আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
322 views
in সালাত(Prayer) by (-1 points)
closed by
আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ, শাইখ

আমরা জানি হানাফী ফিকহ আসছে মূলত আব্দুল্লাহ ইবনু মাসউদ রাদিআল্লাহু আনহুর ফিকহ থেকে। আব্দুল্লাহ ইবনু মাসউদ রাঃ তো সালাত পরিত্যাগকারীদের কাফির মনে করতেন।
ইমাম আবু হানিফার উস্তাদ আন নাখঈ রহ. এর মতও তো এটা ছিলো। আব্দুল্লাহ ইবনে মুবারক রহ. এর মতও তো এটা। তাহলে মাযহাবের মুতামাদে সালাত পরিত্যাগকারীকে কাফির বলা হয়নি কেন?

আর ইমাম আবু হানিফা যেই দলীলের ভিত্তিতে ফাসিক বলেছেন সেগুলা উল্লেখ করলে উপকৃত হতাম।
এক্ষেত্রে কেউ যদি হানাফি হয়েও বিপরীত মত গ্রহণ করে তবে কি কোন সমস্যা হবে? সে কি মাযহাব থেকে বের হয়ে যাবে?
closed

1 Answer

0 votes
by (697,400 points)
selected by
 
Best answer
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আহলে সুন্নত ওয়াল জামাতের মাযহাব হল,কবিরা গুনাহ মানুষকে ঈমান থেকে খারিজ করে না।অর্থাৎ কেউ কোনো গোনাহ করলেও সে কাফির হবে না।
তাদের দলীল হল,
قَالَ رَسُولُ اللَّهِ صلى الله عليه وسلم : ( أَتَانِي آتٍ مِنْ رَبِّي فَأَخْبَرَنِي - أَوْ قَالَ : بَشَّرَنِي - أَنَّهُ مَنْ مَاتَ مِنْ أُمَّتِي لاَ يُشْرِكُ بِاللَّهِ شَيْئًا دَخَلَ الْجَنَّةَ ) . قُلْتُ : وَإِنْ زَنَى وَإِنْ سَرَقَ ؟ قَالَ : ( وَإِنْ زَنَى وَإِنْ سَرَقَ )
রাসূলুল্লাহ সাঃ বলেন,আমার কাছে রবের পক্ষ্য থেকে সংবাদ এসেছে,যে ব্যক্তি এমতাবস্থায় মারা যাবে যে,সে আল্লাহর সাথে কাউকে শরীক করবে না,সে জান্নাতে প্রবেশ করবে।আবু যর রাযি বলেন,আমি বললাম,ইয়া রাসূলাল্লাহ!যদিও সে চুরি করে বা যিনা-ব্যভিচারে লিপ্ত হয়।রাসূলুল্লাহ সাঃ বললেন,হ্যা, যদিও সে চুরি করুক বা যিনা-ব্যভিচারে লিপ্ত হেক।(সহীহ মুসলিম-৯৪)

মু'তাযিলা এবং খারেজী ফিরকাহর মতে কবিরা গোনাহকারী ব্যক্তির ঈমান থাকবে না।তাদের কেউ কেউ মধ্যবর্তী স্থান নির্ধারণ করে থাকেন।

ইমাম আবু-হানিফা রাহ এর উস্তাদগণের ভিন্ন মত থাকতে পারে।কিন্তু হানাফি মাযহাব সহ আহলে সুন্নত ওয়াল মাযহাবের সিদ্ধান্ত তাই যা আমরা ইতিপূর্বে আলোচনা করলাম।আহলে সুন্নত ওয়াল জামাতের অনুসারীদের কেউ কেউ যদি কবিরাহ গোনাহকে ঈমানের প্রতিবন্ধক মনে করেন,সেজন্য জুমহুর আহলে সুন্নত ওয়াল জামাতের মূলনীতিতে কোনো সমস্যা হবে না।তখন তাদের দু একজনের বক্তব্যকে সায হিসেবে বিবেচনা করা হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 69 views
...