আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
426 views
in সালাত(Prayer) by (9 points)
মসজিদ বাসা থেকে দূরে হওয়ার কারনে এবং করোনা ভীতির কারনে বাসায় আমি এবং আমার বড় ভাই জামাত করে নামাজ পড়ি । এটাতে কোন সমস্যা হবে কী না?

1 Answer

0 votes
by (697,520 points)

বিসমিল্লাহির রাহমানির রাহিম।

জবাবঃ-
নামায ঘরে না পড়ে মসজিদে পড়াই সওয়াব বেশী।পুরুষদের জন্য মসজিদে মুসলমানদের জামাতের সাথে নামায পড়াই পরিপূর্ণ নামায।এমনকি বিশুদ্ধ মতানুযায়ী ওয়াজিবও বটে।কেননা আ'মলের মাধ্যমে আ'যানের জবাব দেয়া ওয়াজিব।
এ জন্য কোনো পুরুষের জন্য বিনা প্রয়োজনে মসজিদে জামাতের সাথে নামায পড়া থেকে বিরত থাকতে পারবেন না।উনার জন্য জায়েয হবে না।হ্যা প্রয়োজনে ঘরে নামায পড়া যাবে। এ সম্পর্কে বিস্তারিত জানুন- 1267

জামাতে নামায পড়া পুরুষদের জন্য সুন্নতে মু'আকক্কাদাহ।মু'আক্কাদাহ দ্বারা ওয়াজিব উদ্দেশ্য।এ সম্পর্কে বিস্তারিত জানুন-
মসজিদের কতটুকু কাছে বাড়ী থাকলে মসজিদে জামাতের সাথে নামায আদায় করা জরুরী।এ সম্পর্কে বিস্তারিত জানুন--1645
ঘরে জামাতের জন্য আযান-ইকামত।এ সম্পর্কে বিস্তারিত জানুন- 1344

আজ ২৫সেপ্টেম্বর২০২০ ইংরেজী তারিখে বাংলাদেশের করোনা পরিস্থিতে মসজিদের জামাতকে ত্যাগ করা কি জুরুরী? এ প্রশ্নের জবাবে বলা হবে,এখন পরিস্থিতি আর আগের মত নয়,তাই মসজিদের জামাতেই শরীক হতে হবে।ওয়াজিব বিধান আবার চলে আসবে।তবে কোথাও স্বাস্থ্যববিধি কে ফলো করা না হলে, এবং সেখানে করোনা আক্রান্তের সংখ্যা বর্ধমান থাকলে, সেই জায়গার মসজিদে না যাওয়ার অনুমোদন রয়েছে।এ সম্পর্কে বিস্তারিত জানুন- 3684 2163

সু-প্রিয় পাঠকবর্গ ও প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
জবাব বুঝতে হহলে প্রথমে উপরোক্ত লিংকের ফাতাওয়া ও মাসঈল গুলি ভালভাবে পড়বেন।
কোনো উচু জায়গায় দাড়িয়ে মাইক ব্যতীত এমনিতেই আযান দিলে যতদূর পর্যন্ত আযান শুনা যাবে,ততদূর পর্যন্ত অধিবাসীদের উপর মসজিদে উপস্থিত হয়ে জামাতে নামায আদায় করা ওয়াজিব।হ্যা উযর থাকলে ভিন্নকথা।আর আযান শুনা না গেলে তারপরও মসজিদে জামাতের সাথে নামায আদায় উত্তম ও সওয়াবের কাজ।তবে এক্ষেত্রে কেউ ঘরে জামাতের সাথে পড়ে নিলেও জামাতের সওয়াব পেয়ে যাবে,যদিও এক্ষেত্রে সওয়াবে তারতম্য হবে।

সুতরাং আপনার বাসা যদি মসজিদের নিকটেই থাকে,তাহলে আপনার জন্য মসজিদে উপস্থিত হয়ে জামাতের নামায ওয়াজিব।আর বর্তমান করোনা পরিস্থিতিতে মসজিদেই নামায পড়তে হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...