আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
45 views
in ব্যবসা ও চাকুরী (Business & Job) by (39 points)
আসসালামু আলাইকুম, আশা করি আপনি ভালো আছেন , আলহামদুলিল্লাহ আমি ভালো আছি।  আমি একটা কঠিন প্রশ্নের শিকার হয়েছি।  আলহামদুলিল্লাহ আমি দ্বীন ইসলাম এর ওপর ২০১৮ থেকে আছি, মানে ৫ ওয়াক্ত নামাজ আদায় করার চেষ্টা করি। আমি এখন ও দীনের ওপর মেহনত করার চেষ্টা করি।
*আমি adobe stock নামক একটা ওয়েবসাইট এ কাজ করি। এইটা একটা অনলাইন freelancing এর সাইট। বাংলাদেশ অনেক মানুষ এর মাধ্যমে ইনকাম করছে।  আমি adobe stock নামক সাইট এ  হালাল গ্রাফিক্স ডিসাইন হিসেবে কাজ করি। যেসব ডিজাইন ইসলামে করা জায়েজ আছে ঐসব গ্রাফিক্স ডিসাইন এর সকল এলিমেন্ট প্রোডাক্ট ডিসাইন করি, সাইট এ আপলোড করি তারপর adobe stock এ যেসব ক্লায়েন্ট আছে তারা তাদের দরকার অনুযায়ী আমাদের প্রোডাক্ট গুলা কিনে নেয় ডলার এর বিনিময় এ। ক্লায়েন্টরা মুলত মাসিক অথবা বাৎসরিক subscription কিনে,এর মধ্য থেকে Adobe stock ৫০% রেখে দিয়ে বাকি ৫০℅ contributor দের মাঝে বিলি করে ডাউনলোড এর পরিমাণ অনুযায়ী।

এখন কথা হচ্ছে , আমরা যারা adobe stock নামক সাইট এ হালাল graphic ডিসাইন আপলোড দেয়। তার মধে অনেক ডিসাইন আপলোড হওয়ার পর ও  ডিসাইন ডাইনলোড হয়না বা ক্লায়েন্ট ডাউনলোড করে না।  কিন্তু আমি তো প্রতি ডিসাইন অনেক সময় দিয়ে করি , আমি সময় অনেক বেয় করি এর পিছনে। আমি যদি এর ফলাফল না পাই তাহলে এইটা বোকামি হবে।  > হা আমি জানি busniess এ লাভ লস থাকে। এখন আমি একটা ট্রিক বের করি , যেটা হচ্ছে রিয়েল এডোবি এর সাবস্ক্রিপশন কিনে আমার নিজের ফাইল আমি নিজেই ডাউনলোড দেয়। শুধু যেন ফাইল গুলো রাঙ্ক বা সামনে অগ্রসর হওয়ার জন্য। কেননা adobe stock এ ফাইল rank করলে ওইটা ডাউনলোড হওয়ার সম্ভাবনা বেশী থাকে। যেহেতু adobe stock সাইট এ ফাইল সাবমিট হওয়ার পর ও তেমন ডাউনলোড আসেনা, তাই নতুন করা ডিজাইন আপলোড হওয়া ফাইল এর ওপর নিজের কিনা subscription দিয়ে ডাউনলোড দিলে ফাইল টা সামনে যাই ৮০% রাঙ্ক করার সম্ভাবনা থাকে বেশি।
*আমি এখন রিয়েল সাবস্ক্রিপশন কিনি কিভাবে?
যেহেতু Adobe stock বাংলাদেশের জন্য subscription license দেয় না তাই তারা বলে যে আমাদের আশে পাশের reseller দের থেকে লাইসেন্স নিতে। তো আমি বাংলাদেশি অনেক reseller আছে যারা adobe stock / freepik / shutterstock ও অন্নান্য এর সাবস্ক্রিপশন সেল করেন।.তাদের কাছে থাকে আমি ২০০ টাকা দিয়ে সাবস্ক্রিপশন কিনি। কেউ ২০০/৪০০/৭০০ টাকা দিয়ে ও সেল করেন ৪০ ক্রেডিট সাবস্ক্রিপশন।  ৪০ ক্রেডিট সাবস্ক্রিপশন এ ৪০টা  ডাউনলোড দিতে পারি। প্রতি  ডাউনলোড এ ৩৬ টাকা করে দেয়. ৩৬*৪০= ১৪৪০ টাকা। তার মানে হলো আমি যদি resellerদের থেকে ২০০ বা ৩০০ টাকা দিয়ে ৪০ credit এর subscription নিলে ওইটা দিয়ে আমি আমার নিজের ৪০টা ফাইল ডাউনলোড করতে পারবো নিজে নিজে, ফলে প্রতি ফাইলে ৩৬টাকা করে ১৪৪০টাকা পাই যেখানে আমার ১২০০ টাকার মতন লাভ থাকে যা Adobe Inc Company নিজেই বহন করে থাকে এই খরচ, সেটা যাই হোক যেহেতু এইটা একটা business। Adobe stock তাদের সাইটে সবাইকে free trial করার সুযোগ দেয়,মানে ১০টা photo free download করার সুযোগ দেয়। যার ফলে কোন নতুন ক্লায়েন্ট এসে তাদের free trail use করে ভালো লাগলে তখন তারা adobe এর subscription কিনে তাদের customer হয়ে যায়, ফলে তারা আরো বেশী ফাইল ডাউনলোড করতে পারে তাদের দরকার অনুযায়ী। তাছাড়া এইভাবে reseller দের মাধ্যমে subscription business করে যে লস করে adobe stock সেটা তারা অন্য খাত থেকে লাভের মাধ্যমে উঠায় ফেলে। এটা তাদের business.

এখন কথা হচ্ছে  আমি এইটা অর্গানিক রিয়েল subscriltion  কিনে নিজের ফাইল ডাউনলোড দেই rank করার করার জন্য।

adobe stock ওয়েবসাইট এ তাদের রুলস এ বলা আছে , (নিজের ফাইল নিজেই ডাউনলোড করা যাবে না)।  যেহেতু আমি ৪০ ক্রেডিট সাবস্ক্রিপশন দিয়ে রাঙ্ক বা বৃদ্ধি  করার জন্যেই তো দেয় ডাউনলোড।  আমার কথা হচ্ছে আমি যদি এইতো কষ্ট করে ফাইল বানিয়ে ডিসাইন তাদের সাইট এ আপলোড দিয়ে ডাউনলোড না পাই তাহলে তাহা আমার সময় লস।  তাই আমি এই ট্রিক বের করে ডাউনলোড দেয়, আর ডাউনলোড হলে রাঙ্ক এ চলে গেলে ওই ফাইল ডাউনলোড আসতেই থাকে কিছু দিন পরপর ফলে আমি ইনকাম পাই।
১| এখন তাদের রুলস না মেনে নিজের ফাইল নিজের টাকায় ডাউনলোড দিলে এই লাভ টুকু কি আমি ভোগ করতে পারবো? যদি ভোগ করতে না পারি,তাহলে আমার সময় দিয়ে করা ফাইল গুলোর কি হবে?যা আমি টাকা উপার্জনের জন্য বানায় ছিলাম কিন্তু এখন ডাউনলোড না হওয়াতে কোন ইনকাম আসে না,ফলে এটাতো সময় নষ্ট করা হচ্ছে।

২| যদি আমি অন্য কোন ও লোক দিয়ে ডাউনলোড দিলে, যেহেতু নিজে নিজে ডাউনলোড দেয়া company আইনে নিষেধ,তাই আমি অন্য কাউকে দিয়ে আমার ফাইলগুলা rank করার জন্য ডাউনলোড করতে বলি, তখন ওই ডাউনলোড হওয়ার ফলে প্রাপ্ত টাকাগুলো কি ভোগ করা যাবে?

আশা করি আপনি আমার কথা বুজতে পারছেন।  আমাকে সঠিক সমাধান দিয়ে সাহায্য করবেন।

1 Answer

0 votes
by (676,960 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 

হাদীস শরীফে এসেছেঃ   

عَنْ أَبِي هُرَيْرَةَ، قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: «مَنْ غَشَّنَا فَلَيْسَ مِنَّا»

হযরত আবু হুরায়রা রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেনঃ যে ধোঁকা দেয়, সে আমার উম্মতের অন্তর্ভূক্ত নয়। {মুসান্নাফ ইবনে আবী শাইবা, হাদীস নং-২৩১৪৭, সহীহ মুসলিম, হাদীস নং-১৬৪, সুনানে দারেমী, হাদীস নং-২৫৮৩, সুনানে ইবনে মাজাহ, হাদীস নং-২২২৫, সহীহ ইবনে হিব্বান, হাদীস নং-৪৯০৫}

قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: «الْمُسْلِمُونَ عَلَى شُرُوطِهِمْ

হযরত আবূ হুরায়রা রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেনঃ মুসলমানগণ তার শর্তের উপর থাকবে। {সুনানে আবু দাউদ, হাদীস নং-৩৫৯৪, সুনানে দারা কুতনী, হাদীস নং-২৮৯০, শুয়াবুল ঈমান, হাদীস নং-৪০৩৯}

★সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
(০১)
এক্ষেত্রে যেহেতু তাদের রুলস মানা হয়নি,তাই 
নিজের ফাইল নিজের টাকায় ডাউনলোড দিলে এই লাভ টুকু আপনি ভোগ করতে পারবেননা। এটি কোম্পানিকে ধোকা দেয়া হবে।

(০২)
প্রশ্নের বিবরন মতে এই ছুরতটি যেহেতু কোম্পানি কর্তৃক নিষেধ নয়,তাই এক্ষেত্রে ডাউনলোড হওয়ার ফলে প্রাপ্ত টাকাগুলো ভোগ করা যাবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...