আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
81 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (54 points)

শাইখ আমি নিম্নোক্ত প্রশ্নটা আগে করেছিলাম ও আপনাদের কাছ হতে উত্তর ও পেয়েছিলাম। 

কিন্তু এখন কিছু সমস্যার প্রেক্ষিতে বর্তমানে আরেকটু প্রশ্ন করতে চাচ্ছি এবং তা হল 

শাইখ, আমি অনেকভাবে খোজ নেয়ার চেষ্টা করলাম সরকারি কোষাগারে টাকা কিভাবে জমা দেয়া যায়। কিন্তু যা বুঝলাম প্রসেস অনেক জটিল আর সবচে বড় কথা সবাই জিজ্ঞেস করবে কেন দিচ্ছি। সেক্ষেত্রে দুদক ( দুর্নীতি দমন কমিশন)  বা গোয়েন্দা সংস্থা ধরতে পারে। যেটা আরো বড় বিপদ এর মুখোমুখি করতে পারে আমাকে। কারন আমি একটা বড় অংকের টাকা দিতে চাচ্ছিলাম, এক লাখের বেশি।এখন এত বড় অংকের টাকা দিতে গেলে তদন্ত হতে পারে আমার বিরুদ্ধে। যেটা বিপদের কারন৷ এরকম ক্ষেত্রে আমি কিভাবে টাকা টা পরিশোধ করতে পারি সরকারকে ? বা টাকাটা কিভাবে হালাল করতে পারি? 

আমার প্রথম প্রশ্ন ও আপনাদের উত্তর ছিল নিম্নরুপ 

(((আসসালামু আলাইকুম। আমি একজন সরকারি চাকরিজীবী,বিসিএস ক্যাডার সার্ভিসে আছি। আমি চাকরিকালে কিছুদিন কর্তৃপক্ষের অনুমতি ছাড়া অনুপস্থিত ছিলাম। কিন্তু আমার বিরুদ্ধে কর্তৃপক্ষ কোন একশন নেয়নি।কারন কর্তৃপক্ষ, যার একশন নেয়ার কথা ছিল, উনি নিজেই অনুপস্থিত থাকতেন আর অন্য সহকর্মীরা অনুপস্থিত থাকলেও সেটা নিয়ে কিছু বলতেন না। আমি বেতন পুরা মাসেরই পেয়েছি।এখন আমার মনে হচ্ছে ওই কয়দিনের বেতন হালাল হয়নি।

সরকারকে কিভাবে ওই কয়দিনের টাকা ফেরত দিব বুঝতে পারছিনা। অনেকে বলছে চালানের মাধ্যমে জমা দিতে কিন্তু প্রক্রিয়াটা খুব জটিল।
এখন প্রশ্ন আমি ওই কয়দিনের টাকা কিভাবে হালাল করতে পারি?  সরকারকে ফেরত দেয়াটা আমার কাছে একটা সমাধান মনে হয়েছিল কিন্তু টাকা ফেরত দেয়ার প্রক্রিয়াটা বেশ জটিল।কোথায় কিভাবে কার কাছে কোন খাতে জমা দিব এটা ক্লিয়ার করে বুঝতে পারছিনা।

1 Answer
answered Dec 26, 2021 by মুফতী ওলি উল্লাহ (269,320 points)
edited Dec 27, 2021 by মুফতী ওলি উল্লাহ

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 

বিসমিল্লাহির রহমানির রহিম।

জবাবঃ-

https://ifatwa.info/23922/ ফতোয়াতে উল্লেখ করা হয়েছে যে,

হাদীস শরীফে এসেছেঃ  

ওয়াবিসা ইবনে মা'বাদ রাযি থেকে বর্ণিত,

ﻭﻋﻦ ﻭﺍﺑﺼﺔَ ﺑﻦِ ﻣَﻌْﺒِﺪٍ  ﻗَﺎﻝَ : ﺃَﺗَﻴْﺖُ ﺭﺳﻮﻝَ ﺍﻟﻠَّﻪ ﷺ ﻓَﻘَﺎﻝَ : « ﺟِﺌْﺖَ ﺗﺴﺄَﻝُ ﻋﻦِ ﺍﻟﺒِﺮِّ؟ » ﻗُﻠْﺖُ : ﻧَﻌَﻢْ، ﻓَﻘَﺎﻝَ : « ﺍﺳْﺘَﻔْﺖِ ﻗَﻠْﺒَﻚَ، ﺍﻟﺒِﺮُّ : ﻣَﺎ ﺍﻃْﻤَﺄَﻧَّﺖْ ﺇِﻟَﻴْﻪِ ﺍﻟﻨَّﻔْﺲُ، ﻭﺍﻃْﻤَﺄَﻥَّ ﺇِﻟَﻴْﻪِ ﺍﻟﻘَﻠْﺐُ، ﻭﺍﻹِﺛﻢُ : ﻣَﺎ ﺣﺎﻙَ ﻓﻲ ﺍﻟﻨَّﻔْﺲِ، ﻭﺗَﺮَﺩَّﺩَ ﻓِﻲ ﺍﻟﺼَّﺪْﺭِ، ﻭﺇِﻥْ ﺃَﻓْﺘَﺎﻙَ ﺍﻟﻨَّﺎﺱُ ﻭَﺃَﻓْﺘَﻮﻙَ » ﺣﺪﻳﺚٌ ﺣﺴﻦٌ، ﺭﻭﺍﻩُ ﺃﺣﻤﺪُ ﻭﺍﻟﺪَّﺍﺭﻣِﻲُّ ﻓﻲ " ﻣُﺴْﻨَﺪَﻳْﻬِﻤﺎ ."

তিনি বলেন,আমি রাসূলুল্লাহ সাঃ এর নিকট গেলাম।রাসূলুল্লাহ সাঃ আমাকে বললেন,তুমি কি নেকীর কাজ সম্পর্কে জিজ্ঞাসা করার জন্য এসেছ?আমি বললাম জ্বী হ্যা, ইয়া রাসূলাল্লাহ!

তখন তিনি আমাকে বললেন,তুমি তোমার অন্তরের নিকট ফাতওয়া জিজ্ঞাসা করো।নেকি হল সেটা যার উপর অন্তর প্রশান্তিবোধ করে,এবং যে জিনিষের উপর অন্তর শান্ত থাকে।আর গোনাহ হল সেটা,যা অন্তরে অশান্তি সৃষ্টি করে নাড়িয়ে দেয়,এবং অন্তরকে দ্বিধান্বিত করে ফেলে।যদিও উক্ত কাজ সম্পর্কে মুফতিগণ বৈধতার ফাতাওয়া প্রদাণ করুক না কেন।(মুসনাদে আহমদ-১৭৫৪৫)

★প্রশ্নে উল্লেখিত ছুরতে উক্ত দিন গুলোর যদি ছুটি না নেওয়া হয়,তাহলে সেই দিন গুলোর বেতন খরচ করা হোক বা জমিয়ে রাখা হোক,উভয় ছুরতেই কর্তৃপক্ষকে কোনো ভাবে ফিরিয়ে দিবে। 

সেটি অসম্ভব হলে গরিব মিসকিনকে দান করে দিবে।  

আরো জানুনঃ 

https://www.ifatwa.info/23385/

,

উল্লেখ্য যে যদি উক্ত প্রতিষ্ঠানের নিয়ম,শর্ত এমন হয় যে কেউ কর্মক্ষেত্রে  অনুপস্থিত থাকলেও পূর্ণ বেতন পাবে,এখানে কোনো বিধিনিষেধ নেই।

তাহলে সেক্ষেত্রে উক্ত বেতন নেওয়া যাবে।  

সেই ক্ষেত্রে টাকা দান করে দিতে হবেনা।

(কিতাবুন নাওয়াজেল ৪/১৪০)

হাদীস শরীফে এসেছেঃ

  

قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: «الْمُسْلِمُونَ عَلَى شُرُوطِهِمْ

হযরত আবূ হুরায়রা রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেনঃ মুসলমানগণ তার শর্তের উপর থাকবে। {সুনানে আবু দাউদ, হাদীস নং-৩৫৯৪, সুনানে দারা কুতনী, হাদীস নং-২৮৯০, শুয়াবুল ঈমান, হাদীস নং-৪০৩৯}

প্রিয় প্রশ্নকারি দ্বীনি ভাই,

প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনি সরকারী কোষাগারে টাকা জমা দিতে পারেন। 

সম্ভব না হলে আপনি গরিব মিসকিনকে সেই টাকা দান করে দিতে পারেন। 

(আল্লাহ-ই ভালো জানেন))))

1 Answer

0 votes
by (678,880 points)
জবাব
বিসমিল্লাহির রহমানির রহিম


প্রতিষ্ঠানের নিয়ম ভঙ্গ করে ছুটি ছাড়া অনুপস্থিত থাকলে উক্ত অনুপস্থিত থাকাকালীন সময়ের বেতন গ্রহন বৈধ হবেনা।
এটি ধোকা দেওয়া হবে।
,
হাদীস শরীফে এসেছেঃ
  
 عَنْ أَبِي هُرَيْرَةَ، قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: «مَنْ غَشَّنَا فَلَيْسَ مِنَّا»

হযরত আবু হুরায়রা রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেনঃ যে ধোঁকা দেয়, সে আমার উম্মতের অন্তর্ভূক্ত নয়। {মুসান্নাফ ইবনে আবী শাইবা, হাদীস নং-২৩১৪৭, সহীহ মুসলিম, হাদীস নং-১৬৪, সুনানে দারেমী, হাদীস নং-২৫৮৩, সুনানে ইবনে মাজাহ, হাদীস নং-২২২৫, সহীহ ইবনে হিব্বান, হাদীস নং-৪৯০৫}

قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: «الْمُسْلِمُونَ عَلَى شُرُوطِهِمْ

হযরত আবূ হুরায়রা রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেনঃ মুসলমানগণ তার শর্তের উপর থাকবে। {সুনানে আবু দাউদ, হাদীস নং-৩৫৯৪, সুনানে দারা কুতনী, হাদীস নং-২৮৯০, শুয়াবুল ঈমান, হাদীস নং-৪০৩৯}

উল্লেখ্য যে যদি উক্ত প্রতিষ্ঠানের নিয়ম,শর্ত এমন হয় যে কেউ কর্মক্ষেত্রে  অনুপস্থিত থাকলেও পূর্ণ বেতন পাবে,এখানে কোনো বিধিনিষেধ নেই।

তাহলে সেক্ষেত্রে উক্ত বেতন নেওয়া যাবে।  

সেই ক্ষেত্রে টাকা দান করে দিতে হবেনা।

(কিতাবুন নাওয়াজেল ৪/১৪০)

বিস্তারিত জানতে প্রশ্নে উল্লেখিত লিংক দ্রষ্টব্য।

 ★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন, 

প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনি সেই পরিমান টাকা ছওয়াবের নিয়ত ছাড়া গরিব মিসকিনকে দান করে দিবেন।  


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...