আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
524 views
in পবিত্রতা (Purity) by (2 points)
edited by
১)সহবাস ছাড়াই উত্তেজনায় প্রসাবের পানির চাইতে ঘন,সাদাস্রাব এর মত, কিছুটা সর্দির  মত স্বচ্ছ পানি কালার যা সাদা টিস্যুতে মুছলে টিস্যুর সাথে মিশে যায়, হলদে না। এমতাবস্থায় কি গোসল ফরজ হবে?

২) মেয়েদের ক্ষেত্রে এটা মযি নাকি বীর্য? খুব সজোরে না তবে বের হওয়ার সময় বোঝা যায়।

৩) পুরোটা মোছার পর সবটুকু সাদা টিস্যুতে মিশে গেলেও শেষে একটু হলুদাভ স্রাবের মত দেখা দিলে কি গোসল ফরয হবে?এমন হলুদাভ স্রাব নরমাল স্রাব যখন নির্গত হয় তখন সবসময় দেখা যায়। উত্তেজনা তেমন  কমে না থেকেই যায়।

1 Answer

0 votes
by (735,720 points)

বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/1689 নং ফাতাওয়ায় বলেছি যে,
প্রস্রাবের পর পিচ্ছিল যা বাহির হয় তাকে ফেকহী পরিভাষায় ওদী বলা হয়।
প্রস্রাব ব্যতীত যৌনাঙ্গ থেকে যা কিছু বাহির হয় তা তিন প্রকারঃ-
(১)মনি(বীর্য)
وَمَنِيُّ الرَّجُلِ خَاثِرٌ أَبْيَضُ رَائِحَتُهُ كَرَائِحَةِ الطَّلْعِ فِيهِ لُزُوجَةٌ يَنْكَسِرُ الذَّكَرُ عِنْدَ خُرُوجِهِ، وَمَنِيُّ الْمَرْأَةِ رَقِيقٌ أَصْفَر
পুরুষের মনি বা বীর্য হলঃ-যা সাদা গাঢ় একপ্রকার গন্ধমাখা পিচ্ছিল পানি যা উত্তেজনার সাথে আটকিয়ে আটকিয়ে বের হয়,এবং বের হওয়ার সাথে সাথে পুঃলিঙ্গ নেতিয়ে পড়ে,আর মহিলার বীর্য হল,পাতলা প্রায় হলুদ বর্ণের ।

(২)মযি
وَالْمَذْيُ رَقِيقٌ يَضْرِبُ إلَى الْبَيَاضِ يَبْدُو خُرُوجُهُ عِنْدَ الْمُلَاعَبَةِ مَعَ أَهْلِهِ بِالشَّهْوَةِ
মযিঃ-
যা স্ত্রীকে কামুত্তেজনায় স্পর্শের পূর্বে বাহির হয়,এবং যা দেখতে প্রায় সাদা রঙ এর।এবং মহিলার ও বের হয় তবে তাকে "কাযয়ুন"বলা হয়।

(৩)ওদী
وَالْوَدْيُ بَوْلٌ غَلِيظٌ وَقِيلَ مَاءٌ يَخْرُجُ بَعْدَ الِاغْتِسَالِ مِنْ الْجِمَاعِ وَبَعْدَ الْبَوْلِ. كَذَا فِي التَّبْيِينِ.
ওদীঃ-
গাঢ় প্রস্রাব,কেউ কেউ বলেনঃঐ পানি যা সহবাসের পরে গোপনাঙ্গ ধৌত করা পর বাহির হয় এবং যা প্রস্রাবের পর বাহির হয়।

উপরোক্ত তিনপ্রকারেরর মধ্যে
শুধুমাত্র মনি বের হলে গোসল ফরজ হবে।অন্যান্যগুলো বের হলে গোসল ফরজ হবেনা।বরং গোপনাঙ্গ ধৌত করে ওজু করে নিলেই পবিত্রিতা অর্জিত হবে।এক্ষেত্রে গোসলের কোনো প্রয়োজন পড়বেনা।
যেমনঃ- ফাতওয়ায়ে হিন্দিয়াতে বর্ণিত আছে.............
الْمَذْيُ يَنْقُضُ الْوُضُوءَ وَكَذَا الْوَدْيُ وَالْمَنِيُّ إذَا خَرَجَ مِنْ غَيْرِ شَهْوَةٍ
মযি অজুকে ভেঙ্গে দেয় ঠিক তেমনিভাবে ওদী এবং ঐ মনি যা কামুত্তেজনা বতীত বাহির হয় তাও ওজুকে ভেঙ্গে দেয়।(ফাতাওয়ায়ে হিন্দিয়া -১/১০)

নাজাসত সম্পর্কে বিস্তারিত জানতে ভিজিট করুন-https://www.ifatwa.info/118


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (16 points)
আসসালামু আলাইকুম, উত্তরটি স্পষ্ট না আমার কাছে। প্রশ্নকারীনি সম্ভবত একজন বোন।মেয়েদের আঙ্গিকে আরেকটু বিস্তারিত ব্যাখ্যা দেওয়া যাবে কি প্রশ্ন গুলোর?আমিও জানতে আগ্রহী

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 317 views
0 votes
1 answer 123 views
...