আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
91 views
in যাকাত ও সদকাহ (Zakat and Charity) by (41 points)
আসসালামু আলাইকুম।

একজন বোন তার সীমিত কিছু টাকা সাদাকা করতে চান। ২ টা খাত আছে, কিন্তু তিনি বুঝতে পারছেন না কোথায় সাদাকা করলে উনার উপকার হবে। একটা হচ্ছে- মাদ্রাসা নির্মাণ, আরেকটা হচ্ছে- একজন সুদী ঋণগ্রস্ত দরিদ্র মানুষের সুদের ঋণ পরিশোধ করা। (উল্লেখ্য, যে ব্যক্তি সুদী ঋণগ্রস্ত তাঁর আরো সুদের ঋণ আছে,এই অর্থ তাকে দিলে তাঁর ঋণ পুরোপুরি শোধ হয় না, কিছু টা লাঘব হয় আর কি।

এখন ঐ বোন কোন খাতে সাদাকা করবেন সেটা একজন অভিজ্ঞ আলেমের কাছে জানতে চাচ্ছেন, কোন খাতে সাদাকা করলে তিনি আখিরাতে বেশি উপকৃত হবেন? যদিও সমস্ত সাদাকাই সওয়াবের অন্তর্ভুক্ত তারপরও তিনি যেহেতু সবসময় টাকা ইনকাম করেন না,সীমিত টাকা টা তিনি উপযুক্ত খাতে ব্যয় করতে চাচ্ছেন আর কি।

1 Answer

0 votes
by (678,880 points)
وعليكم السلام ورحمة الله وبركاته 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
,
সদকার মধ্যে সদকায়ে জারিয়াহ অধিক উত্তম। 
কেননা মারা যাওয়ার পরেও এর ছওয়াব সেই দাতা পেতেই থাকে।
  
হাদীস শরীফে এসেছে..................

হযরত আবু হুরায়রা রাঃ থেকে বর্ণিত,

ﺃﺑﻲ ﻫﺮﻳﺮﺓ ﺭﺿﻲ ﺍﻟﻠﻪ ﻋﻨﻪ ﺃﻥ ﺭﺳﻮﻝ ﺍﻟﻠﻪ ﺻﻠﻰ ﺍﻟﻠﻪ ﻋﻠﻴﻪ ﻭﺳﻠﻢ ﻗﺎﻝ : ( ﺇﺫﺍ ﻣﺎﺕ ﺍﻹﻧﺴﺎﻥ ﺍﻧﻘﻄﻊ ﻋﻨﻪ ﻋﻤﻠﻪ ﺇﻻ ﻣﻦ ﺛﻼﺛﺔ : ﺇﻻ ﻣﻦ ﺻﺪﻗﺔ ﺟﺎﺭﻳﺔ، ﺃﻭ ﻋﻠﻢ ﻳﻨﺘﻔﻊ ﺑﻪ، ﺃﻭ ﻭﻟﺪ ﺻﺎﻟﺢ ﻳﺪﻋﻮ ﻟﻪ

তরজমা- তিনি বলেন নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন: “মানুষ মরে গেলে তার আমল বন্ধ হয়ে যায়; তবে তিনটি আমল ব্যতীত: সদকায়ে জারিয়া, উপকারী ইলম কিংবা নেক সন্তান; যে তার জন্য দুআ করে।”[সহিহ মুসলিম (১৬৩১)

আরো জানুনঃ 

প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
প্রশ্নে উল্লেখিত বোন যে টাকা সদকাহ করতে চাচ্ছেন,এটি কোন সদকাহ?
এটি কি আবশ্যকীয় কোনো সদকাহ? যেমন যাকাত,মান্নত?

নাকি আবশ্যকীয় নয়,এমনিতেই ছওয়াব অর্জনেএ জন্য তিনি দিতে চাচ্ছেন?
যেমন নফল সদকাহ। 

যদি নফল সদকাহ হয়,তাহলে সদকায়ে জারিয়াহ উত্তম হবে।
আর যদি যাকাত মান্নত ইত্যাদি হয়,তাহলে সেই গরিবকে দিতে হবে।   

আরো জানুনঃ 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

...