আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
179 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (6 points)
আমি আমার পরিবারে একমাত্র উপার্জন ক্ষম ব্যক্তি। আমার স্বামীর সাথে বনিবনা না হওয়ায় গত প্রায় ২ বছর যাবৎ আমরা আলাদা থাকছি যদিও আমাদের ডিভোর্স হয়নি। আমার দুইজন বাচ্চা আমার সাথেই থাকছে। আমার স্বামী আমার বা বাচ্চাদের কোন ধরণের ভরণপোষণ বা খরচ দেন না আলাদা হবার পর থেকে। তাই যাবতীয় সংসারের খরচ, বাচ্চাদের সব ধরণের খরচ আমাকেই বহন করতে হচ্ছে। আমি বর্তমানে একটি প্রথম সারির বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করছি আলহামদুলিল্লাহ, বেতনও বেশ ভালো। যেহেতু চাকুরী ক্ষেত্রে মিক্স পরিবেশ, তাই আমি চাকরিটা ছেড়ে দিতে চাই। কিন্তু তার আগে আমাকে অন্য কোন উপায়ে উপার্জনের পথ বের করতে হবে যেহেতু যাবতীয় খরচ আমাকেই সামলাতে হয়। তাই আমি অনলাইনে মেকাপ প্রোডাক্টসের ব্যবসা শুরু করেছি। শুরু করার পর আমি জানতে পারি মেকাপ প্রোডাক্টসের ব্যবসার উপার্জন হালাল হবে না। এখন আমি বুঝতে পারছি যে বিশ্ববিদ্যালয় পড়ানোর কারণেও আমার গুণাহ হচ্ছে, আবার ওটা ছেড়ে মেকাপ প্রোডাক্টসের ব্যবসা করলেও হালাল হবে না বা গুণাহ হবে (যদিও আমি নিশ্চিত না)। তাহলে এই দুইটা উপার্জনের পথের মধ্যে থেকে কোনটা বেছে নেয়া আমার জন্য তুলনামুলক ভাবে ঠিক হবে? আমি জানি দুইটাই গুণাহ। কিন্তু আমাকে যেহেতু উপার্জন করতে হবে তাই আমি এই দুইটার মধ্যে শরীয়ত মোতাবেক কোনটা বেছে নিলে কম গুণাহগার হব?

1 Answer

0 votes
by (712,400 points)
edited by

বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/12605 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে,
আল্লাহ তা'আলা পুরুষ এবং নারী দু'টি ভিন্ন জাতিকে তৈরী করেছেন।এবং তাদের কাজকেও বন্টন করে দিয়েছেন।এভাবে যে, সাধারণত পুরুষ বাহিরে কাজে ব্যস্ত থাকবে এবং নারীরা ঘরের ভিতর সামাল দিবে।এবং সন্তানসন্ততি কে শিক্ষাদীক্ষা দেয়ার মত মহান কাজ আঞ্জাম দিবে।

নারীশ্রম কে ইসলাম নিরোৎসাহিত করেছে।তবে শরয়ী জরুরুতে অনুমোদনও দিয়েছে।নারীশ্রমের শরয়ী বিধান জানতে ভিজিট করুন করুন-https://www.ifatwa.info/632

ফ্রি মিক্সিং পরিবেশ ব্যতীত পর্দা সম্মত হালাল যেকোনো চাকুরী করতে পারবেন।তবে অবশ্যই পিতা বা স্বামীর অনুমতি সাপেক্ষ্যে।বিনা প্রয়োজনে চাকুরীতে না যাওয়াই উত্তম।যদি ফ্রি মিক্সিং চাকুরী করা ব্যতীত খোরাকীর অন্য কোনো ব্যবস্থা না থাকে,তাহলে ইস্তেগফারের সাথে রুখসত হবে।বিস্তারিত জানতে ভিজিট করুন-https://www.ifatwa.info/3503

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
মেকাপ প্রডাক্টসের তুলনায় শিক্ষকতার পেশাই তুলনামূলক ভালো হবে।কেননা এখানে আপনার কাছ থেকে অনেকেই অনেক কিছু শিখতে পারবে।আপনি চেষ্টা করবেন, যথাসম্ভব বিপরীত লিঙ্গ থেকে নিজেকে বাঁচিয়ে রাখা, এবং ছাত্র ছাত্রীদের মধ্যে দ্বীনের জ্ঞান বিতরণ করা।

আমি আবারও বলছি যে, আপনি শিক্ষকতার পেশাকে গ্রহণ করবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
উত্তর দেয়া হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...