আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
193 views
in পবিত্রতা (Purity) by (14 points)
আমার বাইক কি নাপাক হয়ে গিয়েছে কি না?
গতকাল রাত হস্তমৈথুন এর পর সকাল পর্যন্ত ৩-৪ বার প্রশ্রাব করেছি। এরপর গোসল করেছি। গোসল করার ১-২ ঘন্টা পর আবারো লিংগে পিচ্ছিল জাতীয় পদার্থ দেখতে পাই। সম্ভবত প্যান্টেও লেগেছে। এখন এই অবস্থায় প্যান্টের কোথায় লেগেছে আমি তা নিশ্চিত নয়। জিন্সের প্যান্টে তা বুঝা যায় না।। আমি সরাসরি প্যান্ট পরিধান করি, আন্ডারঅয়্যার পরিধান করি না। আমার প্যান্ট বেশী মোটাও না বেশী পাতলাও না। জিন্সের প্যান্ট।
১. এ অবস্থা নিয়ে আমি বাইক চালিয়েছি। এখন আমার বাইক কি নাপাক হয়ে গেছে?
২. কুয়াশায় ভিজে গেলে কি আমার বাইক নাপাক হয়ে যাবে?
৩. পুরোপুরি পাক করার জন্য আমার বাইক কি ধৌত করে নিতে হবে? নাকি এসব বাড়াবাড়ি?
৪. পবিত্রতা নিয়ে অনেক ওয়াসওয়াসা হচ্ছে। নিজেকে ফেরাতে পারছি না। আপনাদের সহযোগিতা চাই।

1 Answer

0 votes
by (684,760 points)
edited by
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-


হাদীস শরীফে এসেছেঃ 

حَدَّثَنَا قُتَيْبَةُ بْنُ سَعِيدٍ، وَمُحَمَّدُ بْنُ أَحْمَدَ بْنِ أَبِي خَلَفٍ، قَالَا حَدَّثَنَا سُفْيَانُ، عَنِ الزُّهْرِيِّ، عَنْ سَعِيدِ بْنِ الْمُسَيَّبِ، وَعَبَّادِ بْنِ تَمِيمٍ، عَنْ عَمِّهِ، قَالَ: شُكِيَ إِلَى النَّبِيِّ صلي الله عليه وسلم الرَّجُلُ يَجِدُ الشَّىْءَ فِي الصَّلَاةِ حَتَّى يُخَيَّلَ إِلَيْهِ فَقَالَ " لَا يَنْفَتِلُ حَتَّى يَسْمَعَ صَوْتًا أَوْ يَجِدَ رِيحًا " . - صحيح : 

‘আব্বাদ ইবনু তামীম হতে তাঁর চাচার সূত্রে বর্ণিত। তিনি বলেন, এক ব্যক্তি নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর কাছে অভিযোগ করল যে, কখনো সলাতের মধ্যে কিছু একটা সন্দেহ হয় যে, তার অযু হয়ত নষ্ট হয়ে গেছে। তিনি বললেন, (বায়ু নির্গত হওয়ার) শব্দ না শুনা কিংবা গন্ধ না পাওয়া পর্যন্ত সলাত ছাড়বে না।

বুখারী (অধ্যায়ঃ উযু, অনুঃ নিশ্চিত না হওয়া পর্যন্ত সন্দেহ বশতঃ উযু করতে হবে না, হাঃ ১৩৭), মুসলিম ৩৬২ (অধ্যায়ঃ হায়িয, অনুঃ পবিত্রতার ব্যাপারে নিশ্চিত হওয়ার পর উযু নষ্ট হওয়ার সন্দেহ হলেও ঐ অবস্থায় সালাত আদায় করা জায়িয,মিশকাতুল মাসাবিহ ৩০৬)

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,
পূর্বে ফতোয়াতে  উল্লেখ করা হয়েছে যে শুধুমাত্র সন্দেহের ভিত্তিতে কোনো কিছু নাপাক হয়না।   
আপনার প্যান্টে যদি হালকা সেই পিচ্ছিল নাপাকি লাগেও,তবুও যেহেতু অনেক সময় অতিবাহিত হয়ে গেছে,তাই তাহা বাইক চালানোর আগেই শুকিয়ে যাওয়ার কথা। 
আর এই পিচ্ছিল নাপাকি আপনার প্যান্টে যেখানে লাগার কথা,সেই স্থান বাইক কুয়াশায়া ভেজা থাকলে বাইকের সাথে স্পর্শ না হওয়ার কথা।
সর্বপরি প্যান্টে নাপাকি লাগা সম্পর্কেও আপনি সন্দেহে রয়েছেন।  

(১.২)
সুতরাং আপনার  বাইক নাপাক হয়নি।

(০৩)
জী,এসব বাড়াবাড়ি। 

(০৪)
আপনি কোথাও নাপাকি লাগা সম্পর্কে  নিশ্চিত না হলে সেটিকে নাপাক ধরবেননা।
হস্তমৈথুন করা ছেড়ে দিন,তাহলে এই জাতীয় মযি ওদি নিয়ে সমস্যায় পড়তে হবেনা,ইনশাআল্লাহ।  


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...