আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
187 views
in পবিত্রতা (Purity) by (5 points)
edited by
আমি অবিবাহিত। আমি একটি কাজ থেকে নিজেকে বিরত রাখতে ব্যর্থ হচ্ছিলাম। তাই থামানোর জন্য নিজের উপর শর্তযুক্ত তালাক দিয়েছিলাম।এখন আমি অন্য আরেকটি কাজের (নিজের সিম পরিবর্তন করে অন্য সিম ব্যবহার করা) উপর শর্তযুক্ত তালাক দিয়েছিলাম কি না - সেটা কিছুতেই  মনে করতে পারছি না।

১. এখন আমি কি সতর্কতা সরুপ নিজের সিম পরিবর্তন করা থেকে থেকে বিরত থাকবো?
২. আমি যদি ধরে নেই শর্তযুক্ত তালাক দিয়েছিলাম এবং সিম পরিবর্তন করা থেকে বিরত থাকি তাহলে যদি আমি সিম পরিবর্তন করে ফেলি তাহলে কি শর্তযুক্ত তালাক হয়ে যাবে?

৩. মনের তালাকের ওয়াসওয়াসায় নিজেকে শান্ত করার জন্য কি ওয়াসওয়াসা অনুযায়ী কাজ করা উচিত? যদি সেই কাজ করার জন্য মনে মনে নিয়ত করে ফেলি?

নাকি মনে মনে নিয়ত করে ফেললে তা না করলেও তালাকের কোন সমস্যা হবে না? উল্লেখ্যঃ আমার অতি সামান্য ধারণা যে আমি উচ্চারণ করে নিয়ত করেছি। আবার, নিজেকে প্রশ্ন করলে, মনে হয় আমি কেনই বা এটা উচ্চারণ করবো? উচ্চারণ করার তো প্রশ্নই আসে না। আবার মনে হয় যদি উচ্চারণ করে থাকি তখন কি হবে?
প্রকৃতপক্ষে আমি উচ্চারণ করিনি। তবুও একটা ভয় থেকেই যায়।
বি দ্রঃ আমি ওয়াসওয়াসায় আক্রান্ত। তাই, এমন মনে হয়। কিন্তু আসলে উচ্চারণ করার তো কোন কারণ নেই। কারণ, এসব মনে আসলে আমি অসস্তি হয়ে যায়। কেনই বা উচ্চারণ করবো?

1 Answer

0 votes
by (676,960 points)
edited by
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-


তালাক শব্দ। এটি খুবই মারাত্মক  একটি শব্দ। নিকৃষ্ট হালাল বলা হয়েছে হাদীসে। 

হাদীস শরীফে এসেছেঃ 

حَدَّثَنَا كَثِيرُ بْنُ عُبَيْدٍ، حَدَّثَنَا مُحَمَّدُ بْنُ خَالِدٍ، عَنْ مُعَرِّفِ بْنِ وَاصِلٍ، عَنْ مُحَارِبِ بْنِ دِثَارٍ، عَنِ ابْنِ عُمَرَ، عَنِ النَّبِيِّ صلى الله عليه وسلم قَالَ " أَبْغَضُ الْحَلاَلِ إِلَى اللَّهِ تَعَالَى الطَّلاَقُ " .

কাসীর  ইবন  উবায়দ .......... ইবন  উমার  (রাঃ)  নবী  করীম  সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম  হতে  বর্ণনা  করেছেন যে,  আল্লাহ্  তা‘আলার  নিকট  নিকৃষ্টতম  হালাল বস্তু  হল  তালাক।

(আবূ দাউদ ২১৭৮, ইরওয়া ২০৪০, যইফ আবু দাউদ ৩৭৩-৩৭৪, আর-রাদ্দু আলাল বালীক ১১৩।) 

শরীয়তের বিধান হলো সন্দেহের ভিত্তিতে কোনো তালাক পতিত হয়না।  

قال العلامۃ الحموی: فحلفہ باطل ای فلا شییٔ علیہ قیل اما الطلاق والعتاق فانہما لا یقعان بالشک۔ (غمز عیون البصائر علی الاشباہ ۱:۱۹۸ القاعدۃ الثالثۃ)
সারমর্মঃ  
তালাক এবং গোলাম আযাদ,এ দুটি বিষয় সন্দেহের ভিত্তিতে পতিত হয়না।  

আরো জানুনঃ 

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,

(০১)
আপনি সীম পরিবর্তন করতে পারেন।
সমস্যা নেই।

(০২)
এক্ষেত্রে আপনি সিম পরিবর্তন করে ফেললে শর্তযুক্ত তালাক হয়ে যাবেনা।
আপনি নিশ্চিন্তে থাকুন।  

(০৩)
মনের তালাকের ওয়াসওয়াসায় নিজেকে শান্ত করার জন্য ওয়াসওয়াসা অনুযায়ী কাজ করা উচিত নয়।

এতে ওয়াসওয়াসা বাড়বে।

এক্ষেত্রে ওয়াসওয়াসাকে এটিয়ে চলবেন।
ওয়াসওয়াসা অনুযায়ী কাজ না করে তার বিপরিত কাজ করবেন।

আরো জানুনঃ 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...