আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
167 views
in পবিত্রতা (Purity) by (14 points)
edited by
আগেও এর আলোকে কিছু প্রশ্ন করেছিলামঃ
গতকাল রাত হস্তমৈথুন এর পর সকাল পর্যন্ত ৩-৪ বার প্রশ্রাব করেছি। এরপর গোসল করেছি। গোসল করার ১-২ ঘন্টা পর আবারো লিংগে পিচ্ছিল জাতীয় পদার্থ দেখতে পাই। সম্ভবত প্যান্টেও লেগেছে। এখন এই অবস্থায় প্যান্টের কোথায় লেগেছে আমি তা নিশ্চিত নয়। জিন্সের প্যান্টে তা বুঝা যায় না।। আমি সরাসরি প্যান্ট পরিধান করি, আন্ডারঅয়্যার পরিধান করি না। হস্তুমিথুনের পর আমার হাতে বির্য লেগেছিল তাই আমি ভাল করে হাত ধুয়ে ঘরে গিয়েছিলাম। হঠাৎ মনে হল আমার হাত হয়তো ভাল ভাবে ধোয়া হয়নি। তাই আমি ২য় বার আবার হাত ধুতে যায়। ২য় ধুতে যাওয়ার সময় আমার হাত থেকে পানি বিভিন্ন জায়গায় পড়ছিল৷ আমার জুতা ও মোজায় পড়ছিল কি না আমি নিশ্চিত না। কারণ, যেখানে জুতা ও মোজা ছিল তার ঠিক পাশেই আমি হাত ধুয়েছি।

২টি গুরুত্বপূর্ণ পয়েন্টঃ

১. আমি যতদূর জানি আমি প্রথম বার ভালভাবে হাত ধুয়েছি কিন্তু ভয় হচ্ছে কারণ নিশ্চিত হতে পারছিনা। হাত ভালভাবে পরিষ্কার হতেও পারে নাও হতে পারে।ধরে নিয়েন হাত অপরিষ্কার ছিল।মানে নাপাকি পরিষ্কার হয়নি।
২. জুতা ও মোজায় হাতের পানি পড়েছে কি না আমি সঠিক জানি না। পড়তেও পারে নাও পড়তে পারে। অন্ধকার ছিল তাই দেখতে পাইনি।

প্রশ্নঃ-------------

১. এখন কি আমার জুতা ও মোজা নাপাক হয়ে গেছে?
২. আমি যদি সেই প্যান্ট পরিধান করে বিছানায় ঘুমায় তাহলে কি বিছানা নাপাক হয়ে যাবে? রাতে ঘুমানোর সময় আমার শরীরে শুধু সেই প্যান্ট ও একটা হাফ হাতা গেঞ্জি থাকবে।
কারণ, আমি আর গোসল করেনি। প্যান্ট এখনো নাপাক অবস্থায়ই আছে।
৩. আমি উক্ত জোতা পরিধান করে একজনের বাসায় চলে এসেছি। আমি এখনো উক্ত প্যান্ট ও পড়ে আছি। যেন অন্যান্য জিনিস নাপাক হয়ে না যায় - এক্ষেত্রে আমার কি কি করনীয়? যেমনঃ মোবাইল, আসবাব পত্র, বিছানা ইত্যআদি।
উল্লেখ্যঃ আমি একজন ওয়াসওয়াসার রুগী। পবিত্রতা  সম্পর্কে আমি হয়তো একটু বেশী উদ্ধিগ্ন থাকি।

৪. সেই জুতা হাত দেওয়ার পর আমি যদি অন্য কোথাও হাত দেই তাহলে কি সেই জিনিস নাপাক হয়ে যাবে?

৫. আমার মোবাইল যতবার প্যান্টের সামনের পকেটে রাখতাছি কিংবা সামনের পকেটে হাত দিয়ে মোবাইলে হাত দিচ্ছি ততবারঈ মোবাইল পানি দিয়ে পরিষ্কার করছি। এটা কি সঠিক নাকি বাড়াবাড়ি? কারণ, আমার প্যান্ট তো নাপাক।

৬. আমি মেহমান হিসেবে একজনের বাসায় এসেছি। আমি চাইনা তার কোন জিনিস আমার কারণে নাপাক হোক। এখন আমার করনীয় কি কি?

আমার পক্ষে এখন গোসল সম্ভব না কারণ আমি সকালেই চলে যাবো। প্যান্ট শুকাবে না। আমি বাড়তি কোন কাপড় আনিনি।

৭. এক ফোটা প্রশ্রাব, এক ফোটা ওদী, এক ফোটা বীর্য, এক ফোটা মযী - কাপড়ে লাগার বিধান কি একই? ৪টি বস্তুর মধ্যে সবচেয়ে বেশী নাপাক কোনটি?

৮। আমার পরিধানকৃত পাঞ্জাবী ও গেঞ্জি ও কি নাপাক হয়ে গেছে? কারণ, তা প্যান্টের উপরে পড়েছি।  তা প্যান্টের সাথে মিশে আছে।

৯. সামনের ২ পকেটে মোবাইল রাখতে পারবো? কারণ, যেখানে হয়তো এসব লেগেছে।

1 Answer

0 votes
by (684,760 points)
edited by
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-


(০১)
হাদীস শরীফে এসেছেঃ 

حَدَّثَنَا قُتَيْبَةُ بْنُ سَعِيدٍ، وَمُحَمَّدُ بْنُ أَحْمَدَ بْنِ أَبِي خَلَفٍ، قَالَا حَدَّثَنَا سُفْيَانُ، عَنِ الزُّهْرِيِّ، عَنْ سَعِيدِ بْنِ الْمُسَيَّبِ، وَعَبَّادِ بْنِ تَمِيمٍ، عَنْ عَمِّهِ، قَالَ: شُكِيَ إِلَى النَّبِيِّ صلي الله عليه وسلم الرَّجُلُ يَجِدُ الشَّىْءَ فِي الصَّلَاةِ حَتَّى يُخَيَّلَ إِلَيْهِ فَقَالَ " لَا يَنْفَتِلُ حَتَّى يَسْمَعَ صَوْتًا أَوْ يَجِدَ رِيحًا " . - صحيح : 

‘আব্বাদ ইবনু তামীম হতে তাঁর চাচার সূত্রে বর্ণিত। তিনি বলেন, এক ব্যক্তি নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর কাছে অভিযোগ করল যে, কখনো সলাতের মধ্যে কিছু একটা সন্দেহ হয় যে, তার অযু হয়ত নষ্ট হয়ে গেছে। তিনি বললেন, (বায়ু নির্গত হওয়ার) শব্দ না শুনা কিংবা গন্ধ না পাওয়া পর্যন্ত সলাত ছাড়বে না।

বুখারী (অধ্যায়ঃ উযু, অনুঃ নিশ্চিত না হওয়া পর্যন্ত সন্দেহ বশতঃ উযু করতে হবে না, হাঃ ১৩৭), মুসলিম ৩৬২ (অধ্যায়ঃ হায়িয, অনুঃ পবিত্রতার ব্যাপারে নিশ্চিত হওয়ার পর উযু নষ্ট হওয়ার সন্দেহ হলেও ঐ অবস্থায় সালাত আদায় করা জায়িয,মিশকাতুল মাসাবিহ ৩০৬)

এই হাদীসের ব্যাখ্যায় মুহাদ্দিসিনে কেরামগন বলেছেনঃ

ব্যাখ্যা: قَوْلُهٗ (حَتّى يَسْمَعَ صَوْتًا أَو يَجِدَ رِيْحًا) (যতক্ষণ না সে বায়ু বের হওয়ার শব্দ বা নির্গত বায়ুর গন্ধ পাবে ততক্ষণ নামাজ ছেড়ে আসবে না)। এর অর্থ হলো যতক্ষণ না সে শব্দ শ্রবণ বা গন্ধ পাওয়া বা অন্য যে কোন পন্থায় তার বায়ু নির্গত হওয়ার বিষয়ে নিশ্চিত হয় ততক্ষণ নামাজ পরিত্যাগ করবে না বা ছেড়ে আসবে না। তবে এতে সুনিশ্চিত হওয়ার জন্য শুধুমাত্র শব্দ শ্রবণ বা গন্ধ পাওয়াটিই শর্ত নয়।

এ হাদীস আরও প্রমাণ করে যে, শারী‘আতের কোন বিষয়ে সন্দেহের মাধ্যমে সুনিশ্চিত বিষয় বাতিল হয়ে যাবে না। অতএব যার সন্দেহ হবে বায়ু নির্গত হয়েছে কিনা তবে সে তার অজু ভঙ্গ না হওয়ার বিষয়ে নিশ্চিত থাকবে। নিশ্চিত না হাওয়া পর্যন্ত এ সন্দেহ তার কোন ক্ষতি করবে না। আর এটি অন্যান্য বিষয়েও সমভাবে প্রযোজ্য।
,
★★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,
প্রশ্নে উল্লেখিত ছুরতে ১ম বার হাত ধোয়ার পর যেহেতু আপনার হাত পাকই ছিলো, হাত ধোয়ার পরেও সেটি জাপাক হওয়া এটি শুধু মনের ধারনা মাত্র,সন্দেহে মাত্র,ইহা ছাড়া আর কিছুই নয়।

★সুতরাং আপনার মোজা,জুতা নাপাক হয়ে যায়নি।
সেগুলো পাকই আছে।

(০২)
উক্ত বিছানাতে নাপাক লাগার সম্ভাবনা নেই।
তাই বিছানা নাপাক হবেনা।
তবে যদি বিছানায় নাপাকির কোনো চিন্হ বা গন্ধ পাওয়া যায়,তাহলে সেটি নাপাক হবে। 

তবে বিছানাতে যেতেহু আপনি নামাজ পড়ছেননা,তাই সেটি নাপাক হলেও সমস্যা নেই।

(০৩)
এক্ষেত্রে কোনো সমস্যা নেই।
কিছুই নাপাক হবেনা।

(০৪)
না,নাপাক হবেনা।

(০৫)
★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,
এটা বাড়াবাড়ি। 
কেননা প্যান্টের যেই জায়গায় নাপাকি আছে সেটি মোবাইল রাখার স্থান থেকে অনেকটা দূরে।
আর প্যান্টে লাগা সেই নাপাকি শুকিয়ে গিয়েছে।
তাই প্যান্টের পকেটে মোবাইল রাখায় মোবাইল নাপাক হবেনা।  

(০৬)
★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,
আপনাকে যেহেতু নামাজ আদায় করতে হবে,সুতরাং পবিত্র কোনো কাপড় তার থেকে নিতে হবে,গোসল করে পবিত্র হয়ে সেই পবিত্র কাপড়ে নামাজ আদায় করতে হবে।
আসার সময় উক্ত নাপাক কাপট পরিধান করর চলে আসতে পারেন।
তবে নামাজের সময় পাক কাপড় পরিধান করতেই হবে।

(০৭)
নাপাক হওয়ার খাতিরে সব গুলোই একই।
তবে কোনোটা গাড়ো,আর কোনোটা পাতলা।

(০৮)
সেগুলো নাপাক হবেনা।
কেননা উক্ত সামান্য নাপাকি প্যান্ট ভেদ করে গ্যাঞ্জি ইত্যাদিতে লাগবেনা। 

(০৯)
★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,
আপনি সামনের দুই পকেটে মোবাইলে রাখতে পারবেন।
কেননা প্যান্টের যেই জায়গায় নাপাকি আছে সেটি মোবাইল রাখার স্থান থেকে অনেকটা দূরে।
আর প্যান্টে লাগা সেই নাপাকি শুকিয়ে গিয়েছে।
তাই প্যান্টের পকেটে মোবাইল রাখায় মোবাইল নাপাক হবেনা।  


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...