আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
96 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (116 points)
এক দ্বীনি বোন তার ছেলে জন্য একটা টিচার খুজচ্ছেন।ছেলের বয়স ৮বছর ১মাস।উনার বাসায় বড় পুরুষ নেই।সেইক্ষেত্রে কোনো ছেলে পুরুষ টিচার পড়ানোও ঠিক হবেনা।

আমার ফ্রেন্ড একটা টিউশন প্রয়োজন। ও দ্বীনি কিন্তু হয়তো পর্দার বিষয়ে ভালো করে আমল করা শুরু করেনি।যেমন রাস্তাঘাটে চলাচলের সময় নন মাহরাম এর দিকে না তাকানো।মিষ্টি ভাষায় কথা না বলা। ফিতনার বিষয় আছে।আবার সেই টাকা দিয়ে ও হারাম কিছু ক্রয় করলে?অনেক বিষয় আছে।আবাত যেহেতু ছেলেকে পড়াবে তাই ওরকম পর্দা মেইনটেইন করবে নাকি তাও শিওর না।আল্লাহু আলাম।কিন্তু আর্থিকভাবে ওর সহায়তার প্রয়োজন। এমনতাবস্থায় ওকে টিউশন টা দিলে আমার গুনাহ হবে?যদিও ও দ্বীনি।আল্লাহ চাইলে আসতে আসতে সব মানবেও।এছাড়া বেদ্বীন কাউকেও যদি দি তাহলে সমস্যা হবে?

1 Answer

0 votes
by (719,040 points)

বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
পর্দার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ বিবেচ্য বিষয় হল ফিতনার আশংকা না থাকা। যেহেতু সাধারণ প্রাপ্তবয়স্ক নারী-পুরুষের মধ্যেই ফিতনা সংগঠিত হয়ে থাকে।তাই শরীয়ত বালিগ ও বালিগা পুরুষ-নারীর জন্য পর্দার বিধান আরোপ করা হয়েছে।যেহেতু ফিতনাই মূল বিবেচ্য বিষয়,তাই মুরাহিক/মুরাহিকা তথা এমন বালক/বালিকা যে,এখনও বালিগ হয়নি,তার সামনেও পর্দা করা ফরয হয়ে যায়। এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/572

যেহেতু শিক্ষা শরীয়তের অন্যতম একটি গুরুত্বপূর্ণ বিষয়। চায় দ্বীনী শিক্ষা হোক বা জেনারেল শিক্ষা হোক, তাই শিক্ষার জন্য শরীয়ত অপরাগতায় অনেক কঠিন বিধানে কিছুটা শীতিলতা নিয়ে আসে।এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/434

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনি ঐ ৮ বছরের ছাত্রকে পড়ানোর জন্য আপনার ঐ দ্বীনি বোনকে টিউশনি দিতে পারবেন,যদি ফিতনার আশংকা না থাকে। তবে এক্ষেত্রে সতর্কতা এবং উত্তম হচ্ছে,ঐ ছাত্রকে যতক্ষণ তিনি পড়াবেন পাশে অন্য কাউকে বসিয়ে রাখবেন।বা এরকম কয়েকজন কে একসাথে পড়াবেন।

সে টিউশনির টাকা দ্বারা কি করবে? হারাম করবে না হালাল করবে? এজন্য আপনার কোনো গোনাহ হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (116 points)
আর যদি আমার দ্বীনি বোনটি রাস্তায় আসার সময় কোনো ননমাহরামের দিকে তাকায় তাহলে কি আমার গুনাহ হবে?
by (719,040 points)
না, আপনার গোনাহ হবে না।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...