আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
177 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (16 points)
আমার দুইটা বিড়াল রয়েছে। এবং দুটোই বাসায় থাকে, কখনো বাইরে যায়না। বাইরের কিছুই চেনে না আসলে। ছোট বিড়ালটা একবার হারিয়ে গিয়েছিল, অনেক কষ্ট খুঁজে পেয়েছি। তাই এবার ওটার অবস্থান বোঝার জন্য অনেকেই গলায় ঘন্টা বেঁধে দিতে বলেছে। তবে ঘণ্টার আওয়াজে রহমতের ফেরেশতা ঘরে আসে না এমনই শুনেছি।
1.এমতবস্থায় বিড়ালকে ঘণ্টা পড়ানো কি ঠিক হবে?
2.আর সেই ঘরে কি সালাত হবে?
3. এর ফলে আর কোনো বিধিনিষেধ আছে কি?

1 Answer

0 votes
by (712,400 points)


বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/1265 নং ফাতাওয়ায় বলেছি যে,
ঘন্টা সম্বলিত হাদীস হচ্ছে নিম্নরূপ।
ﺑﺎﺏ ﻛﺮﺍﻫﺔ ﺍﻟﻜﻠﺐ ﻭﺍﻟﺠﺮﺱ ﻓﻲ ﺍﻟﺴﻔﺮ
ﻋﻦ ﺃﺑﻲ ﻫﺮﻳﺮﺓ ﺃﻥ ﺭﺳﻮﻝ ﺍﻟﻠﻪ ﺻﻠﻰ ﺍﻟﻠﻪ ﻋﻠﻴﻪ ﻭﺳﻠﻢ ﻗﺎﻝ ﻻ ﺗﺼﺤﺐ ﺍﻟﻤﻼﺋﻜﺔ ﺭﻓﻘﺔ ﻓﻴﻬﺎ ﻛﻠﺐ ﻭﻻ ﺟﺮﺱ
হযরত আবু-হুরায়রা রাঃ থেকে বর্ণিত,নবীজী সাঃ বলেনঃ ঐ দলের সাথে (রহমতের)ফেরেস্তারা সহযাত্রী হন না, যাদের মধ্যে কুকুর বা ঘন্টা বা তার আওয়াজ রয়েছে।(সহীহ মুসলিম-২১১৩)

মোল্লা আলী কারী হানাফী রাহ এ আলোচনাকে বর্ধিতাকারে উল্লেখ করে বলেনঃ
ﻭﻗﺎﻝ ﺑﻌﺾ ﺍﻟﻌﻠﻤﺎﺀ : ﺟﺮﺱ ﺍﻟﺪﻭﺍﺏ ﻣﻨﻬﻲ ﻋﻨﻪ ﺇﺫﺍ ﺍﺗﺨﺬ ﻟﻠﻬﻮ ، ﻭﺃﻣﺎ ﺇﺫﺍ ﻛﺎﻥ ﻓﻴﻪ ﻣﻨﻔﻌﺔ ﻓﻼ ﺑﺄﺱ
ﻣﺮﻗﺎﺓ ﺍﻟﻤﻔﺎﺗﻴﺢ ﺷﺮﺡ ﻣﺸﻜﺎﺓ ﺍﻟﻤﺼﺎﺑﻴﺢ;٣٨٩٤?
পশুর সাথে বেহুদা রং-তামাশার জন্য বাধা ঘন্টা নিষিদ্ধ-হারাম। কিন্তু যদি তাতে কোনো প্রকার ফায়দা থাকে তাহলে তা নিষিদ্ধতার আওতাধীন হবে না।(মিরক্বাতুল মাফাতিহ-৩৮৯৪হাদীসের আলোচনা দ্রষ্টব্য)

ইবনে হাজর আসক্বালানী রাহ বলেনঃ
ﻗﺎﻝ ﺍﻟﺤﺎﻓﻆ ﺍﺑﻦ ﺣﺠﺮ ﺭﺣﻤﻪ ﺍﻟﻠﻪ : ﻭَﺍﻟْﺤَﺎﺻِﻞ ﺃَﻥَّ ﺍﻟﺼَّﻮْﺕ ﻟَﻪُ ﺟِﻬَﺘَﺎﻥِ : ﺟِﻬَﺔ ﻗُﻮَّﺓ ﻭَﺟِﻬَﺔ ﻃَﻨِﻴﻦ , ... ﻭَﻣِﻦْ ﺣَﻴْﺚُ ﺍﻟﻄَّﺮَﺏ ﻭَﻗَﻊَ ﺍﻟﺘَّﻨْﻔِﻴﺮ ﻋَﻨْﻪُ ﻭَﻋُﻠِّﻞَ ﺑِﻜَﻮْﻧِﻪِ ﻣِﺰْﻣَﺎﺭ ﺍﻟﺸَّﻴْﻄَﺎﻥ . ﺍﻧﺘﻬﻰ
মোটকথাঃআওয়াজের দু'টি দিক রয়েছে,একটির হচ্ছে শক্তির দিক,অন্যটি সিংগা সদৃশ আওয়াজের দিক।ঘন্টার আওয়াজে চিত্তবিনোদনের দিককে লক্ষ্য করে নিষিদ্ধর আওতাধীন করা হয়েছে।এবং কারণ হিসেবে অন্যান্য হাদীসে তাকে শয়তানের বাশী সাব্যস্ত করা হয়েছে।(ফাতহুল বারী-২নং হাদীসের আলোচনা দ্রষ্টব্য)

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
আপনি বিড়ালের অবস্থান বুঝার স্বার্থে ঘন্টা ঝুলাতে পারবেন।তবে যাতেকরে উক্ত ঘন্টাতে মিউজের কোনো আওয়াজ না আসে বা লোকজনের কোনো কষ্ট না হয়, সেদিকে যথেষ্ট খেয়াল রাখতে হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...