আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
324 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (40 points)
edited by
1.আমাদের একটা বন্ধু  আমাদের ৩ বান্ধবীকে দুষ্টামি করে বউ ডাকত।সবার সামনে ডাকত।আগে স্কুলে কথা হত সরাসরি।স্কুল ফ্রেন্ড গ্রুপে মেসেজে কথা,হয় আর কি এখন।আমরা কোনদিন কবুল ও বলি নি।ওর কথা কোনদিন সিরিয়াসলি নি নাই।জামাই ও বলি নি কোনদিন।কারন আমরা জানতাম ওইগুলো দুষ্টামি করত।আর আমার স্মামীর সাথে আমার আগে থেকে পরিচয়।মনে মনেও স্বামী হিসেবে ভাবি নাই বন্ধু ওটাকে।কবুল ও বলি নি।মাঝে মাঝে বলতাম দুস্টামি করে মুবাইল পাঠা তহ বিয়ে করবি বলতেছস/বউ বলতেছস।বন্ধু বলত আপনি কে? চিনি না আপনাদের। আর মাঝে মাঝে আমি বলতাম কে বিয়ে করতেছে যে তোকে?বোন ও ডাকত আবার।এই রকমের মধ্যে কি বিয়ে হয়? যেখানে কবুল বলা হয় না,ইজাব হয় না।।আর জানতাম দুস্টামি করত সবার সামনে।মন থেকেও গ্রহন করি নি কোনদিন।প্লিজ উত্তর  দিয়েন।যখন শুনছি বিয়ে এমনিতে হয়ে যায়।ভয়,লাগতেছে।ইজাব, কবুল কিছুই হয় নি,মোহরনাও ধার্য হয়নি।।আর মন থেকেও কোনদিন  মানি নাই।এখন আমার বিয়ে অন্য জায়গায় হয়েছে। দয়া করে উত্তর দিয়েন।আমার স্বামীর সাথে আমার বিয়ে বৈধ হবে না হুজুর?আমার যদ্দুর মনে আছে কবুল বলি নি। তবে সিওরলি মনে হচ্ছে কবুল বলি নি।ইজাব আর মোহরনাও বলত না।ইজাব আর মোহরানা  ধার্য হয় নি কবুল কেন বলব?৬-৭ বছর আগের বন্ধু আর কি বলেছে মনে নেই।বন্ধু ওটাও মন থেকে বলত না।আমি ওয়াসওয়াসা রূগী আমি সবকিছু নিয়ে সন্দেহ এবং ভয় হচ্ছে।আগের কথা তহ।যদ্দুর মনে পড়ে কবুল বলি নি।তবুও সন্দেহ আর ভয় হচ্ছে।কারণ হুজুর বন্ধু  উটার কথাকে পাত্তা দিতাম না।খুব ভয় হচ্ছে। এখন আমার অন্য জায়গায় বিয়ে হয়।আমার স্বামীর সাথে ভালবেসে বিয়ে হয়।তাই বন্ধু ওটার কথাকে পাত্তা দিতাম না,বন্ধু ওটাও দুস্টামি করত যে। আমার স্বামীর সাথে আমার বিয়ে বৈধ হবে?যিনা হবে কোন আমার স্বামীর সাথে? আমি চিন্তায় পাগল হয়ে যাচ্ছি।

2.কেনায়া তালাকের নিয়ত ছিল কিনা মনে না থাকলে কি তালাক হবে? মজলিস ছিল কিনাও মনে নেই

1 Answer

0 votes
by (712,400 points)
edited by

বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/2679 নং ফাতাওয়ায় বলেছি যে,
শরীয়তে যেসব ক্ষেত্রে লেনদেন বৈধ হওয়ার জন্য সাক্ষ্যকে শর্ত করা হয়েছে,সেক্ষেত্রে সাক্ষীগণের একসাথে সবার শোনা শর্ত।কিন্তু এখানে সাক্ষীদয়ের শ্রবণ পাওয়া যাচ্ছে না,বিধায় সর্বসম্মতিক্রমে বিবাহ সংগঠিত হবে না।
আল্লামা হাসক্বফী রা বলেনঃ
(وَ) شُرِطَ (حُضُورُ) شَاهِدَيْنِ(حُرَّيْنِ) أَوْ حُرٌّ وَحُرَّتَيْن (مُكَلَّفَيْنِ سَامِعَيْنِ قَوْلَهُمَا مَعًا)
দুজন স্বাধীন পুরুষ অথবা একজন স্বাধীন পুরুষ ও দুজন স্বাধীন মহিলা সাক্ষী হিসেবে  উপস্থিত থাকতে হবে,যারা শরীয়তের বিধি-বিধান পালনে দায়বদ্ধ থাকবে,এবং একসাথে উভয় (স্বামী-স্ত্রী) র ইজাব-কবুল শ্রবণ করবে।(আদ্দুরুল মুখতার-৩/২২)

ফাতাওয়ায়ে হিন্দিয়াতে বর্ণিত আছে....
(ومنها) سماع الشاهدين كلامهما معا هكذا في فتح القدير فلا ينعقد بشهادة نائمين إذا لم يسمعا كلام العاقدين، 
দুনু সাক্ষীকে স্বামী-স্ত্রী উভয়ের ইজাব-কবুল শুনতে হবে,(ফাতহুল ক্বাদীর)সুতরাং না শুনার ধরুণ ঘুমন্ত ব্যক্তির সাক্ষ্য দ্বারা বিবাহ সংগঠিত হবে না।(১/২৬৮;)

যেমন ইবনে আবেদীন শামী রাহ এ সম্পর্কে বলেনঃ
(قَوْلُهُ: وَشُرِطَ حُضُورُ شَاهِدَيْنِ) أَيْ يَشْهَدَانِ عَلَى الْعَقْدِ، أَمَّا الشَّهَادَةُ عَلَى التَّوْكِيلِ بِالنِّكَاحِ فَلَيْسَتْ بِشَرْطٍ لِصِحَّتِهِ كَمَا قَدَّمْنَاهُ عَنْ الْبَحْرِ،
দুজন সাক্ষী মজলিসে উপস্থিত থাকা শর্ত।
অর্থাৎ যারা মজলিসে উপস্থিত থেকে অনুষ্ঠানকে সরাসরি প্রত্যক্ষ করবে।বিবাহের উকিল নিযুক্ত করণের সময় সাক্ষী উপস্থিত থাকা শর্ত নয়।(রদ্দুল মুহতার-৩/২১;)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
স্বামী-স্ত্রী উভয়ের ইজাব এবং কবুল হওয়া এবং সাক্ষীদয়ের শ্রবণ বিয়ের জন্য শর্ত। কেউ দুষ্টমি করে বউ বললে, আপনি যদি সাথেসাথে উক্ত মজলিসে স্বামী বা সম্মতিসূচক কিছু না বলেন, এবং আপনাদের উভয়ের কথা উক্ত সময়ে দুইজন সাক্ষী শ্রবণ না করে, তাহলে বিয়ে হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।
by (40 points)
হুজুর অনেক আগের কথা মনে না থাকলে কি হবে? কারো মনে না থাকলে? আমার এখন অন্য জায়গায় বিয়ে হয়েছে।বিয়ে কি বৈধ হবে আমার স্বামীর সাথে।
by (712,400 points)
জ্বী, আপনাদের সংসার বৈধ হবে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...