আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+2 votes
405 views
in পবিত্রতা (Purity) by (4 points)
আমি ছেলে।

১।কোনো নাপাকি বিহীন পরিষ্কার শুকনো নুনু,অন্ডকোষ, পায়খানা বের হওয়ার রাস্তা এগুলো সরাসরি শুকনো হাত দিয়ে স্পর্শ করলে হাত ধোয়া লাগবে?

২।কোনো নাপাকি বিহীন পরিষ্কার শুকনো নুনু,অন্ডকোষ, পায়খানা বের হওয়ার রাস্তা/ছিদ্র  এগুলো সরাসরি ভিজা  হাত দিয়ে স্পর্শ করলে বা চুলকালে হাত ধোয়া লাগবে?

৩।কোনো নাপাকি যেমন-কয়েক ফোটা মূত্র,কিছু পায়খানা এগুলো লেগে নুনু,অন্ডকোষ, পায়ুপথ  শুকিয়ে থাকলে শুকনো নুনু,অন্ডকোষ, পায়খানা বের হওয়ার রাস্তা এগুলো সরাসরি শুকনো হাত দিয়ে স্পর্শ করলে হাত ধোয়া লাগবে?এগুলো হাতে লেগে গেলে কিভাবে পরিষ্কার করব?

৪।কোনো নাপাকি যেমন-কয়েক ফোটা মূত্র,কিছু পায়খানা এগুলো লেগে নুনু,অন্ডকোষ, পায়ুপথ  শুকিয়ে থাকলে শুকনো নুনু,অন্ডকোষ, পায়খানা বের হওয়ার রাস্তা এগুলো সরাসরি ভিজা হাত দিয়ে স্পর্শ করলে হাত ধোয়া লাগবে?এগুলো হাতে লেগে গেলে কিভাবে পরিষ্কার করব?
by (4 points)
হুজুর আমার প্রশ্নটা অসম্পূর্ণ ছিল। 
৫।অপবিত্র কিছু লেগে থাকলে নুনু,অণ্ডকোষ, পায়ুপথ যখন পানি দিয়ে ডলে পরিষ্কার করব তখন হাত কি নাপাক হয়ে যাবে?আর ভিজা হাত তখন কিভাবে পরিষ্কার করব?সাবান দিয়ে নাকি শুধু পানি দিয়ে।
ধন্যবাদ    
by (4 points)
হুজুর আমার প্রশ্নটা অসম্পূর্ণ ছিল। 
অপবিত্র কিছু লেগে থাকলে নুনু,অণ্ডকোষ, পায়ুপথ যখন পানি দিয়ে ডলে পরিষ্কার করব তখন হাত কি নাপাক হয়ে যাবে?আর ভিজা হাত তখন কিভাবে পরিষ্কার করব?সাবান দিয়ে নাকি শুধু পানি দিয়ে।
ধন্যবাদ    

1 Answer

0 votes
by (678,240 points)
জবাব
বিসমিল্লাহির রহমানির রহিম


(০১)
কোনো নাপাকি বিহীন পুরুষাঙ্গ শুকনো অবস্থায়  ,অন্ডকোষ, পায়খানা বের হওয়ার রাস্তা শুকনো অবস্থায়, সরাসরি শুকনো হাত দিয়ে স্পর্শ করলে হাত ধোয়া লাগবেনা।
এতে অযুও ভেঙ্গে যাবেনা। 

হাদীস শরীফে এসেছেঃ 

حَدَّثَنَا مُسَدَّدٌ، حَدَّثَنَا مُلَازِمُ بْنُ عَمْرٍو الْحَنَفِيُّ، حَدَّثَنَا عَبْدُ اللهِ بْنُ بَدْرٍ، عَنْ قَيْسِ بْنِ طَلْقٍ، عَنْ أَبِيهِ، قَالَ قَدِمْنَا عَلَى نَبِيِّ اللهِ صلي الله عليه وسلم فَجَاءَ رَجُلٌ كَأَنَّهُ بَدَوِيٌّ فَقَالَ يَا نَبِيَّ اللهِ مَا تَرَى فِي مَسِّ الرَّجُلِ ذَكَرَهُ بَعْدَ مَا يَتَوَضَّأُ فَقَالَ " هَلْ هُوَ إِلَّا مُضْغَةٌ مِنْهُ " . أَوْ قَالَ - " بَضْعَةٌ مِنْهُ "

ক্বায়িস ইবনু তালক থেকে তাঁর পিতার সূত্রে বর্ণিত। তিনি বলেন, আমরা নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর নিকট উপস্থিত হলাম। তখন সম্ভাব্য এক বেদুইন ব্যক্তি এসে জিজ্ঞাসা করল, হে আল্লাহর রসূল! কোন ব্যক্তি অযু করার পর নিজ পুরুষাঙ্গ স্পর্শ করলে তার ব্যাপারে আপনার অভিমত কি? তিনি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেন, ওটা তো তার শরীরের গোশতের একটি টুকরা বা অংশ মাত্র।
(তিরমিযী (অধ্যায়ঃ পবিত্রতা, অনুঃ যৌনাঙ্গ স্পর্শ করলে উযু করতে হবে না হাঃ ৮০),আবু দাউদ ১৮২. নাসায়ী (অধ্যায়ঃ পবিত্রতা, অনুঃ লজ্জাস্থান স্পর্শ করলে উযু না করা, হাঃ ১৬৫), এবং নাসায়ী ‘সুনানুল কুবরা’ (অধ্যায়ঃ পবিত্রতা, হাঃ ১৬০),

(০২)
সেখানে নাপাকি না থাকলে কোনো সমস্যা নেই।
তবে যদি হাতে দুর্গন্ধ চলে আসে,সেক্ষেত্রে হাত ধুয়ে ফেলবেন।
,
(০৩)
এতে হাত নাপাক হবেনা,তাই ধৌত করতে হবেনা।
,
(০৪)
হ্যাঁ,এগুলো সরাসরি ভিজা হাত দিয়ে স্পর্শ করলে হাত ধোয়া লাগবে।
এগুলো হাতে লেগে গেলে ভালোভাবে হাত ধুয়ে পরিষ্কার করবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 255 views
...