আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
185 views
in ব্যবসা ও চাকুরী (Business & Job) by (39 points)
শাইখ,
আমি একজন মুসলিম ছেলে, আমি হালাল ভাবে টাকা ইনকাম করতে চাই,তাই নিচের প্রশ্নের জবাব চাইছি।
১|অনলাইনে অনেক Micro job থাকে যেগুলো করে দিলে তারা টাকা দেয়,কিন্তু সমস্যা হলো তারা যে কাজ গুলো দেয় তা বাহ্যিক দৃষ্টিতে হালাল মনে হলে ও কাজ গুলো তাদেরকে করিয়ে দেয়ার পর তারা যদি  কোন হারাম কাজে ব্যবহার করে তাহলে এক্ষেত্রে আমার ইনকান হারাম হয়ে যাবে?

২|তারা যে কাজ গুলো নিয়ে হারাম কাজে যেমন সুদ ইত্যাদিতে ব্যবহার করবে তাও আবার আমি স্পষ্ট বলতে পারছিনা, এক্ষেত্রে করণীয় কি?

৩|একটা হাদীস আছে যে একটা সময় আসবে যখন প্রত্যেক মানুষ সুদের সাথে জড়িত থাকবে যদি জড়িত না থাকে তবে ছিটেফোঁটা ও তার ইনকামে পড়বে,এটা কোন যুগের কথা বলা হচ্ছে?
৪|বর্তমান প্রেক্ষাপটে এটি নিয়ে জানতে চাই,যেহেতু বর্তমানে ব্যাংক ভিত্তিক সুদ অধিক প্রচলিত।

৫|যেহেতু আমার কাজ গুলোর অনেক তাদের ব্যবসায়িক Survey & question কেন্দ্রীক, তাই তাদেরকে তাদের প্রশ্নের জবাব দিলে তারা আমাকে টাকা দেয়,এখন তাদেরকে যে জবাব দিয়ে আমি তাদের সহায়তা করলাম পরে তারা যদি হারাম কাজে জড়িত হয় তাহলে কি আমাকে এর জন্য জবাব দিহী করতে হবে?আমার ইনকাম কি হারাম হয়ে যাবে?

1 Answer

+1 vote
by (678,880 points)
edited by
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-


(০১)
কাজ যেহেতু হালাল,তাই আপনি সেই কাজ করে ইনকাম করতে পারবেন।
তবে যদি আপনি নিশ্চিত ভাবে জানেন যে তারা এটি হারাম কাজে ব্যবহার করবে,তাহলে এইভাবে কাজ করে ইনকাম করা যাবেনা।  
কেননা এতে হারাম কাজে সহযোগিতা করা হবে,যাহা জায়েজ নেই।
সুতরাং তাদের হারাম কাজে ব্যবহারের বিষয় জানলে  সেই কাজ,ইনকাম আপনার জন্য জায়েজ হবেনা।
আর আপনার সন্দেহ থাকলে সতর্কতামূলক এ কাজ থেকে বিরত থাকবেন।

(০২)
যেহেতু বিষয়টি আপনি জানেননা,তাই কাজ করতে পারেন।
তবে সন্দেহ থাকলে ছেড়ে দেওয়াই উত্তম। 

(৩.৫)
হাদীস শরীফে এসেছেঃ  
 হযরত আবু হুরায়রাহ রা. থেকে বর্ণিত,  রাসুলুল্লাহ ﷺ এরশাদ করেন

 يَأْتِي عَلَى النَّاسِ زَمَانٌ يَأْكُلُونَ فِيهِ الرِّبَا ” ، قَالَ : قِيلَ له: الناس كُلُّهُمْ ؟ قَالَ : ” مَنْ لَمْ يَأْكُلْهُ مِنْهُمْ نَالَهُ مِنْ غُبَارِهِ . اخرجه احمد فى المسند: ٩/٤٦٨ رقم ١٠٣٦٠, قال حمزة احمد الزين: اسناده صحيح; و البيهقي فى سنن الكبرى :٥/٢٧٥ . كذا رواه أبو داود ، والنسائي ، وابن ماجه من غير وجه ، عن سعيد بن أبي خيرة عن الحسن ، به –

 ‘মানুষের উপর একটি জামানা আসবে, যে জামানায় তারা সূদ খাবে। আবু হুরায়রাহ রা. বলেন: তাঁকে জিজ্ঞেস করা হল: লোকজনের সবাই (খাবে)? রাসুলুল্লাহ ﷺ বললেন: তাদের মধ্যে যে খাবে না, তাকে ওর ধুলাবালির অংশ (হলেও) স্পর্শ করবে’। [মুসনাদে আহমদ– ৯/৪৬৮, হাদিস ১০৩৬০; সুনানুল কুবরা, বাইহাকী- ৫/২৭৫]

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
বর্তমান সূদ ভিত্তিক অর্থনৈতিক ব্যবস্থা হওয়ায় এই।জামানা হাদীসে বর্ণিত জামানার অন্তর্ভুক্ত বলেই মনে হচ্ছে।  

(০৫)
শুধু প্রশ্নের জবাব দেয়ায় সমস্যা হবেনা।
শুধু এই কারনে আপনার ইনকাম হারাম হয়ে যাবেনা।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...