আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
61 views
in সালাত(Prayer) by (17 points)
১. সিজদাহ করতে প্রয়োজনীয় অংগ সমুহের মধ্যে নাক এবং কপাল কে একত্র করে এক অংগ ধরা হয় বলে আমি জানি,এখন প্রায় নামাজেই আমার এমন হয় যে সিজদাহ রত অবস্থায় কপালের নিচে মাথার একেবারে অগ্রভাগের ২-৪ টা চুল থাকলে মাথায় টান লেগে ব্যথা+অস্বস্তি হয় এবং শুধু কপালের ত্বক টান পরলেও ব্যথা হয়,ফলে আমি মাথা ইকটু পিছনে আনি,এমন করার সময় সিজদাহ থেকে নাক কিছুটা উঠে যায়,নাকের সাথে মাটিতে ১ সেকেন্ডেরও কম সময়ের জন্য স্পর্শ থাকে না,  এমন করলে আমার নামায হয় কি?

২. সাহু সিজদাহ দিতে গিয়েও যদি ভুলে যাই বা দোটানায় পরি যে ১টি নাকি ২টা সিজদাহ করেছি সেক্ষেত্রে করণীয় কি?

1 Answer

0 votes
by (687,200 points)
জবাব
বিসমিল্লাহির রহমানির রহিম   


(০১)
হাদীস শরীফে এসেছেঃ 

عَنِ ابْنِ عَبَّاسٍ قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ: «أُمِرْتُ أَنْ أَسْجُدَ عَلَى سَبْعَةِ أَعْظُمٍ عَلَى الْجَبْهَةِ وَالْيَدَيْنِ وَالرُّكْبَتَيْنِ وَأَطْرَافِ الْقَدَمَيْنِ وَلَا نَكْفِتَ الثِّيَاب وَلَا الشّعْر»

ইবনু ‘আব্বাস (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ আমাকে শরীরের সাতটি হাড়; যথা কপাল, দু’ হাত, দু’ হাঁটু, দু’ পায়ের পাতার অগ্রভাগের সাহায্যে সিজদা্ (সিজদা/সেজদা) করার জন্য নির্দেশ দেয়া হয়েছে। আর কাপড়, দাড়ি ও চুল একত্রিত করে বেঁধে রাখতে নিষেধ করা হয়েছে। 

সহীহ : বুখারী ৮১২, মুসলিম ৪৯০, নাসায়ী ১০৯৭, দারেমী ১৩৫৮, ইরওয়া ৩১০, সহীহ আল জামি‘ ১৩৬৯।

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনার নামাজের কোনো সমস্যা হবেনা।
নামাজ হয়ে যাবে।
   
(০১)
শরীয়তের বিধান হলো   যদি সেজদায়ে সাহুর কোনো ওয়াজিব ছুটে যায়, যেমন এক সেজদাহ আদায় করেনি,সেটি নামাজের পর মনে আসলে উক্ত নামাজ পুনরায় আদায় করা উত্তম। 
আর নামাজের মধ্যে মনে আসলে সেই সেজদাহ আদায় করে তাশাহুদ,দরুদ শরীফ দোয়ায়ে মাছুরা পাঠ করে নামাজ শেষ করে দিবে।

আরো জানুনঃ 

★★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
এক্ষেত্রে আপনি প্রবল ধারনার ভিত্তিতে আমল করবেন।
যদি প্রবল ধারনা কোনোদিকেই না হয়,তাহলে কম তথা এক সেজদাহ দিয়েছেন ধরে নিয়ে আরো একটি সেজদাহ আদায় করে নামাজ শেষ করবেন।
আর নামাজের বাহিরে এক সেজদাহ দিয়েছেন বলে মনে আসলে পুনরায় উক্ত নামাজ আদায় করবেন। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

+1 vote
1 answer 69 views
...