আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+2 votes
175 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (0 points)
অনেক জায়গাতেই একটা কথা শুনেছি,যে-"উম্মাহর ঐক্য রক্ষা ফরজ" এই কথাটা দিয়ে আসলে কী বুঝায়?একটু ব্যাখ্যা করবেন।

1 Answer

+1 vote
by (707,280 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ
আল্লাহ তা'আলা বলেন,
وَاعْتَصِمُواْ بِحَبْلِ اللّهِ جَمِيعًا وَلاَ تَفَرَّقُواْ وَاذْكُرُواْ نِعْمَةَ اللّهِ عَلَيْكُمْ إِذْ كُنتُمْ أَعْدَاء فَأَلَّفَ بَيْنَ قُلُوبِكُمْ فَأَصْبَحْتُم بِنِعْمَتِهِ إِخْوَانًا وَكُنتُمْ عَلَىَ شَفَا حُفْرَةٍ مِّنَ النَّارِ فَأَنقَذَكُم مِّنْهَا كَذَلِكَ يُبَيِّنُ اللّهُ لَكُمْ آيَاتِهِ لَعَلَّكُمْ تَهْتَدُونَ
আর তোমরা সকলে আল্লাহর রজ্জুকে সুদৃঢ় হস্তে ধারণ কর; পরস্পর বিচ্ছিন্ন হয়ো না। আর তোমরা সে নেয়ামতের কথা স্মরণ কর, যা আল্লাহ তোমাদিগকে দান করেছেন। তোমরা পরস্পর শত্রু ছিলে। অতঃপর আল্লাহ তোমাদের মনে সম্প্রীতি দান করেছেন। ফলে, এখন তোমরা তাঁর অনুগ্রহের কারণে পরস্পর ভাই ভাই হয়েছ। তোমরা এক অগ্নিকুন্ডের পাড়ে অবস্থান করছিলে। অতঃপর তা থেকে তিনি তোমাদেরকে মুক্তি দিয়েছেন। এভাবেই আল্লাহ নিজের নিদর্শনসমুহ প্রকাশ করেন, যাতে তোমরা হেদায়েত প্রাপ্ত হতে পার।(সূরা আলে ইমরান-১০৩)

প্রত্যেক মুসলমানের উপর ফরয যে,তারা এক উম্মাহ হবে।তাদের খলিফাও একজন হবেন।যার শাষন সারা দুনিয়া ব্যাপী থাকবে।অতঃপর এই খলিফা দেশে দেশে এবং শহরে শহরে উনার প্রতিনিধি নিয়োগ দিবেন।যেমন ইসলামের প্রাথমিক যুগে ছিলো।সুতরাং সমস্ত মুসলমানের উপর ফরয যে তারা একত্র হয়ে এক খলিফার কাছে বায়আত গ্রহণ করবে।তাদের পরিচয় হবে এক,তাদের পতাকা হবে এক,তারা একটি ছায়াতলেই একত্রিত হবে,আর সেই ছায়াই হল,শান্তি ও নিরাপত্তার ছায়া,ইসলাম।

আজ মুসলমানরা পরাজিত এবং হেনস্থার স্বীকার।এর একমাত্র কারণই হল,পরস্পর বিচ্ছিন্নতা ও শত্রুতা।তারা সে দিকেই চলছে,যেদিকে যেতে রাসূলুল্লাহ সাঃ নিষেধ করে গিয়েছিলেন।মুসলমানদের ইতিহাস ও ঐতিহ্যে রয়েছে একতা ও সহমর্মিতা।

সারা মুসলিম জাহান হবে এক উম্মাহ।আল্লাহ তা'আলা বলেন,
وَإِنَّ هَذِهِ أُمَّتُكُمْ أُمَّةً وَاحِدَةً وَأَنَا رَبُّكُمْ فَاتَّقُونِ
আপনাদের এই উম্মত সব তো একই ধর্মের অনুসারী এবং আমি আপনাদের পালনকর্তা; অতএব আমাকে ভয় করুন।(সূরা মু'মিনুন-৫২)
অত্র আয়াতে আরব-অনারব যারাই এক আল্লাহর ইবাদত করছে বা করবে,সবাইকে এক উম্মাহ বলা হয়েছে।ইসলামের শত্রুদের মুকাবেলায় সমস্ত মুসলমানকে এক হাত বলা হয়েছে।সুতরাং মুসলমানদের ইতিহাস এবং ঐতিহ্যকে ফিরিয়ে আনতে সমস্ত উম্মাহকে আবার এক হতে হবে।

'উম্মহর ঐক্য ফরয' এ কথা দ্বারা মূলত বুঝানো হয়ে থাকে, সকল মুসলমান পরস্পর ভাই ভাই হয়ে থাকা।এবং এটা এত গুরুত্বপূর্ণ যে,শরীয়ত এ বিষয়টাকে ফরয ঘোষনা দিয়েছে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...