আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
216 views
in পবিত্রতা (Purity) by (95 points)
আসসালামু আলাইকুম।
রাতে ঘুমের সময় আমি উত্তেজনামূলক স্বপ্ন দেখেছি। কিন্তু আমার বীর্যপাত হয়েছে কিনা নিশ্চিত না। প্যান্টে কোন দাগ কিংবা গন্ধ পাওয়া যাচ্ছে না। কিন্তু ফজরের নামাজ পড়ার পর লিঙ্গ চেক করতে গেলে লিঙ্গে কিছু দাগ দেখতে পেয়েছিলাম, যা দেখে মনে হয় লিঙ্গ হতে কিছু নিঃসৃত হয়েছিল, এখন তা শুকিয়ে গিয়েছে। কিন্তু বীর্যপাত হলে তো কাপড়েও দাগ থাকার কথা। এখন এই বিষয়ে আমার করণীয় কি? আমার কি ফরজ গোসল প্রয়োজন আছে?  এবং ঐ ফজরের নামাজ কি আদায় হয়েছে?

1 Answer

0 votes
by (675,600 points)
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


শরীয়তের বিধান মতে স্বপ্নদোষের কারণে যদি জাগ্রত হওয়া পর বীর্যের আছর পরিলক্ষিত হয়,তাহলে এক্ষেত্রে গোসল ফরয হবে।
মনে থাকুক বা নাই থাকুক।

হাদীস শরীফে এসেছেঃ 

حَدَّثَنَا عَلِيُّ بْنُ حُجْرٍ، أَخْبَرَنَا شَرِيكٌ، عَنْ أَبِي الْجَحَّافِ، عَنْ عِكْرِمَةَ، عَنِ ابْنِ عَبَّاسٍ، قَالَ إِنَّمَا الْمَاءُ مِنَ الْمَاءِ فِي الاِحْتِلاَمِ .

ইবনু আব্বাস (রাঃ) হতে বর্ণিত আছে, তিনি বলেন, “বীর্যপাত হলেই গোসল ওয়াজিব” এই হুকুম ইহতিলামের (স্বপ্লদোষের) ক্ষেত্রে প্রযোজ্য।
(তিরমিজি ১১২)

وَقَالَ ابْنُ عَبَّاسٍ إِنَّمَا الْمَاءُ مِنَ الْمَاءِ فِى الْإِحْتِلَامِ.

ইবনু ‘আব্বাস (রাঃ) বলেছেন, ‘‘পানি পানি হতে’’ এ হুকুম হলো স্বপ্নদোষের জন্য।
(মিশকাত ৪৩২)

عن على رضى الله عنه مرفوعا قال: إنما الغسل من الماء الدافق (السنن الكبرى للبيهقى، كتاب الطهارة، باب وجوب الغسل بخروج المنى-1/282، رقم-811)
হযরত আলী রাঃ বলেন উত্তেজনায় বীর্য বের হলেই কেবল গোসল ফরজ হয়।  

আরো জানুনঃ 
,
★প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনার লিঙ্গে বীর্যের কোনো আছর, আঠালো কিছু পেয়েছেন কিনা?
যদি পেয়ে থাকেন,তাহলে গোসল ফরজ হবে।
উক্ত নামাজ পুনরায় আদায় করতে হবে।

আর যদি লিঙ্গে বীর্যের কোনো আছর, আঠালো কিছু না পেয়ে থাকেন,তাহলে গোসল ফরজ হবেনা।
ঐ ফজরের নামাজ পুনরায় আদায় করতে হবেনা।  


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 351 views
0 votes
1 answer 206 views
...