আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
85 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (100 points)
আমাদের ইউনিভার্সিটিতে সেমিস্টার ফাইনাল পরীক্ষার রেজিস্ট্রেশনের জন্য ফর্ম ফিলাপ করতে হবে এবং টাকা জমা দিতে হবে। আমার বান্ধবীর প্রেগন্যান্সির ৯মাস চলছে, সে ইউনিভার্সিটি থেকে দূরে থাকে। সে আমার কাছে টাকা জমা দিয়ে দিয়েছে আর তার ফর্ম ফিলাপ করে দিতে বলেছে কারণ যেদিন ফর্ম ফিলাপ করবে সেদিন কোনো এক্সাম নেই, শুধুমাত্র ফর্ম ফিলাপের জন্য তাকে ইউনিভার্সিটিতে আসতে হবে যা তার  শরীরের জন্য কষ্টকর।
এখন যথাসম্ভব ফর্মে সিগনেচার ও করতে হবে, আমি যদি তার ফর্ম ফিলাপ করে দিই তাহলে আমাকে তার সিগনেচার ও করে দিতে হবে।

আমি তার অসুস্থতায় অপারগতার জন্য সাহায্যটা করছি।

যদি জায়েজ না হয়,তাহলে করণীয় কী?

1 Answer

0 votes
by (712,400 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/36858 নং ফাতাওয়ায় আমরা  পূর্বে বলেছিলাম যে,

প্রথমত আপনার বান্ধবীই সাইন করে টাকা জমা দিবে। অথবা সে সাইনকৃত কাগজ আপনার নিকট পাঠাবে।যদি কোনোটিই সম্ভবপর না হয়, এবং অন্যদিকে ফর্ম ফিলাপের টাইম শেষ হয়ে যায়, তাহলে আপনি আপনার বান্ধবীর অনুমতি নিয়ে সাইন করে জমা দিতে পারবেন। এ বিষয়টা নিয়ে কলেজ কর্তৃপক্ষের সাথে আলোচনা ও পরামর্শ করার চেষ্টা করবেন।

আবুল ফরয ইবনুল জাওযী রাহ বলেনঃ
ﻭﺿﺎﺑﻄﻪ ﺃﻥ ﻛﻞ ﻣﻘﺼﻮﺩ ﻣﺤﻤﻮﺩ ﻻ ﻳﻤﻜﻦ ﺍﻟﺘﻮﺻﻞ ﺇﻟﻴﻪ ﺇﻻ ﺑﺎﻟﻜﺬﺏ، ﻓﻬﻮ ﻣﺒﺎﺡ ﺇﻥ ﻛﺎﻥ ﺍﻟﻤﻘﺼﻮﺩ ﻣﺒﺎﺣﺎ، ﻭﺇﻥ ﻛﺎﻥ ﻭﺍﺟﺒﺎ، ﻓﻬﻮ ﻭﺍﺟﺐ
প্রত্যেক ঐ ভালো উদ্দেশ্য যে পর্যন্ত মিথ্যার আশ্রয় ব্যতীত পৌছা  প্রায় অসম্ভব, সেখানে মিথ্যা বলা বৈধ।মাকসাদ(উদ্দেশ্য) মুবাহ হলে,মিথ্যা বলা মুবাহ।মাকসাদ ওয়াজিব হলে মিথ্যা বলা ওয়াজিব
(ফাতাওয়া দারাল ইফতা আল-মিচরিয়্যাহ)


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...