আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
145 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (26 points)
আস্সালামু আলাইকুম।

মুহতারাম!

আমাদের দেশের অধিকাংশ কম্পিউটার ব্যবহারকারীদের নিকট অপারেটিং সিস্টেম হিসেবে উইন্ডোজ বেশ জনপ্রিয়।
কিন্তু আমার জানামতে অধিকাংশ ব্যবহারকারীরা এটাকে ফ্রীতে ব্যবহার করে থাকি, তথা ক্র্যাক করে ব্যবহার করা। যা উইন্ডোজের কর্তৃপক্ষকে এক প্রকার ফাকি দেয়ার শামিল। অথচ এই অপারেটিং সিস্টেমটি কিনতে গেলে প্রায় ভার্সনভেদে ১১ হাজার থেকে ২৫ হাজার টাকা পর্যন্ত খরচ করতে হবে।


উললেখ্য যে, আমরা যে পাইরেসি করে এটাকে ব্যবহার করছি, তা কর্তৃপক্ষোও জানে। কিন্তু তারা তাদের দেশে কিংবা ইউরোপে বিষয়টাকে (লাইসেন্স বিহীন ব্যবহার) কে যতটা শাস্তিযোগ্য মনে করে থাকে, ততটাই শিথিলযোগ্য হিসেবে দেখে এশিয়া বা এর আশে-পাশের দেশের এইরুপ কর্মকান্ডকে। এমনকি আমরা দেখি যে, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, সরকারী অফিস আদালত এমনকি মাদ্রাসাগুলোতেও এগুলোর ব্যবহার।
এখন আমি জানতে চাচ্ছি এটা ইসলামের দৃষ্টিতে বৈধ কি না?


বি: দ্র: আমি উইন্ডোজ দিয়ে বিষয়টি বুঝালেও অন্যান্য অনেক সফ্টওয়্যারোও এমন ভাবে পাইরেটেড হয়ে ব্যবহার হচ্ছে।
by (44 points)
আমার মতো লিনাক্স এ শিফট হয়ে যান আমিও এজন্য চলে এসেছি।  যদিও এটার উত্তর আগেই আলেমরা দিয়েছে।  কি দরকার ফ্রি জিনিস চালোবো যেটা windows থেকে অনেক ভালো

1 Answer

+1 vote
by (686,800 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-


অন্যায় ভাবে কোনো কিছু ব্যবহার করা শরীয়তে জায়েজ নেই।

হাদীস শরীফে এসেছেঃ 

وَعَنْ أَبِىْ حُرَّةَ الرَّقَّاشِىِّ عَنْ عَمِّه قَالَ : قَالَ رَسُوْلُ اللّٰهِ ﷺ : «أَلَا لَا تَظْلِمُوا أَلَا لَا يَحِلُّ مَالُ امْرِئٍ إِلَّا بِطِيبِ نَفْسٍ مِنْهُ». رَوَاهُ الْبَيْهَقِىُّ فِىْ شُعَبِ الْإِيْمَانِ وَالدَّارَقُطْنِىِّ فِى الْمُجْتَبٰى

আবূ হুররাহ্ আর্ রক্কাশী (রহঃ) তাঁর চাচা হতে বর্ণনা করেন। তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ সাবধান! কারো ওপর জুলুম করবে না। সাবধান! কারো মাল তার মনোতুষ্টি ছাড়া কারো জন্য হালাল নয়। (বায়হাক্বী- শু‘আবুল ঈমান, দারাকুত্বনী- মুজতাবা)
সহীহ : আহমাদ ২০৬৯৫, শু‘আবুল ঈমান ৫১০৫, ইরওয়া ১৪৫৯, সহীহ আল জামি‘ ৭৬৬২,মিশকাতুল মাসাবিহ ২৯৪৬।)

قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: «الْمُسْلِمُونَ عَلَى شُرُوطِهِمْ

হযরত আবূ হুরায়রা রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেনঃ মুসলমানগণ তার শর্তের উপর থাকবে। {সুনানে আবু দাউদ, হাদীস নং-৩৫৯৪, সুনানে দারা কুতনী, হাদীস নং-২৮৯০, শুয়াবুল ঈমান, হাদীস নং-৪০৩৯}

★★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,

ব্যক্তিগত উদ্দেশ্যে পাইরেসি তথা সফটওয়্যারটি নিজে ব্যবহার করা কিংবা বিক্রয় বা পরিবেশন না করে নিজেদের ব্যবস্যায়িক বা আর্থিক কাজে লাগানো। এ প্রকারের সফটওয়ারের ক্ষেত্রে যদি কপিরাইট অধিকারীর মৌন সম্মতি থাকে, তাহলে তা ব্যবহারের সুযোগ রয়েছে। বিশেষ করে মৌন সম্মতির পাশাপাশি যদি জেনুইনটি কেনার মোটেও সামর্থ্য না থাকে তাহলে মুফতিগণ এর ব্যবহার জায়েয বলে থাকেন।

(ফাতওয়া দারুল উলুম দেওবন্দ fatwa ID : 903-917/N=8/1435-U)

নকল সফটওয়্যার তৈরীর প্রতি তাদের মৌন সম্মতি রয়েছে।

(https://www.microsoft.com/en-us/legal/পাইরেসিt)

সুতরাং এগুলোর ব্যবহার -বিশেষ করে জেনুইনটি কেনার মোটেও সামর্থ্য না থাকলে- নাজায়েয হবে না।

বিস্তারিত জানুনঃ  

https://ifatwa.info/19736/


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (26 points)
আল্লাহ আপনাদেরকে উত্তম প্রতিদান দিন।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...