আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
223 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (37 points)
মেসেজ এ গ্রুপ  খুলে  কবুল বলেছে মজা করে। অই গ্রুপ এ সাক্ষীও এড করা হয়েছিলো  ১ জন পুরুষ আর ২ জন মহিলা । সব কিছু তখন মজার ছলে করা হয়েছিলো  ঐ ২ জন মেয়ে আর একজন ছেলে সাক্ষী মেসেজ এ কবুল বলা দেখেছে।নিজ কানে কিছু শুনেনি শুধু দেখেছে।  দেনমহর মজা করে ৫ লাখ রাখা হয়েছিল। তাহলে তাদের বিয়ে কি আল্লাহর কাছে কবুল হয়েছে বা এটি কি ইসলামভিত্তিক বিয়ে হয়েছে? কিছুদিন আগে আবার রাগে  সেই মেয়েকে ৩ বার তালাকও বলেছে। তাহলে এখব প্রশ্ন হচ্ছে বিয়েটাকি হয়েছে নাকি হয়নি? আর যদি বিয়ে না হয় তাহলে কি তালাকটি গ্রহনযোগ্য হবে?

আপনি যেই উত্তর টা দিবেন এটা কি আপনি একেবারে নিশ্চিত??? অনেক টেনসন হচ্ছে ১০ দিন ধরে ঘুম হচ্ছেনা প্লিজ আমাকে সাহায্য করুন উলি উল্লাহ হুজুর।

1 Answer

0 votes
by (715,680 points)
edited by

ওয়া আলাইকুম আসসালাম ওয়া রাহমাতুল্লাহ।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/2679 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে,
অডিও কল ভিডিও কল এর মাধ্যমে বিবাহ সংগঠিত হবে না।বিস্তারিত জানতে..........
(চন্দ আহম আচরী মাসাঈল-২৩০;-দারুল উলূম দেওবন্দের ইফতা বিভাগ কর্তৃক ১৪৩৩হিঃ মোতাঃ২০১২ ইং তে প্রকাশিত)

আল্লামা ইবনে আবেদীন শামী রাহ বলেনঃ
(قَوْلُهُ: اتِّحَادُ الْمَجْلِسِ) قَالَ فِي الْبَحْرِ: فَلَوْ اخْتَلَفَ الْمَجْلِسُ لَمْ يَنْعَقِدْ، ----إلي ان قال-----
وَلَوْ عَقَدَا وَهُمَا يَمْشِيَانِ أَوْ يَسِيرَانِ عَلَى الدَّابَّةِ لَا يَجُوزُ،
স্বামী-স্ত্রী উভয়ের ইজাব-কবুলের মজলিস এক হতে হবে।যদি মজলিস ভিন্ন হয় তাহলে বিবাহ সংগঠিত হবে না।প্রসঙ্গক্রমে আলোচনার এক পর্যায়ে তিনি বলেনঃস্বামী-স্ত্রী দু-জন যদি হাটতে হাটতে ইজাব-কবুল করেন,অথবা সওয়ারীর উপর সওয়ার হয়ে চলতে চলতে ইজাব-কবুল বলেনঃ তাহলেও বিবাহ সংগঠিত হবে না।(রদ্দুল মুহতার-৩/১৪;)

সাক্ষী উপস্থিত না থাকার ধরুণ বিবাহ সংগঠিত হবে না।(ফাতাওয়ায়ে উসমানী-মুফতী তাক্বী উসমানী-২/৩০৫;-"মাকতাবাতু মা'রিফুল কোরআন" করাচী, কর্তৃক১৪৩৩হিঃ-২০১২ইংরেজীে প্রকাশিত) বিস্তারিত জানতে ভিজিট করুন-https://www.ifatwa.info/2679

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
প্রশ্নের বিবরণমতে বিয়ে হবে না, সুতরাং তালাকও হবে না। কেননা বিয়ে শুদ্ধ হওয়ার জন্য সাক্ষীদের বাস্তব উপস্থিতি শর্ত।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (715,680 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...