আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
185 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (32 points)
edited by
আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়াবারকাতুহু।

১। ফরজ গোসল করার সঠিক পদ্ধতি কি কি??  কিভাবে ফরজ গোসল শুরু করবো??
২। উলঙ্গ হয়ে ফরজ গোসল করলে কি ফরজ গোসল আদায় হবে??
৩। ফরজ গোসল এ অজু করার পর লজ্জা স্থান হাত দিয়ে পরিষ্কার করার জন্য  / অন্য যে কোন সময় অজু করার পর লজ্জা স্থান এ হাত দিলে কি অজু ভেঙেগ যাবে??
৪। অনেক সময় স্বপ্নদোষ হলে আমার এলার্জি সমস্যার কারণে ফরজ গোসল করতে পারি না, এর কারণে নামাজ কাযা হয়ে যায়, এর ফলে কি আমার ঈমান এর কোন ক্ষতি হবে??
* একবার স্বপ্নদোষ এর কারণে ৩ বার ফরজ গোসল করা লাগছে, এর ফলে আমি অসুস্থ হয়ে পড়ছিলাম।
* আবার অনেক সময় লজ্জার কারণে ফরজ গোসল করতে পারি না এর জন্য নামাজ ও ছুটে যায়,এর ফলে ঈমান এর কি ক্ষতি হবে??

৫। স্বপ্নদোষ থেকে বাচার কোন আমল আছে কি??

1 Answer

0 votes
by (675,600 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-


(০১)
হাদীস শরীফে রাসুল সাঃ এর ফরজ গোসলের পদ্ধতি বর্ণনা করা হয়েছে।     

حَدَّثَنَا الْحُمَيْدِيُّ، قَالَ حَدَّثَنَا سُفْيَانُ، قَالَ حَدَّثَنَا الأَعْمَشُ، عَنْ سَالِمِ بْنِ أَبِي الْجَعْدِ، عَنْ كُرَيْبٍ، عَنِ ابْنِ عَبَّاسٍ، عَنْ مَيْمُونَةَ، أَنَّ النَّبِيَّ صلى الله عليه وسلم صلى الله عليه وسلم اغْتَسَلَ مِنَ الْجَنَابَةِ، فَغَسَلَ فَرْجَهُ بِيَدِهِ، ثُمَّ دَلَكَ بِهَا الْحَائِطَ ثُمَّ غَسَلَهَا، ثُمَّ تَوَضَّأَ وُضُوءَهُ لِلصَّلاَةِ، فَلَمَّا فَرَغَ مِنْ غُسْلِهِ غَسَلَ رِجْلَيْهِ.


মাইমূনাহ (রাযি.) হতে বর্ণিত। নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম অপবিত্রতার গোসল করলেন। তিনি নিজের লজ্জাস্থান ধুয়ে ফেললেন। তারপর হাত দেয়ালে ঘষলেন এবং তা ধুলেন। তারপর সালাতের উযূর ন্যায় উযূ করলেন। গোসল শেষ করে তিনি তাঁর দু’পা ধুয়ে নিলেন। (বুখারী ২৬০২৪৯ ইসলামিক ফাউন্ডেশনঃ ২৫৮)
,
حَدَّثَنَا مُوسَى، قَالَ حَدَّثَنَا عَبْدُ الْوَاحِدِ، عَنِ الأَعْمَشِ، عَنْ سَالِمِ بْنِ أَبِي الْجَعْدِ، عَنْ كُرَيْبٍ، عَنِ ابْنِ عَبَّاسٍ، قَالَ قَالَتْ مَيْمُونَةُ وَضَعْتُ لِلنَّبِيِّ صلى الله عليه وسلم مَاءً لِلْغُسْلِ، فَغَسَلَ يَدَيْهِ مَرَّتَيْنِ أَوْ ثَلاَثًا، ثُمَّ أَفْرَغَ عَلَى شِمَالِهِ فَغَسَلَ مَذَاكِيرَهُ، ثُمَّ مَسَحَ يَدَهُ بِالأَرْضِ، ثُمَّ مَضْمَضَ وَاسْتَنْشَقَ وَغَسَلَ وَجْهَهُ وَيَدَيْهِ، ثُمَّ أَفَاضَ عَلَى جَسَدِهِ، ثُمَّ تَحَوَّلَ مِنْ مَكَانِهِ فَغَسَلَ قَدَمَيْهِ

ইবনু ‘আববাস (রাযি.) হতে বর্ণিত। তিনি বলেন, মাইমূনাহ্ (রাযি.) বলেনঃ আমি নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম -এর জন্য গোসলের পানি রাখলাম। তিনি তাঁর হাত দু’বার বা তিনবার ধুয়ে নিলেন। পরে তাঁর বাম হাতে পানি নিয়ে তাঁর লজ্জাস্থান ধুয়ে ফেললেন। তারপর মাটিতে হাত ঘষলেন। তারপর কুলি করলেন, নাকে পানি দিলেন, তাঁর চেহারা ও দু’হাত ধুয়ে নিলেন। অতঃপর তাঁর সারা দেহে পানি ঢাললেন। তারপর একটু সরে গিয়ে দু’পা ধুয়ে নিলেন। (বুখারী ২৫৭,২৪৯ ইসলামিক ফাউন্ডেশনঃ ২৫৫)
,
ফরজ গোসলের নিয়ম সংক্রান্ত বিস্তারিত জানুনঃ 


(০২)
হ্যাঁ আদায় হয়ে যাবে।
গোসলের ফরজ যেই তিন কাজ,সেটি আদায় করতে হবে। নাপাকি লেগে থাকা স্থান গুলি পরিস্কার করে নিতে হবে।

(০৩)
না,এতে অযু ভেঙ্গে যাবেনা।

(০৪)
ঈমানের ক্ষতি হবেনা।
তবে এভাবে নামাজ কাজা করা বন্ধ করতে হবে।
প্রয়োজনে গরম পানি দিয়ে গোসল করতে হবে।

(০৫)
বুযুর্গানে দ্বীন কিছু আমলের কথা উল্লেখ করেছেন,সেগুলো করতে পারেনঃ-

ঘুমানোর পূর্বে একবার দরুদ শরীফ পড়তে হবে।
আয়াতুল কুরছি একবার পড়বেন।
ডান কাত হয়ে ঘুমাতে হবে, যদি আপনার খাট অথবা চৌকি উত্তর-দক্ষিণ করে বিছানো থাকে তাহলে চেষ্টা করবেন কিবলামুখী হয়ে ঘুমানোর।

ঘুমানোর আগে ওযু করে পবিত্র হয়ে ঘুমাতে হবে ।ওযু করলে শয়তান দূরে থাকে ।
দুই হাতের তালু একত্রে করে এর মধ্যে সুরা ইখলাস, ফালাক ও নাস তিনবার করে পাঠ করে ফু দিবে.পরে পুরো শরীর মুছে দিবেন।
ঘুমানোর দোয়া পড়বেন।
সুরা বাকারার শেষ দুই আয়াত পাঠ করে ঘুমাবেন।
অশ্লীল চিন্তাভাবনা থেকে হেফাজতে থাকবেন।

রাতে পেট পূর্ণ করে খাওয়া যাবে না হালকা খেতে হবে। যদি পেটে গ্যাস্টিকের চাপ সৃষ্টি হয়, তাহলে স্বপ্নদোষ হওয়ার সম্ভাবনা বেশি দেখা দেয়। সেজন্য বেশি পেট পুরে খাওয়া যাবেনা। বিশেষ করে রাতের খাবারে দুধ ডিম এই জাতীয় খাবার পরিহার করতে হবে। ( যদি বেশি সমস্যা থাকে)
(সংগৃহীত)

★চিকিৎসকের পরামর্শ নিন।  


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 206 views
0 votes
1 answer 351 views
...