আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
188 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (9 points)
اسلام عليكم...
প্রিয় ওস্তাদজী আমি মুহাম্মদ নাইমুল হোসাইন। আইআইইউসি চট্টগ্রাম থেকে বলছি। আমি আরবি ল্যাংগুয়েজ ও ইসলামিক সাহিত্য এ বিষয় নিয়ে উক্ত ভার্সিটিতে আছি আলহামদুলিল্লাহ বিনিমাতিস তত্তিমুস সলিহাত। আশাকরি আল্লাহ সুবহানাহু ওয়াতাআ'লার রহমতে ভালো আছেন।

ওস্তাদজী আমার প্রশ্ন ২ টি। যদি সম্ভব হই ২টি প্রশ্নের জবাব দিবেন ইংশাা আল্লাহু আ'জিজ।
প্রশ্ন নং -০১

রাতের শেষ ভাগে স্ত্রী সাথে সহবাসের পর গোসল করে ফজরের সলাত আদায় করার পর। আবার, সকালে সূর্য উঠার পর থেকে সকাল ৯ টার মধ্যে স্ত্রী সাথে সহবাস করলে। এবং এক্ষেত্রে স্ত্রী কে কি দ্বিতীয় বার গোসল করতে হবে? নাকি মাথায় চুলের খোঁপা ধুয়ে ফেললে হবে?

প্রশ্ন নং -২

হস্তমৈথুনের/masturbation এর গোসল ছাড়া ফরজ নামাজ পড়লে। এক্ষেত্রে কিভাবে আল্লাহ কাছে তওবা করতে হবে তাকে? যেহেতু, সে কবিরা গুনাহ করেছে। সে সত্যি অনুতপ্ত হয়েছে। এবং বেশি বেশি ইস্তেগফার পড়ে, সায়্যিদুল ইস্তেগফার ও পড়ে এবং ২ রাকাত নামাজ পড়ে তওবা করেছে। কিন্তু সে এখনো ভাবে সে মারাত্মক পাপী। এক্ষেত্রে কিভাবে তওবা করতে হবে।
জাযাকাল্লাহু খইরান ফা-ইন্নাল্লাহা শাকিরুণ আ'লীম
ওস্তাদজী আপনার দু'আ তে শামিল রাখবেন ইংশাা আল্লাহু তাআ'লা। আল্লাহ সুবহানাহু ওয়াতাআ'লা আমাকে যেন যুগ শ্রেষ্ঠ একজন দা'ঈ ইল্লাল্লাহ্ হিসাবে কবুল করে এবং আমার সমস্ত পাপ কে ক্ষমা করে দিয়ে রহমতের ছাদের আবৃত করে নেই ও জান্নাতে ওনার পাশে ছোট্ট একটি ঘর নির্মাণ করে দেন আমিন ইয়া রব্বি মুহাম্মদ ﷺ।
আসসালামু আ'লাইকুম ওয়া রহমাতুল্লাহি তাআ'লা ওয়া...

1 Answer

0 votes
by (671,200 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم


(০১)
হাদীস শরীফে এসেছেঃ 
উম্মে সালামাহ (রাঃ) সূত্রে বর্ণিত। তিনি বলেন, জনৈক মুসলিম মহিলা-যুহাইরের বর্ণনা মতে, উম্মু সালামাহ (রাঃ) রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-কে জিজ্ঞাসা করলেনঃ হে আল্লাহর রসূল! আমি আমার মাথার চুল মজবুতভাবে বেঁধে রাখি (বা আমার মাথার চুল খুব ঘন), অতএব জানাবাত এর গোসলের সময় আমি চুলের বাঁধন খুলে ফেলব কি? তিনি বললেন,

لا إنما يكفيكِ أن تَحثي على رأسكِ ثلاثَ حَثَياتٍ . ثم تُفيضينَ عليك الماءَ فتطهُرينَ

“তুমি তোমার মাথায় তিন অঞ্জলি পানি ঢেলে দিলেই যথেষ্ট হবে। তারপর সমগ্র শরীরে পানি ঢেলে দিবে; এতেই তুমি পবিত্র হবে।” (সহীহ মুসলিম (অধ্যায়ঃ হায়িয), তিরমিযী (অধ্যায়ঃ পবিত্রতা, অনুঃ গোসলের সময় মহিলারা চুলের বাঁধন খুলবে কি না, হাঃ ১০৫)

আরেক হাদীসে এসেছেঃ

শুরায়হ্ ইবনু ‘উবায়িদ (রহঃ) সূত্রে বর্ণিত। তিনি বলেন, জুবাইর ইবনু নুফায়ির আমাদেরকে জানাবাতের গোসল সম্পর্কে ফাতাওয়াহ দেন যে, সাওবান (রাঃ) তাদের নিকট হাদীস বর্ণনা করেছেনঃ একদা তাঁরা নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর নিকট এ সম্পর্কে ফাতাওয়াহ চাইলে তিনি বলেনঃ
أَمَّا الرَّجُلُ فَلْيَنْشُرْ رَأْسَهُ فَلْيَغْسِلْهُ حَتَّى يَبْلُغَ أُصُولَ الشَّعْرِ وَأَمَّا الْمَرْأَةُ فَلَا عَلَيْهَا أَنْ لَا تَنْقُضَهُ لِتَغْرِفْ عَلَى رَأْسِهَا ثَلَاثَ غَرَفَاتٍ بِكَفَّيْهَا

“পুরুষ লোক তার মাথার চুল এমনভাবে ছেড়ে ধুয়ে নিবে, যাতে পানি চুলের গোড়ায় পৌঁছে যায়। তবে মহিলাদের মাথার চুল না খুললেও চলবে। তারা উভয় হাতে তিন অঞ্জলি পানি নিয়ে মাথায় ঢেলে দিবে।” (গ্রন্থঃ সুনান আবূ দাউদ (তাহকিককৃত), অধ্যায়ঃ ১/ পবিত্রতা অর্জন ( كتاب الطهارة ), হাদিস নম্বরঃ ২৫৫)


প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,
প্রশ্নে উল্লেখিত ছুরতে উভয়ের উপরেই পুনরায় গোসল ফরজ হবে।
উক্ত ফরজ গোসল না করে কোনো প্রকারের নামাজ,কুরআন তিলাওয়াত ইত্যাদি জায়েজ হবেনা।

তবে যেহেতু ফরজ গোসলের সময় মহিলাদের মাথার বেনী খোলা আবশ্যক নয় বরং চুলের গোড়ায় পানি পৌঁছানোই যথেষ্ট।
সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে স্ত্রী কে দ্বিতীয় বার গোসল করতে হবে।
এক্ষেত্রে গোসলের সময় চুলের গোড়ায় পানি পৌঁছাতে হবে। 
গোসল না করে শুধুমাত্র মাথায় চুলের খোঁপা ধুয়ে ফেললে হবেনা।

(০২)
প্রশ্নে উল্লেখিত ছুরতে গুনাহটি ছেড়ে দিতে হবে,এবং আল্লাহর কাছে এহেন গুনাহ ভবিষ্যতে আর না করার উপর ওয়াদা বদ্ধ হয়ে তওবা করতে হবে।
এবং উক্ত নামাজের কাজা আদায় করতে হবে।
তাহলেই আল্লাহ তায়ালা ক্ষমা করবেন,ইনশাআল্লাহ। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 50 views
0 votes
1 answer 113 views
...