আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
151 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (15 points)
১.বর্তমানে দাওয়াত ও তাবলিগের ভিতরে ২ভাগে বিভক্ত ২০১৮ সাল থেকে। এক দল নিজামউদ্দিন মারকাজের অনুসারী হয়ে মেহনত করতেছে এবং আরেকভাগ নিজামউদ্দিন মারকাজ ছেড়ে মেহনত করতেছে।বাংলাদেশে এক ভাগকে বলা হয় এতায়াতি এবং আরেক ভাগকে অজাহাতি বলা হয়। এখন চাইলেও দুইদলে একসাথে কাজ করা যায়না।তাই আমারও যেকোন একটা দলে মেহনত করতে হবে।আমি দাওয়াতে তাবলিগে নতুন সাথী।আমি নিজামউদ্দিন মারকাজ থেকে মেহনত করতে চাই।এতে অনেকে আমাকে আলেম বিদ্বেষী এবং বাতেল বলে। আলহামদুলিল্লাহ আমি সকল আলেম উলামাদের সম্মান করি আল্লাহর জন্য। এ অবস্থায় আমার কি করা উচিৎ? এখন আমার দাওয়াতে তাবলিগের কোন গ্রুপ থেকে মেহনত করা উচিত হবে?দ্বীনের জন্য কোনটা অধিক উত্তম হবে?কোন গ্রুপ থেকে মেহনত করলে আখিরাতে অধিক লাভবান হতে পারব? খুব পেরেশান এবং দুটানাই আছি। দয়া করে জানাবেন ইনশাআল্লাহ

২.ইস্তিঞ্জার পর বদনায় থাকা অবশিষ্ট পানি কি সাধারণ পানি? নাকি ব্যবহৃত পানি বলে গণ্য হবে?ওই পানি দ্বারা নাপাকী দুর করা যাবে?

৩.জয়েন্ট ফ্যামিলিতে হঠাৎ ভুলবশত নন মাহরাম সামনে এসে গেলে পর্দা লংঘনের গুনাহ হবে?

1 Answer

0 votes
by (684,920 points)
বিসমিল্লাহির রহমানির রহিম   
সমাধানঃ-


(০১)
আমাদের মূল উদ্দেশ্য হল, মুসলমানদের মাঝে পরস্পর ঐক্য ও সম্প্রীতি। 
আমাদের এ ওয়েবসাইট সত্যান্বেষী মুসলিম উম্মাহর সকল দ্বীনী ভাই/বোনকে সমানভাবে  মহব্বত ও শ্রদ্ধা করে।
আমাদের এখানে নির্দিষ্ট করে এমন কোনো দল বা মতবেদ সম্পর্কে প্রশ্ন করা যাবে না,যা আমাদের মূল লক্ষ্য-উদ্দেশ্যকে ব্যাহত করে।হ্যা কোনো বিষয় সম্পর্কে কুরআন হাদীসের দৃষ্টিভঙ্গি কী? সেটা প্রশ্ন করা যাবে।সেই মাস'আলা যেকোনো সম্প্রদায়ের সাথে সম্পর্কিত হোক না কেন।তবে কোনো দল বা উপদলের নাম উল্লেখ করে নয়।
আমরা যথাসাধ্য চেষ্টা করবো।

আরো জানুনঃ 

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই, 

মুল বিষয় হলো এ মেহনত অব্যাহত রাখা।
নিজের শুদ্ধি আর উম্মতের মাঝে দ্বীন ছড়ানোর জন্য যেই গ্রুপ থেকে আপনার জন্য মেহনতে অংশ গ্রহন সহজ হবে,  আপনি সে গ্রুপ থেকে মেহনত করতে পারেন।
নিজের নিয়ত,আমল খালেছ থাকলে আপনি আখেরাতে অধিক লাভবান হবেন,ইনশাআল্লাহ। 

(০২)
 ইস্তিঞ্জার পর বদনায় থাকা অবশিষ্ট পানির ভিতর যদি হাত প্রবেশ না করানো হয়,তাহলে সেটি সাধারণ পানি।
ঐ পানি দিয়ে নাপাকি দুর করানো যাবে।
,
(০৩)
এক্ষেত্রে সাথে সাথে দৃষ্টি নিচের দিকে নিয়ে তার সামনে থেকে চলে আসলে গুনাহ হবেনা।
ইচ্ছাকৃতভাবে আবার নজর দেওয়া হলে গুনাহ হবে  

কুরআনে কারীমে ইরশাদ হয়েছে,
إِنَّ السَّمْعَ وَالبَصَرَ وَالفُؤَادَ كُلُّ أُولَئِكَ كَانَ عَنْهُ مَسْئُولًا.
...নিশ্চয় কান, চোখ, হৃদয় এর প্রতিটি সম্পর্কে জিজ্ঞাসা করা হবে। সূরা বনী ইসরাঈল (১৭) : ৩৬

আলী রা.-কে নবীজী বলেছেন,
يَا عَلِيُّ لَا تُتْبِعِ النَّظْرَةَ النَّظْرَةَ، فَإِنَّ لَكَ الأُولَى وَلَيْسَتْ لَكَ الآخِرَةُ.
হে আলী! (হঠাৎ) দৃষ্টি পড়ে যাওয়ার পর আবার দ্বিতীয়বার তাকিয়ো না। কারণ, (হঠাৎ অনিচ্ছাকৃত পড়ে যাওয়া) প্রথম দৃষ্টি তোমাকে ক্ষমা করা হবে, কিন্তু দ্বিতীয় দৃষ্টি ক্ষমা করা হবে না। জামে তিরমিযী, হাদীস ২৭৭৭


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...