو تكلمت تصدقت، أفلها أجر، إن تصدقت عنها؟ قال: نعم.

 

৩. আবু হুরায়রা. থেকে বর্ণিতএকব্যক্তি নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে জিজ্ঞেস করলআমার পিতা ইন্তেকাল করেছেন এবং ধন-সম্পদ রেখে গেছেন কিন্তু অসিয়ত করে যাননি। আমি যদি তার পক্ষ থেকে সদকা করিতবে কি তার (গোনাহের) কাফফারা হবেবললেনহাঁ। সহীহ মুসলিমহাদীস ১৬৩০

عن أبي هريرة أن رجلا قال للنبي صلى الله عليه وسلم: إن أبي مات وترك مالا، ولم يوص، فهل يكفر عنه أن أتصدق عنه؟ قال: نعم.

 

৪. আবদুল্লাহ ইবনে আমর ইবনুল আস রা. থেকে বর্ণিতআস ইবনে ওয়ায়েল জাহেলীযুগে একশো উট যবাহ করার মানত করেছিল। অতপর (তার ছেলে) হিশাম তার পক্ষ থেকে ৫০টি উট যবাহ করে। (বাকি ৫০টি অপর ছেলে আমর যবাহ করতে চান।) এ ব্যাপারে তিনি নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে জিজ্ঞাসা করলে তিনি বলেনতোমার পিতা যদি তাওহীদ স্বীকার করত আর তুমি তার পক্ষ থেকে রোযা রাখতে বা সদকা করতেতবে এ তার কাজে আসত। মুসনাদে আহমদহাদীস ৬৭০৪

عن عمرو بن شعيب، عن أبيه، عن جده، أن العاص بن وائل نذر في الجاهلية أن ينحر مائة بدنة، وأن هشام بن العاص نحر حصته خمسين بدنة، وأن عمرا سأل النبي صلى الله عليه وسلم عن ذلك؟ فقال: أما أبوك فلو كان أقر بالتوحيد، فصمت وتصدقت عنه، نفعه ذلك.

এ হাদীসগুলো থেকে প্রমাণিত হল যেসদকার সওয়াব মৃত ব্যক্তির কাছে পৌঁছে। 

 

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!

 

প্রত্যেকের নাম ধরে ধরে আলাদাভাবে দান করা জরুরী নয়। বরং আপনি যদি উক্ত ৫০ টাকা তাদের নামে দান করেন তাহলে আল্লাহ তায়ালা তার সন্তুষ্টি মোতাবেক তাদের প্রত্যেকের আমলনামায় সওয়াব দিয়ে দিবেন। তবে আলাদা আলাদাভাবে দান করা উত্তম।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী আব্দুল ওয়াহিদ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...