আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
395 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (1 point)
আসসালামু আলাইকুম হুজুর,

কাপড়ের উপর স্পর্শের মাধ্যমে হুরমতের ব্যাপারে বলা হয়েছে কাপড় যদি এতটা পাতলা হয় যার উপর থেকে শারীরিক উষ্ণতা অনুভব করা যায়।এই ব্যাপারে খুবই পেরেশানীতে থাকার কারনে নিচের প্রশ্নগুলো করছি।উত্তর দিলে খুবই উপকৃত হতাম।

১।আমার প্রশ্ন হলো কাপড় এমন মোটা হয় যেটার উপর থেকে সরাসরি শারীরিক উষ্ণতা অনুভূত হয় না কিন্তু বেশ কিছু সময় ধরে স্পর্শ হলে শারীরের সাথে লেপ্টে থাকার কারণে কাপড় গরম/ঠান্ডা হয় এবং তখন কাপড়ের সেই গরম/ ঠান্ডা ভাব অনুভূত হয় এক্ষেত্রে বিধান কি?

২।যেমন মা আর ছেলে হয়তো সি এন জি তে করে কোথাও যাচ্ছে, তাদের উভয়ের উড়ু পরস্পরের সাথে লেগে আছে।সেখানে ছেলের পড়নে জিন্স/গ্যাবাটিন এর প্যান্ট এবং বাজারের রেডিমেড পাঞ্জাবি যা বানানো পাঞ্জাবির তুলনায় মোটা কাপড়ের। আর মায়ের পড়নে সূতি সেলোয়ারের উপর জর্জেটের বোরকা রয়েছে।অর্থাৎ তাদের স্পর্শের মধ্যে ৪ টা কাপড় রয়েছে।   (এ ধরনের স্পর্শের মধ্যে তো সরাসরি শারীরিক উষ্ণতা বোঝা যায় না।কিছু সময় এভাবে থাকলে কাপড় গরম হয়ে যায় তখন গরম লাগে।)আর সি এন জি তে তো পায়ের অংশ এমনিতেই গরম থাকে।যার কারণে আলাদাভাবেও উষ্ণতা বোঝা যায় না।এক্ষেত্রে বিধান কি?

৩।ভাগ্নীর সাথে স্পর্শের কারণে কি মা-বাবা/বোন-ভগ্নীপতির মধ্যে হুরমত হতে পারে? ।আমার ভাগ্নীর বয়স ৭ বছরের মতো।আগে থেকেই খুব আদরের ছিল।কিন্তু প্রায় বছর খানেক ধরে আমি হুরমতের ওয়াস ওয়াসায় ভুগছি।এখন সে আদর পেতে চায়। গালে চুমো দিতে বলে,আমি কেমন যেন ভয়ে দূরে সরে যাই।যার কারণে ভাগ্নীও দিন দিন দূরে সরে যাচ্ছে।এই বিষয় টা ক্লিয়ার করলে খুবই উপকৃত হতাম।

জাজাকাল্লাহু খাইরান

1 Answer

0 votes
by (677,640 points)
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


(১.২)
উল্লেখিত ছুরতে হুরমতে মুসাহারাত প্রমাণিত হবেনা। 
,
(০৩)     
ই'লাউস সুনান ১১/১৩১

أخبرنا أبوحنیفة، عن حماد، عن إبراهیم، قال: إذا قبل الرجل أم أمرأته أو لمسها من شهوةٍ حرمت علیه امرأته، أخرجه محمد في الحجج ورجاله ثقات (إعلاء السنن: ۱۱/۱۳۱)

যার সারমর্ম হলো কেহ যদি তার শাশুড়িকে চুম্বন করে,অথবা উত্তেজনার সাথে স্পর্শ করে,তাহলে স্ত্রী তার উপর চিরজীবনের জন্য হারাম হয়ে যাবে।      


★শরীয়তের  বিধান মতে, নিজ কন্যার সাথে যিনা করলে বা কামভাব নিয়ে উত্তেজনার সাথে আবরণ ছাড়া স্পর্শ করলে নিজ স্ত্রী তথা ওই মেয়ের মায়ের সাথে স্পর্শকারীর বৈবাহিক সম্পর্ক সম্পূর্ণ ভেঙ্গে যায় এবং স্ত্রী তার জন্যে চিরতরে হারাম হয়ে যায়।
তাই কন্যা বালেগা হবার নিকটবর্তী (সাধারণত কমপক্ষে ৯ বছর) হয়ে গেলে তাকে স্পর্শ করার ক্ষেত্রে পিতার এবং ছেলে বালেগ (সাধারণত কমপক্ষে ১২  বছর) হয়ে গেলে তাকে স্পর্শ করার ক্ষেত্রে মায়ের খুবই সর্তক থাকা উচিৎ।

★প্রথম মাসআলাটি ছিল পিতা-মাতার দিক থেকে। একই কাজ যদি সন্তানের দিক থেকে হয় তবুও পিতা মাতার বিবাহ ভেঙ্গে পরস্পর চিরতরে হারাম হয়ে যাবে। কাজেই মা-কে স্পর্শ করার ক্ষেত্রে পুত্র ও বাবাকে স্পর্শ করার ক্ষেত্রে কন্যার খুব সতর্কতা আবশ্যক।

★উপরোক্ত দুটি মাসআলার মতই শ্বশুর কর্তৃক পুত্রবধূ এবং শাশুড়ি কর্তৃক জামাইকে স্পর্শ করার বিধান। অর্থাৎ শর্তগুলি পাওয়া গেলে স্বামী স্ত্রী পরস্পর হারাম হয়ে যাবে।

★যদি কোন পুরুষ কোন মহিলার সাথে ব্যভিচারে লিপ্ত হয় অথবা কামভাব নিয়ে আবরণহীন তাকে স্পর্শ করে অথবা কামভাব সহকারে মহিলার লজ্জাস্থানের খানিকটা ভিতরাংশে তাকায় অথবা নারী পুরুষের লজ্জাস্থানে তাকায় তাহলে ঐ পুরুষের জন্য ওই মহিলার মা এবং মেয়ে সম্পূর্ণ হারাম হয়ে যায়। আর যদি সেই ব্যক্তি পূর্ব থেকেই ঐ মহিলার মেয়েকে বিবাহ করে থাকে, তাহলে তার সেই স্ত্রী চিরতরের জন্য হারাম হয়ে যাবে।

বিস্তারিত জানুনঃ 
,

প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই, 
ভাগ্নির সাথে স্পর্শের কারনে কাহারো ক্ষেত্রে হুরমতে মুসাহারাত প্রমাণিত হবেনা।     


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...