আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
72 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (15 points)
নিজের মাতৃভাষার চেয়ে অন্য ভাষা প্রিয় হলে কি গুনাহ হবে যেমন কেউ যদি বাংলার চেয়ে উর্দুকে বেশি পছন্দ করে

নিজের মাতৃভাষার চেয়ে অন্য ভাষা প্রিয় হলে কি গুনাহ হবে যেমন কেউ যদি বাংলার চেয়ে উর্দুকে বেশি পছন্দ করে

1 Answer

+1 vote
by (676,960 points)
জবাব
বিসমিল্লাহির রহমানির রহিম


মাতৃভাষা মানবজাতির জন্য সৃষ্টিকর্তার পক্ষ থেকে এক বিরাট নিয়ামত ও খোদার সেরা দান। আল্লাহর অনেক বিস্ময়কর নিদর্শনের মধ্যে ভাষা একটি অন্যতম বিশেষ নিদর্শন। 

পবিত্র কোরআনে ইরশাদ হয়েছে, ‘তিনিই মানুষ সৃষ্টি করেছেন এবং তাকে ভাব প্রকাশ করতে (ভাষা) শিখিয়েছেন।’ (সূরা আর-রাহমান, আয়াত: ৩-৪)

তাই নিজ মাতৃভাষাকে নিয়ামত মনে করে মাতৃভাষায় কথা বলা,এর স্বকীয়তা বজায় রাখার চেষ্টা করা উচিত।

প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন, 
একটি বর্ণনা রয়েছে,যেটিকে অনেকে মউযু' বলে আখ্যায়িত করেছেন,সেটি লক্ষ্য করিঃ-  

حب الوطن من الإيمان موضوع - كما قال الصغاني (ص 7) وغيره ومعناه غير مستقيم إذ إن حب الوطن كحب النفس والمال ونحوه، كل ذلك غريزي في الإنسان لا يمدح بحبه ولا هو من لوازم الإيمان، ألا ترى أن الناس كلهم مشتركون في هذا الحب لا فرق في ذلك بين مؤمنهم وكافرهم؟ 

দেশকে ভালবাসা ঈমানের অঙ্গ (দেশপ্রেম ঈমানের অঙ্গ)।

হাদীসটি মওযু'।

যেমনিভাবে সাগানী (পৃঃ ৭) ও অন্যরা বলেছেন। এটির অর্থও সহীহ নয়। কারণ এ ভালবাসা নিজকে এবং সম্পদকে ভালবাসার মতই প্রত্যেক ব্যক্তির মধ্যেই মূলগত ভাবে বিদ্যমান। শারীয়াতের দৃষ্টিকোণ থেকে এ ভালবাসার প্রশংসা করা যায় না। এটি ঈমানের জন্য অপরিহার্যও নয়। আপনারা কী দেখছেন না যে, এ ভালবাসায় মু'মিন এবং কাফিরের মধ্যে কোন পার্থক্য নেই।
(যঈফ ও জাল হাদীস,হাদীস নং ৩৬)

প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন, 
সুতরাং মাতৃভাষাকে মুহাব্বত করাও  ঈমানের জন্য অপরিহার্য নয়। 
তাই কোনো ব্যাক্তি যদি মাতৃভাষাকে মুহাব্বত না করে,উর্দুকে বেশি পছন্দ করে,তাহলে এতে তার ঈমানের কোনো সমস্যা হবেনা।
গুনাহ হবেনা। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...